৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


১৮০ সন্তানের বাবা!

-

১৩ বছর ধরে স্পার্ম ডোনেট (শুক্রাণু দান) করছেন যুক্তরাজ্যের নিউক্যাসেলের এক ব্যক্তি। ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রোর তথ্য অনুযায়ী, প্রাকৃতিক প্রজনন, আংশিক গর্ভধারণ ও কৃত্রিম গর্ভধারণসহ বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে এ পর্যন্ত ১৮০ শিশুর বাবা হয়েছেন তিনি।
নিজের উপাধি প্রকাশ করতে না চাওয়া ৫২ বছর বয়সী জো ডোনার জানান, তার শুক্রাণুতে অনেক নারী সন্তানের মুখ দেখলেও তিনি নিজে ভুগেছেন একাকিত্বে। স্পার্ম ডোনার হিসেবে কাজ করার কিছু সীমাবদ্ধতাও আছে বলে জানান তিনি। তিনি কোনো পূর্ণকালীন চাকরি করতে পারেন না কিংবা কারো সাথে কোনো প্রেমের সম্পর্কেও জড়াতে পারেন না। স্পার্ম ডোনেটের জন্য তাকে অনেক কটু কথাও শুনতে হয়েছে। জো হতাশার সুরে বলেন, ‘আমার খারাপ লাগে যখন কাউকে বলতে শুনি আমি কেবল যৌন মিলনের উপায় হিসেবে শুক্রাণু দান করি, এটি পুরোপুরি ভুল ধারণা। আমি প্রাকৃতিকভাবে শুক্রাণু দান করি।’
জো জানান, শুক্রাণু দাতা হিসেবে কাজ করার কারণে তিনি ব্যক্তিগত প্রেমের জীবন থেকে বঞ্চিত ও ভোগেন একাকিত্বে ও নিঃসঙ্গতায়। তার মতে, ইন্টারনেটে কি-বোর্ডের পেছনে বসে অজ্ঞাতভাবে অন্যের সমালোচনা করা খুব সহজ, কিন্তু তা একজন ব্যক্তির জীবনকে অমানবিক করে তুলতে পারে।
জো আরো জানান, এ কাজের জন্য নিজে আর্থিক সীমাবদ্ধতায় থাকলেও তিনি এ কাজকে ভালোবাসেন। জো বলেন, জীবনে অভিজ্ঞতা সঞ্চয়ের দিক দিয়ে আমি অনেক ধনী, বিশ্বের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করেছি আমি। একটি অফিসে আট ঘণ্টা চাকরি করে পয়সা কামানোর চেয়ে একজন নিঃসন্তান নারীকে সন্তান উপহার এবং তার পারিবারিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা বেশি আত্মতৃপ্তির। ব্রিটেনের সবচেয়ে ‘প্রভাবশালী বাবা’ হিসেবে পরিচিত জো তার ১৮০ সন্তানের মধ্যে মাত্র ৬০ জনের সাথে দেখা করেছেন।

 


আরো সংবাদ



premium cement