২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


হেলথ টিপস

কালোজিরার উপকারিতা

-


কালোজিরা যে উপকারী এ কথা কম-বেশি সবারই জানা। কিন্তু এটি ঠিক কী উপকার করে তা নিশ্চয়ই সবার জানা নেই। এর উপকারিতা সম্পর্কে জানা থাকলে প্রতিদিনের খাবারের সাথে কালোজিরা যুক্ত করে নেবেন। চলুন তবে জেনে নেয়া যাক কালোজিরা খাওয়ার উপকারিতা-
১. স্মরণশক্তি বৃদ্ধি করে : যারা স্মরণশক্তি বাড়াতে চান তারা নিয়মিত কালোজিরা খেতে পারেন। কারণ বিশেষজ্ঞরা বলছেন, কালোজিরা খেলে তা স্মরণশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। কালোজিরায় থাকে অ্যান্টিসেপটিক ও অ্যান্টিবায়োটিক। এই দুই উপাদান মস্তিষ্কের রক্তসঞ্চালনে সহায়তা করে। আমাদের মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে ভীষণ কার্যকর এই উপাদান। বুঝতেই পারছেন, কেন কালোজিরা খাওয়া জরুরি।
২. হজমের সমস্যা দূর করে : যারা হজমসংক্রান্ত সমস্যায় ভুগছেন তাদের খাবারের তালিকায় আজই যোগ করে নিন কালোজিরা। এটি বেটে খেলে তা হজমের যেকোনো সমস্যা দূর করতে কাজ করে। যারা বদহজম কিংবা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তারাও নিয়মিত কালোজিরা খেতে পারেন। পেট ফাঁপা ও পেট খারাপের ক্ষেত্রেও এটি উপকারী। নিয়মিত কালোজিরা খেলে তা ত্বক ভালো রাখতে কাজ করে।

৩. মাথা ব্যথা দূর করে : যদি মাঝে মধ্যেই আপনি মাথা ব্যথায় ভুগে থাকেন তা হলে নিয়মিত কালোজিরা ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে কালোজিরার তেল ব্যবহার করলে তা মাথাব্যথা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই তেল নিয়মিত ব্যবহার করলে চুল ঝরে পড়াও রোধ করা যায়।
৪. মায়েদের জন্য উপকারী : যেসব মা শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন তাদের জন্য একটি উপকারী খাবার হতে পারে কালোজিরা। নিয়মিত কালোজিরা খেলে তা স্তনদুগ্ধ বাড়াতে সাহায্য করে। এতে শিশুও পর্যাপ্ত পুষ্টি পায়। সেই সাথে শিশুর দৈনিক ও মানসিক বৃদ্ধিতেও সাহায্য করে কালোজিরা। তাই মায়েদের খাবারের তালিকায় কালোজিরা রাখুন।
৫. লিভারের সমস্যা দূরে রাখে : জন্ডিস কিংবা লিভারের সমস্যা নিয়ন্ত্রণ করা ভীষণ জরুরি। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে কালোজিরা। নিয়মিত কালোজিরা খেলে জন্ডিস থেকে দূরে থাকা সম্ভব হয়। কারণ এটি লিভার ভালো রাখতে দারুণ কার্যকরী। সেই সাথে যারা শ্বাসকষ্ট বা হাঁপানি রোগে ভুগছেন তাদের জন্য উপকারী হতে পারে কালোজিরা। পাশাপাশি এটি রক্তচাপ নিয়ন্ত্রণ এবং বাতের ব্যথা দূর করতেও ভূমিকা রাখে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement