২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সামিটের ৩ ভাড়া বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ আবার বাড়ল

ক্রয় কমিটিতে ৬৭৯ কোটি টাকা ব্যয়ের তিন প্রস্তাব অনুমোদন
-


সামিটের গ্যাসভিত্তিক তিনটি ভাড়া বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ দ্বিতীয় দফায় বেড়েছে বেসরকারি খাতে স্থাপিত সামিট পাওয়ার লিমিটেডের এসব বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ দ্বিতীয় দফায় আরো পাঁচ বছর বাড়িয়েছে সরকার। প্রতিটি ১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এ বিদ্যুৎকেন্দ্র আশুলিয়া, মাধবদী ও চান্দিনায় অবস্থিত।
গতকাল (বুধবার) সচিবালয়ে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিদ্যুৎ বিভাগের একটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এ অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৈঠকে সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, ক্রয় কমিটির বৈঠকে বিদ্যুৎ বিভাগের প্রস্তাবটিসহ তিনটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৬৭৯ কোটি ৮৭ লাখ ৬৭ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে সামিটের তিনটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ পাঁচ বছর বাড়ানোর পাশাপাশি বর্ধিত সময়ের জন্য বিদ্যুৎ ক্রয়ে নতুন ট্যারিফ হার অনুমোদন দেয়া হয়েছে।
সমন্বয় ও সংস্কার সচিব জানান, তিনটি বিদ্যুৎকেন্দ্রের স্পন্সর কোম্পানি সামিট পাওয়ারের সাথে সরকারের মূল চুক্তির ১৫ বছর মেয়াদ ২০১৮ সালের ৩১ আগস্ট শেষ হয়। এরপর প্রথম দফায় বিদ্যুৎকেন্দ্র তিনটির মেয়াদ পাঁচ বছর বাড়ানো হয়, যার মেয়াদ ২০২৩ সালের ৩১ আগস্ট উত্তীর্ণ হয়। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে এবার দ্বিতীয় দফায় বিদ্যুৎকেন্দ্র তিনটির মেয়াদ আরো পাঁচ বছর বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ পল্লী বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বাপবিউবো)। এ পরিপ্রেক্ষিতে বিদ্যুৎকেন্দ্র তিনটির মেয়াদ গত ২০২৩ সালের ২২ নভেম্বর থেকে পাঁচ বছর বাড়ানো হয়েছে।
তিনি জানান, নতুন বর্ধিত সময়ের জন্য নো ইলেক্ট্রিসিটি, নো পেমেন্ট শর্তে তিনটি বিদ্যুৎকেন্দ্রেরই প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের নতুন ট্যারিফ হার নির্ধারণ করা হয়েছে ৫.৮২ টাকা। সে হিসাবে বর্ধিত মেয়াদে পাঁচ বছরে বিদ্যুৎ ক্রয় বাবদ সামিট পাওয়ারকে মোট ৫৪৬ কোটি ৭৯ লাখ ৫০ হাজার টাকা পরিশোধ করতে হবে।

তিনি আরো জানান, নতুন ট্যারিফ প্রস্তাবে আগের তুলনায় বিদ্যুতের দাম হ্রাস পাওয়ায় বর্ধিত মেয়াদে সরকারের প্রায় ৬ কোটি ৮১ লাখ টাকা সাশ্রয় হবে।
মাহমুদুল হোসাইন জানান, বৈঠকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আতাধীন ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) কর্তৃক বাস্তবায়নাধীন ‘ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপলাইন’ প্রকল্পের টেস্টিং ও কমিশনিং কাজ সুষ্ঠুভাবে সম্পাদনে যথাযথ শক্তির টাগবোট সংগ্রহ, পাইলটেজ ও আনুষঙ্গিক সার্ভিসগুলোর জন্য প্রকল্পের ইপিসি ঠিকাদার চায়না পেট্রোলিয়াম পাইপলাইন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের সাথে পঞ্চম সম্পূরক চুক্তি সম্পাদনের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সম্পূরক চুক্তি মোতাবেক ঠিকাদার প্রতিষ্ঠানকে আরো অতিরিক্ত ৫৭ লাখ ডলার (বাংলাদেশী মুদ্রায় ৬২ কোটি ৮৪ লাখ ২৫ হাজার টাকা) পরিশোধ করতে হবে।
উল্লেখ্য, প্রকল্পের আওতায় মহেশখালীতে একটি স্বয়ংসম্পূর্ণ ট্যাংক ফার্ম ও গভীর সমুদ্রে একটি সিঙ্গেল পয়েন্ট মুংরিং এবং ১১০ কিলোমিটার দুইটি ডাবল পাইপলাইন স্থাপনে ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে ইতঃপূর্বে পৃথক চারটি সম্পূরক চুক্তি সই করা হয়েছে।
সমন্বয় ও সংস্কারসচিব জানান, এ ছাড়া বৈঠকে খুলনা থেকে মংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ (তৃতীয় সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-১-এর পূর্ত কাজের তৃতীয় ভেরিয়েশন একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-১১-এর নির্মাণকাজ বাস্তবায়ন করছে ভারতীয় প্রতিষ্ঠান মেসার্স ইরকন ইন্টারন্যাশনাল লিমিটেড। মূল প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ১ হাজার ২৭৮ কোটি ৬৫ লাখ টাকা। কিন্তু চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় কিছু আইটেম হ্রাস/বৃদ্ধি হওয়ায় তৃতীয় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৭০ কোটি ২৩ লাখ ৯২ হাজার টাকা ব্যয় বেড়েছে।

ভারত থেকে আসছে পেঁয়াজ
এ ছাড়া গতকালকের বৈঠকে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান গানভর থেকে স্বল্পমেয়াদি প্রক্রিয়ায় এলএনজি ক্রয়ের প্রস্তাব প্রক্রিয়াকরণ এবং ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।
সচিব মো: মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, বৈঠকে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধনী-২০২১)-এর আওতায় সিঙ্গাপুরের গানভোর সিঙ্গাপুর (প্রাইভেট) লিমিটেড কর্তৃক স্বল্পমেয়াদি প্রক্রিয়ায় এলএনজি সরবরাহের প্রস্তাব প্রক্রিয়াকরণের একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। দুই বছরের জন্য এই অনুমোদন দেয়া হয়েছে।
এর পাশাপাশি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আরেকটি প্রস্তাব অবহিতকরণের পাশাপাশি নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। সেটি হচ্ছে কক্সবাজারের মহেশখালীতে ৬০০ এমএমসিএফডি রি-গ্যাসিফিকেশন ক্ষমতাসম্পন্ন প্রস্তাবিত দেশের তৃতীয় এফএসআরইউ স্থাপনে সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড (এসওএসসিএল) সাথে চুক্তি হওয়ার কথা ছিল। এর পরিবর্তে সামিট এলএনজি টার্মিনাল-২ কোম্পানি লিমিটেডের সাথে টার্মিনাল ব্যবহার চুক্তি (টিইউএ) এবং বাস্তবায়ন চুক্তি (আইএ) সই করা হয়েছে এবং এ বিষয়টি কমিটিকে অবহিত করা হয়েছে।

তিনি জানান, এ ছাড়া বৈঠকে ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এ অনুমোদন দেয়া হয়। ভারতের ন্যাশনাল করপোরেটিভ এক্সপোর্ট লিমিটেড থেকে এ পেঁয়াজ আমদানি করা হবে। ভারতীয় সরকারই এ প্রতিষ্ঠান ঠিক করে দিয়েছে।
উল্লেখ্য, চলতি মাসের গোড়ার দিকে (২ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) নারী উদ্যোক্তাদের আয়োজিত এক অনুষ্ঠানে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছিলেন, চলতি সপ্তাহে ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসবে। এর ফলে বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে থাকবে।

 


আরো সংবাদ



premium cement
সেভ দ্য চিলড্রেনে ক্যারিয়ার গড়ার সুযোগ বনশ্রীতে কিশোরী গৃহকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা ইউক্রেনকে দ্রুত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩

সকল