২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
বিভিন্ন সংগঠনের বিবৃতি

ভারতকে চট্টগ্রাম ও সিলেট বন্দর ব্যবহার করতে দেয়া হবে আত্মঘাতী

-


ভারতকে চট্টগ্রাম ও সিলেট বন্দর ব্যবহারের প্রধানমন্ত্রীর প্রস্তাবে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বিভিন্ন সংগঠন। তারা এ ধরনের প্রস্তাবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিরোধী বলে উল্লেখ করে বলেন, ভারতকে চট্টগ্রাম ও সিলেট বন্দর ব্যবহার করতে দেয়া হবে আত্মঘাতী।
ইসলামী আন্দোলন: তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম এক বিবৃতিতে বলেন, ভারতের ব্যবসা-বাণিজ্য বাড়াতে আঞ্চলিক যোগাযোগ জোরদারের নামে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব জলাঞ্জলি দিয়ে ভারতকে চট্টগ্রাম ও সিলেট বন্দর ব্যবহারের প্রস্তাব বাংলাদেশের স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করবে। ভারতকে এভাবে স্বপ্রণোদিত হয়ে দেশের বিভিন্ন বন্দর ব্যবহারের প্রস্তাব স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে গোলামির জিঞ্জিরে আবদ্ধ করার নামান্তর। এভাবে দেশের বিভিন্ন বন্দর ব্যবহারের জন্য ভারতকে প্রস্তাব করার স্বাধীন দেশের নাগরিক হিসেবে আমরা লজ্জিত ও বিস্মিত। ভারত বাংলাদেশের উন্নতি ও অগ্রগতিকে কোনোভাবেই বরদাশত করছে না। বিভিন্ন অজুহাতে বিএসএফ সীমান্তে হত্যাযজ্ঞ অব্যাহত রেখেছে। বিভিন্ন সময়ে বাংলাদেশের সাথে করা কোনো চুক্তি আমলে নিচ্ছে না ভারত। তার পরও বার বার ভারতকে বিভিন্ন সুযোগ করে দেয়া কোনোভাবেই মেনে নেয়া যায় না। পীর সাহেব বিনা শর্তে এ দেশের কোনো বন্দর ব্যবহার থেকে ভারতকে বিরত রাখার আহ্বান জানান।


ইসলামী ঐক্যজোট: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির জন্য আঞ্চলিক যোগাযোগ জোরদারের ওপর গুরুত্বারোপ করে পারস্পরিক স্বার্থে ভারতের কাছে চট্টগ্রাম ও সিলেট বন্দর ব্যবহারের প্রস্তাব দেয়াকে বাংলাদেশের স্বাধীনতার জন্য ঝুঁকিপূর্ণ ও ক্ষতিকর বলে অভিমত ব্যক্ত করেন এবং এটা পুনঃ বিবেচনা করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি জোর দাবি জানিয়েছেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুর রকিব অ্যাডভোকেট। বিবৃতিতে তিনি বলেন, ভারতকে সিলেট ও চট্টগ্রাম বন্দর ব্যবহারের প্রস্তাব দেয়ার আগে সিলেট ও চট্টগ্রাম বিভাগের এমপি, মন্ত্রী, জনপ্রতিনিধিদের মাধ্যমে দুই অঞ্চলের জনমত গ্রহণ করা একান্ত আবশ্যক। প্রধানমন্ত্রী অবশ্যই জ্ঞাত আছেন, ভারতের আসাম রাজ্য থেকে রেফারেন্ডামের মাধ্যমে তদানীন্তন পূর্ব পাকিস্তানের সাথে সংযুক্ত হতে তার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক নেতৃত্বের ভূমিকা রয়েছে। সিলেটের মানুষ কখনো ভারতের সাথে যুক্ত হবে না।
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি: সম্প্রতি গভর্নিং কাউন্সিল অব ইন্ডিয়া ফাউন্ডেশনের রাম মাধব প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করলে বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতকে চট্টগ্রাম ও সিলেট বন্দর ব্যবহার করার যে প্রস্তাব দিয়েছেন তার তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমির আল্লামা ছরওয়ার কামাল আজিজি ও মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার। এক যুক্ত বিবৃতিতে পার্টির নেতৃদ্বয় বলেন, ভারত একটা উগ্র সাম্প্রদায়িক হিন্দু দেশ, তাদেরকে আমরা বিশ্বাস করি না, তাদের কাছে মুসলিম জাতি ও দেশ নিরাপদ নয়। বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য ভারত হুমকি। চট্টগ্রাম ও সিলেটের মতো গুরুত্বপূর্ণ বন্দর ভারতকে ব্যবহার করতে দেয়া হবে চরম আত্মঘাতী, এ দেশের জনগণ তা কোনোভাবেই মেনে নেবে না। নেতৃদ্বয় অবিলম্বে এই ধরনের আত্মঘাতী সিদ্ধান্ত থেকে সরে আসতে জোর দাবি জানান। নইলে এর কড়া মাশুল দিতে হবে বলেও নেতৃদ্বয় হুঁশিয়ারি উচ্চারণ করেন।

 


আরো সংবাদ



premium cement