২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
রাজশাহীতে শোক সভা

দেশে একজন মানুষও এখন ছেঁড়া কাপড় পরে নেই : তথ্যমন্ত্রী

-

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আজকে সমগ্র দেশ বদলে গেছে। শুধু তাই নয়, প্রতিটি মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে। এখন দেশে একজন মানুষও ছেঁড়া কাপড় পরে নেই। আকাশ থেকেও কুঁড়ে ঘর দেখা যায় না। খালি পায়ে আর মানুষ দেখা যায় না। এগুলো কোনো জাদুর কারণে হয়নি। এটি হয়েছে একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বের কারণেই। তিনি বলেন, বিএনপি এখন ধানের শীষ বাদ দিয়ে মুসলিম লীগের প্রতীক হারিকেন ধরেছে। তাই কয়েক দিন পর মুসলিম লীগের মতো বিএনপিকেও আর হারিকেন দিয়ে খুঁজে পাওয়া যাবে না। আর রাস্তা বন্ধ করে সমাবেশ করে আপনারা জাতিকে যতই বিভ্রান্ত করুন, লাভ হবে না। আন্দোলনে সরকার নয়, বিএনপিই ভেসে যাবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে গতকাল শুক্রবার দুপুরে রাজশাহীর মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত এক শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, গোটা পৃথিবীতেই এখন সঙ্কট চলছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি তেলের মূল্য ৭০ থেকে ১০০ শতাংশ বেড়েছে। সে কারণে বাংলাদেশেও জ্বালানি তেলের দাম বেড়েছে। যখন পৃথিবীতে স্থিতিশীলভাবে দাম কমবে, তখন বাংলাদেশেও কমবে। তাই এ বৈশ্বিক মন্দায় তেলের দাম বাড়া নিয়ে কারো মাঠ গরম করার সুযোগ নেই। কিন্তু বিএনপিসহ কিছু দল ও প্রতিষ্ঠান জ্বালানি তেলের মূল্য নিয়ে দেশে বিভ্রান্তি ছড়াচ্ছে। এ মহলটি সবসময়ই বিভ্রান্তি ছড়ায়। পদ্মা সেতু থেকে যখন বিশ্বব্যাংক মুখ ফিরিয়ে নিলো তখন টিআইবি, সিপিডি এরা লাফিয়ে লাফিয়ে অনেক বক্তব্য দিয়েছে। বিএনপিও লাফিয়ে লাফিয়ে বক্তব্য রাখছিল আর বিএনপির সাথে সিপিডি, টিআইবি এরাও লাফাচ্ছিল। আজকে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হয়েছে। আমাদের দেশে ডিজেলের মূল্য ১১৪ টাকা, কলকাতায় সেটি ১১৬ টাকা। অর্থাৎ তাদের চেয়ে এখনো আমাদের দাম কম আছে।


তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মাতৃকালীন ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা ও বিধবা ভাতার প্রচলন করেছেন। আজকে সেই কারণে মা ও বোনদের ক্ষমতায়ন হয়েছে। এটি একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনাই করেছেন। খালেদা জিয়াও প্রধানমন্ত্রী ছিলেন কিন্তু স্বামী পরিত্যক্ত ভাতা, মাতৃত্বকালীন ভাতা দেননি। সব উন্নয়নের কারণে আজকে বাংলাদেশ বদলে গেছে। মানুষ বলে চট্টগ্রাম উন্নত এলাকা। কিন্তু আমার মনে হচ্ছে রাজশাহী অঞ্চল চট্টগ্রামের তুলনায় অনেক উন্নত। রাজশাহী থেকে মোহনপুর আসার রাস্তা আগে ছিল দুই লেনের। বর্তমানে সেটি চার লেনে উন্নীত করা হচ্ছে।
বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড ইতিহাসে অন্যতম জঘন্যতম একটি হত্যাকাণ্ড। বঙ্গবন্ধু যখন যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠন করে সমৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছিলেন, তখনই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল। যারা বাংলাদেশ চায়নি তারা ৭৫’র ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করেছিল। সেই খুনিচক্র বঙ্গবন্ধুর ছায়াকেও ভয় পেত বলেই ১০ বছরের নিষ্পাপ শিশু রাসেলকে হত্যা করেছিল।
মোহনপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুস সালামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের এমপি আয়েন উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা ও কক্সবাজারের এমপি সাইমুম সারওয়ার কমল। এ ছাড়া রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


আওয়ামী লীগ নেতাদের সাথে মতবিনিময় : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কোনো দুষ্কৃতকারীদের আমরা রাজপথ ইজারা দিইনি। তারা রাজপথ দখল করে সাধারণ মানুষের ওপর পেট্রোল বোমা নিক্ষেপ করবে। সেটা আওয়ামী লীগের নেতাকর্মীরা হতে দেবেন না। বিএনপির ব্যানারে দেশে দুষ্কৃতিকারীরা আবার যাতে মানুষের কোনো ক্ষতি করতে না পারে, সে জন্যই আগামী মাস থেকে জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত আমরা রাজপথ দখলে রাখব। বৃহস্পতিবার রাতে রাজশাহী মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে স্থানীয় নেতাদের সাথে মতবিনিময়কালে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এ মন্তব্য করেন।
তথ্যমন্ত্রী বলেন, বিএনপির তথাকথিত বুদ্ধিজীবীরা বলেছিল করোনায় দারিদ্র্যতা বাড়বে। সেখানে উল্টো কমেছে। আইএমএফের আরেকটি রিপোর্ট বলছে, মাথাপিছু আয়ে আমরা ভারতকেও ছাড়িয়ে গেছি। আইএমএফের রিপোর্ট অনুযায়ী করোনাকালে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে আমাদের ১ শতাংশ দারিদ্র্য কমেছে।
সভায় সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল। বক্তব্য রাখেন কক্সবাজার-৩ আসনের এমপি সাইমুম সরওয়ার কমল, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী, মীর ইকবাল, নওশের আলী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, আওয়ামী লীগ নেতা রেজাউল ইসলাম বাবুল, ডা: তবিবুর রহমান শেখ প্রমুখ। সভা সঞ্চালনা করেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: ডাবলু সরকার।
রাসিক মেয়রের সৌজন্য সাক্ষাৎ : রাজশাহীতে সফররত তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি ও তার সহধর্মিণীর সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও মেয়রপতœী রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী। শুক্রবার দুপুরে রাজশাহী সার্কিট হাউসে এ সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেন তারা।
এ সময় সেখানে রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের এমপি ডা: মনসুর রহমান, রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারাসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement