২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঢাকা-লন্ডন ফ্লাইটে করোনা টেস্টের নিয়ম শিথিল

২ রুটে সপ্তাহে ৬ ফ্লাইট, মধ্যপ্রাচ্যে র্যাপিড পরীক্ষা বাধ্যতামূলক
-

মধ্যপ্রাচ্যের দেশগুলোর ফ্লাইটে এখনো কোভিড-১৯ এর ক্ষেত্রে কড়াকড়ি থাকলেও ঢাকা-লন্ডন-ঢাকাগামী ফ্লাইটে পাইলট, কেবিন ক্রু থেকে শুরু করে সব যাত্রীর করোনা পরীক্ষার নিয়ম অনেকটাই শিথিল করা হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে এ নিয়মে ফ্লাইট চলাচল করছে। লন্ডনের হিথ্রোতে সপ্তাহে চারটি এবং ম্যানচেস্টার রুটে দু’টি করে ফ্লাইট পরিচালনা করছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
গতকাল সোমবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকার স্টেশন ম্যানেজার দফতর সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করা হলে তারা নাম না প্রকাশের শর্তে নয়া দিগন্তকে জানান, ঢাকা থেকে সিলেট হয়ে লন্ডনগামী ফ্লাইটে উঠতে হলে যাত্রীদের শুধুমাত্র দু’টি ভ্যাকসিন নেয়া থাকলে যথেষ্ট। এই নিয়মেই ট্র্যাভেল করার অনুমতি দিয়েছে লন্ডন সিভিল এভিয়েশন অথরিটি। আসা এবং যাওয়ার ক্ষেত্রে পাইলট, কেবিন ক্রুসহ কারো আরটিপিসিআর টেস্টের প্রয়োজন পড়ছে না।
এর আগে বিমানের বলাকা ভবন সংশ্লিষ্ট কর্মকর্তারা নয়া দিগন্তকে জানান, আগে লন্ডন ফ্লাইটে যেতে হলে পাইলট, কেবিন ক্রু ও সব যাত্রীকে ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার টেস্টের সার্টিফিকেট সাথে রাখতে হতো। কিন্তু গত ১০ দিন ধরে লন্ডন ফ্লাইটে ওই সার্টিফিকেট আর লাগছে না। তারা নিয়ম শিথিল করে আরটিপিআর ভ্যাকসিন নেয়ার বাধ্যবাধকতা উঠিয়ে দিয়েছে। এর কারণ কী জানতে চাইলে তারা বলেন, তারা মনে করেছে এখন আর এটার প্রয়োজন নেই। তা ছাড়া এটার জন্য ব্যবসা বাণিজ্যেরও ক্ষতি হচ্ছে। তাই তারা এই রেস্ট্রিকশন তুলে নিয়েছে বলে তারা মনে করছেন। তবে মধ্যপ্রাচ্যের ফ্লাইটগুলোতে এখনো অনেক কড়াকড়ি রয়েছে বলে জানান তারা। মধ্যপ্রাচ্যের রুটগুলোর নিয়মানুযায়ী ফ্লাইটে ওঠার ৭২ ঘণ্টার মধ্যে করোনা টেস্টের রিপোর্ট করাতে হবে। এর জন্য যাত্রীদের অবশ্যই ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট ছাড়ার ৮ ঘণ্টা আগে উপস্থিত হতে হবে। একজন যাত্রীর র্যাপিড টেস্ট করানোর জন্য ছয় ঘণ্টা সময় লাগছে।
উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের লন্ডনের হিথ্রোগামী ফ্লাইট সপ্তাহের বুধ, বৃহস্পতি, শনি ও রোববার চলাচল করছে। সকাল ৮টা ২০ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিলেট হয়ে লন্ডনের উদ্দেশে উড়ে যাচ্ছে। অপর দিকে সম্প্রতি নতুন করে চালু হওয়া ম্যানচেস্টার রুটে সপ্তাহের বৃহস্পতি ও রোববার চলাচল করছে। এই ফ্লাইটটি ঢাকা থেকে বেলা ১২টায় ছেড়ে প্রথমে সিলেট যাচ্ছে। যাত্রী নিয়ে সরাসরি ম্যানচেস্টারের উদ্দেশে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করছে। সবগুলো ফ্লাইট বিমানের অত্যাধুনিক উড়োজাহাজ বোয়িং ৭৮৭-৮০০ এবং ৭৮৯-৯০০ (ড্রিমলাইনার) দিয়ে ফ্লাইট অপারেশন করা হচ্ছে। আগে এসব রুটে যাত্রী কম থাকলেও এখন যাওয়ার সময় যাত্রী বেশির ভাগ সময় পরিপূর্ণ থাকছে। তবে ফেরার সময় কম যাত্রী থাকে বলে জানান সংশ্লিষ্টরা।
বলাবাহুল্য চলতি বছরের প্রথম দিকে হঠাৎ করে বেড়ে যায় করোনার মারাত্মক প্রভাব। এতে বিভিন্ন দেশে যাওয়া পাইলট ও কেবিন ক্রুরা করোনায় আক্রান্ত হচ্ছেন। সর্বশেষ হিসাব অনুযায়ী দুই সপ্তাহের ব্যবধানে ১৮ জন পাইলট ও ৭০ জনেরও বেশি কেবিন ক্রু করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হন। তবে তাদের সবাই বাসায় বিশ্রামে থাকছেন। অনেকে আবার সুস্থ হয়ে ফ্লাইটে যাচ্ছেন।
এ প্রসঙ্গে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. আবু সালেহ মোস্তফা কামাল নয়া দিগন্তকে বলেছেন, বিশ্বে যেভাবে করোনার ঢেউ শুরু হয়েছে সেটি আস্তে আস্তে আমাদের দেশেও চলে আসছে। তবে এখন পর্যন্ত ফ্লাইট পরিচালনায় এর প্রভাব পড়েনি। শুধু ক্যানটনসহ দুটি রুটের কার্গো ফ্লাইট বন্ধ রয়েছে বলে জানান তিনি।

 


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল