২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রেল ওভারপাস নির্মাণে ব্যয় বেড়ে দ্বিগুণ

-

খরচ দ্বিগুণ হচ্ছে জামালপুর শহরের গেটপার এলাকায় রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্পে। ২১১ কোটি টাকার প্রকল্প এখন ৪২৫ কোটি টাকায় উন্নীত হয়েছে। খরচ বেড়েছে ২১৪ কোটি টাকা। তিন বছরেও ওভারপাস নির্মাণকাজ শেষ না হওয়ায় প্রকল্পের খরচ দুদফায় দ্বিগুণ হয়েছে। তিন বছরের প্রকল্প চার বছর। ২ বছরে অগ্রগতি মাত্র ৮৩ শতাংশ। বাকি কাজ সম্পন্ন করতে আরো এক বছর সময় বৃদ্ধির প্রস্তাব পাঠিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।
সংশোধিত প্রস্তাবনা থেকে জানা গেছে, জামালপুর-মাদারগঞ্জ ও জামালপুর-ইসলামপুর-দেওয়ানগঞ্জ মহাসড়ক দু’টি জামালপুর শহরের মধ্য দিয়ে জয়দেবপুর-টাঙ্গাইল-জামালপুর জাতীয় মহাসড়কের সাথে মিলিত হয়েছে। জামালপুর শহরের গেটপার এলাকায় রেলওয়ে লেভেল ক্রসিং থাকায় প্রায়ই যানজট তৈরি হয়। ট্রেন চলাচলের ফলে জামালপুর শহরে সৃষ্ট ট্রাফিক জ্যাম কমানোর লক্ষ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এই রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্প দেয়া হয়। ২০১৭ সালের ২০ জুন একনেকে অনুমোদন দেয়া হয়। প্রথমে ব্যয় ধরা হয় ২১১ কোটি ১৯ লাখ ৯২ হাজার টাকা। পরে বাড়িয়ে ২৯১ কোটি তিন লাখ ৯২ হাজার টাকা একদফা বৃদ্ধি করা হয়। এখন এই খরচ আরো ১৩৫ কোটি টাকা বাড়িয়ে ৪২৫ কোটি ৪৫ লাখ ৮৫ হাজার টাকা করা হচ্ছে। প্রকল্পটি ২০২০ সালের জুনে সমাপ্ত করার কথা থাকলেও এখন দুই দফায় বাড়িয়ে ২০২২ সালের জুন পর্যন্ত করা হচ্ছে। প্রকল্পটি সড়ক ও জনপথ বিভাগ (সওজ) বাস্তবায়ন করছে।
প্রকল্পে সবগুলো খাতেই খরচ বেড়েছে। সবচেয়ে বেশি বেড়েছে জমি অধিগ্রহণে। ১.১৭ হেক্টর জমি অধিগ্রহণের জন্য প্রথমে ব্যয় ধরা হয় ২৩৯ কোটি ৮৪ লাখ টাকা। এখন পরিমাণ একই থাকলেও খরচ বেড়ে হয়েছে ৩৫৯ কোটি ৪৯ লাখ টাকা। ৪১৫.৪০৬ মিটার ওভারপাস নির্মাণে খরচ ৩৫ কোটি টাকা ধরা হয়। কিন্তু একই কাজে এখন ধরা হয় ৩৯ কোটি ৮৫ লাখ ৭০ হাজার টাকা। র্যাম্প নির্মাণ খরচ ১১ কোটি ২৩ লাখ ২৮ হাজার টাকা থেকে বৃদ্ধি পেয়ে এখন ১৯ কোটি ৩৭ লাখ টাকা। ইউটিলিটি স্থানান্তর খরচ ৯০ লাখ টাকা থেকে এখন আড়াই কোটি টাকায় উন্নীত হয়েছে। প্রকল্পের কাজে অগ্রগতি গত আগস্ট পর্যন্ত ৮২.৮১ শতাংশ, যার জন্য অর্থ ব্যয় হয়েছে ২৪১ কোটি টাকা।
প্রকল্প আবারো সংশোধনের কারণ হিসেবে প্রকল্প সংশ্লিষ্ট সওজ’র কর্মকর্তারা বলছেন, নতুন নীতিমালা অনুযায়ী জমির অধিগ্রহণ ব্যয় ১১৯ কোটি ৬৫ লাখ টাকা বেড়েছে। পিসি গার্ডার রেল ওভারপাস নির্মাণে ব্যয় প্রায় পাঁচ কোটি টাকা বৃদ্ধি হয়েছে। র্যাম্প নির্মাণ খরচ প্রায় সোয়া আট কোটি টাকা বেড়েছে। আর ইউটিলিটি স্থানান্তরে ব্যয় প্রায় ১৬০ কোটি টাকা বাড়ছে।
পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ বলছে, যেসব কাজের জন্য অদ্যাবধি দরপত্র আহ্বান করা হয়নি সেসব কাজের ব্যয় সওজ’র সবশেষ রেট শিডিউল অনুযায়ী প্রাক্কলন করা যেতে পারে। মেয়াদ বৃদ্ধি হলেই নতুন রেট সিডিউলের প্রসঙ্গ এসে প্রকল্পের খাতভিত্তিক ব্যয়সহ সার্বিক খরচ বাড়ছে।

 


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল