০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


দ্রুত বিচার ট্রাইব্যুনালে কুমিল্লায় সাম্প্রদায়িক সহিংসতার বিচার : আইনমন্ত্রী

-

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, কুমিল্লায় পূজামণ্ডপে কুরআন রাখাকে কেন্দ্র করে সাম্প্রদায়িক সহিংসতার বিচার হবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে।
মন্ত্রী বলেন, এই মামলার পুলিশ প্রতিবেদন যখন পাওয়া যাবে, দ্রুত বিচার ট্রাইব্যুনালে এর বিচার হবে। আর মামলার এভিডেন্স হিসেবে ভিডিও ফুটেজ গ্রহণ করার একটা ধারা আছে, এটা নিয়ে কোনো অসুবিধা হবে না। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
নবাগত সাবরেজিস্ট্রারদের বরণ এবং রেজিস্ট্রেশন সার্ভিসের সব কর্মকর্তাদের সাথে মতবিনিময় উপলক্ষে বাংলাদেশ রেজিস্ট্রেশন সার্ভিস অ্যাসোসিয়েশন আয়োজিত ‘সংবর্ধনা ও মতবিনিময় সভায়’ প্রধান অতিথি হিসেবে তিনি অংশ নেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব মো: মইনুল কবির ও মো: গোলাম সারওয়ার। নারায়ণগঞ্জের জেলা রেজিস্ট্রার মো: জিয়াউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রখেন নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শক শহীদুল আলম ঝিনুক।
সিসিটিভির ফুটেজকে প্রমাণ দেখিয়ে কুমিল্লার ঘটনায় করা মামলার বিচার করা যাবে কি না এমন প্রশ্নে আইনমন্ত্রী বলেন, ‘এই মামলার যখন পুলিশ প্রতিবেদন পাওয়া যাবে, তখন এটাকে দ্রুত বিচার ট্রাইব্যুনালে দায়ের করা হবে। দ্রুত বিচার ট্রাইব্যুনালে ভিডিও ধারণ করার যে এভিডেন্স আছে সেটা গ্রহণ করার একটা ধারা আছে, সেই ধারায় কোনো অসুবিধা হবে না।’ তাহলে মামলাটি কী দ্রুত বিচার ট্রাইব্যুনালে যাচ্ছে? জবাবে আইনমন্ত্রী বলেন, ‘জি, জি মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে যাবে।’
আইনমন্ত্রী বলেন, আমি আপনাদের বিনয়ের সাথে বলতে চাই, যতক্ষণ পর্যন্ত তদন্ত শেষ না হয়, ততক্ষণ পর্যন্ত কিন্তু আদালতের বিচারিক এখতিয়ার হয় না। আদালতের হয়তো অনেক ইন্টারিম অর্ডার দেয়ার ক্ষমতা থাকে, কিন্তু যতক্ষণ পর্যন্ত পুলিশ প্রতিবেদন না আসে আদালত কিন্তু বিচারিক কাজ শুরু করতে পারে না। ‘আমরা সেটার জন্য অপেক্ষা করছি। আমি সবাইকে আশ্বস্ত করতে চাই, যে মুহূর্তে তদন্ত শেষ হয়ে এটা বিচারিক আদালতে আসবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে সমাপ্তি করা হবে।
উল্লেখ্য, দুর্গাপূজায় উৎসবমুখর পরিবেশের মধ্যে গত ১৩ অক্টোবর ভোরে কুমিল্লার নানুয়ার দীঘির পাড়ের ওই মণ্ডপে পবিত্র কুরআন শরিফ পাওয়ার পর ছড়িয়ে পড়ে সহিংসতা।


আরো সংবাদ



premium cement
‘২০৩০ সালের মধ্যে ১০০ বিলিয়ন ডলার রফতানি আয় করবে পোশাক শিল্প’ প্যারিসে গুলিতে একজন নিহত, বেশ ক’জন আহত ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার গাজীপুরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে কলেজছাত্র নিহত শ্রদ্ধা-ভালোবাসায় বিদায় নিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী ফেনীতে চাঁদা না পেয়ে অপহরণ করে মুক্তিপণ আদায়, গ্রেফতার ৪ বর্তমান সরকার অন্যের দ্বারা নিয়ন্ত্রিত : কর্নেল অলি গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিয়ের এক সপ্তাহের মাথায় দুর্ঘটনায় স্বামী নিহত, আইসিইউতে স্ত্রী গোবিন্দগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা, আটক ২ টানা ৮ দফা কমার পর আবার বাড়লো স্বর্ণের দাম

সকল