২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

উত্থানে শুরু পতনে শেষ পুঁজিবাজারের লেনদেন

-

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতন হয়েছে। তবে বাজারে বড় উত্থানে লেনদেন শুরু হয়েছিল এ দিন। শুরুর সে উত্থান শেষ পর্যন্ত টেকেনি। এ দিন ডিএসইতে সূচক কমেছে ১৬ পয়েন্ট ও সিএসইতে কমেছে ৮২ পয়েন্ট। সব ক’টি মূল্যসূচকের পতনের সাথে দুই বাজারেই কমেছে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। তবে ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। আর সিএসইতে লেনদেনও কমেছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, এ দিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার মাধ্যমে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেনের ৩০ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ৪৭ পয়েন্ট। এরপর সূচকের ঊর্ধ্বমুখী ধারা কিছুটা কমলেও প্রথম দুই ঘণ্টা তা অব্যাহত থাকে। কিন্তু শেষ দেড় ঘণ্টায় এসে একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে টানা নিচের দিকে নামতে থাকে সূচক।
প্রথম আধ ঘণ্টার লেনদেনে যেখানে ২৫০-এর বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে, সেখানে দিনের লেনদেন শেষে দাম বাড়ার তালিকায় টিকে থাকে ১২৫টি। বিপরীতে ২০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম কমার তালিকায় নাম লিখিয়েছে। বাকি ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে সাত হাজার ২৪১ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ৪ পয়েন্ট কমে ১ হাজার ৫৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে ২ হাজার ৬৭৩ পয়েন্টে অবস্থান করছে। সব ক’টি সূচকের পতন হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে দুই হাজার ১৫০ কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ৯১০ কোটি তিন লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৪০ কোটি ৬৫ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার শেয়ার। কোম্পানিটির ১৩৩ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৯৮ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৬ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ম্যাকসন স্পিনিং।
এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ বেক্সিমকো ফার্মা, ডেল্টা লাইফ, অ্যাক্টিভ ফাইন, লংকাবাংলা ফাইন্যান্স, প্যাসিফিক ডেনিমস, লাফার্জহোলসিম বাংলাদেশ ও সাইফ পাওয়ার টেক।
অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৮২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬২ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭১টির এবং ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেট : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে বুধবার ৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ১৭৪ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোম্পানিগুলোর ২ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৯৭টি শেয়ার ৭০ বার হাত বদলের মাধ্যমে ১৭৪ কোটি ১১ লাখ ৯০ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৮০ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ কোটি ২০ লাখ টাকার এনভয় টেক্সটাইলের এবং তৃতীয় সর্বোচ্চ ১০ কোটি ৯৮ লাখ ৭৫ হাজার টাকার লেনদেন হয়েছে বেক্সিমকোর।


আরো সংবাদ



premium cement