২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে ঢাবিতে অনলাইনে চূড়ান্ত পরীক্ষা

-

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হলে আগামী ১ জুলাই থেকে অনলাইনে সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। করোনা পরিস্থিতির কারণে গত বছরের ১৮ মার্চ থেকে বন্ধ আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষাকার্যক্রম। এর মধ্যে অনলাইনে ক্লাস ও দু’টি সেমিস্টারের মিডটার্ম পরীক্ষা হলেও আটকে আছে সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা।
বুধবার বিকেলে ভিসি মো: আখতারুজ্জামানের সভাপতিত্বে ভার্চুয়ালি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভা অনুষ্ঠিত হয়। সেখানেই পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয় বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল। শীর্ষনিউজ।
ডিনস কমিটির সভার সিদ্ধান্তের বিষয়ে মাকসুদ কামাল বলেন, করোনা পরিস্থিতির উন্নতি না হলে অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হবে? অনলাইন পরীক্ষার গ্রহণযোগ্যতা ও পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ কিভাবে নিশ্চিত করা যায়, তা সুনির্দিষ্ট করতে অনুষদগুলোর ডিন ও ইনস্টিটিউটগুলোর পরিচালকদের একটি কৌশলপত্র তৈরির দায়িত্ব দেয়া হয়েছে? দুই সপ্তাহের মধ্যে এই কৌশলপত্র জমা দিতে বলা হয়েছে। এ ছাড়া অনলাইন পরীক্ষার দায়িত্ব পালনের ব্যাপারে শিক্ষকদেরও প্রশিক্ষণ দেয়া হবে? ডিনস কমিটির এসব সিদ্ধান্ত শিগগির বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভায় অনুমোদন করা হবে?
চূড়ান্ত পরীক্ষা আটকে থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এর মধ্যেই এক বছর পিছিয়ে পড়েছেন। শিক্ষার্থীদের অনেকের চাকরি তথা কর্মজীবনে প্রবেশ কিংবা ভবিষ্যতের পরিকল্পনা থমকে আছে পড়াশোনা শেষ করতে না পারায়। এমন পরিস্থিতিতে অনলাইনে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিলো ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনলাইনে পরীক্ষা হলেও আবাসিক হলগুলো বন্ধই থাকবে।
এর আগে গত ২৯ এপ্রিল করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে ১৭ মে আবাসিক হল খুলে দেয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষার্থীদের করোনার টিকা নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত হল বন্ধই থাকছে। টিকা নিশ্চিত হওয়ার অন্তত চার সপ্তাহ পর হলে তোলা হবে শিক্ষার্থীদের।

 


আরো সংবাদ



premium cement