৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ডুবোচর ফেরি চলাচল ব্যাহত

-

রাজধানী ঢাকার সাথে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার হিসেবে পরিচিত দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। পদ্মা নদীতে পানি কমার সাথে সাথেই নাব্যতা সঙ্কট, ডুবোচর ও ড্রেজিং কাজ চলার কারণে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। এতে করে গত এক মাস ধরে প্রায় প্রতিদিনই দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট এলাকায় পদ্মার দু’পারে পারাপারের অপেক্ষায় রয়েছে শত শত যানবাহন। এর মধ্যে পণ্যবাহী ট্রাকই বেশি।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হওয়ার কারণে দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে অতিরিক্ত যানবাহনের চাপ পড়েছে। কিন্তু এই রুটে অতিরিক্ত ফেরি যুক্ত না হওয়ায় দৌলতদিয়া ঘাট এলাকায় নদী পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে।
এ দিকে, নদীর স্রোতে পলি এসে এবং নদীর পানি হ্রাস পেতে থাকায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের পাটুরিয়ায় বিভিন্ন স্থানে ডুবোচর সৃষ্টি হওয়াসহ নাব্যতা সঙ্কট দেখা দিয়েছে। ফেরিগুলো সরাসরি ঘাটে ভিড়তে পারছে না। প্রায় দুই কিলোমিটার নদী পথ ঘুরে ফেরিগুলোকে ঘাটে পৌঁছাতে হচ্ছে। এ ছাড়া চ্যানেল সরু হওয়ার কারণে পাশাপাশি দু’টি ফেরি একসাথে চলাচল করতে পারছে না।
শুক্রবার বিকেলে সরেজমিন দেখা যায়, দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের অন্তত দেড় কিলোমিটারজুড়ে পণ্যবাহী ট্রাকের সারি। অপর দিকে, দৌলতদিয়া লঞ্চঘাট মোড় পর্যন্ত যাত্রীবাহী বাসসহ পারাপারের অপেক্ষায় সিরিয়ালে আছে কয়েক শ’ যানবাহন। এ ছাড়া ঘাট থেকে ১২ কিলোমিটার পেছনে গোয়ালন্দ মোড় এলাকায় আটকে রাখা হয়েছে শত শত পণ্যবাহী ট্রাক। তবে বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার সহ-ব্যবস্থাপক মো: মাহাবুব হোসেন জানান,অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস, প্রাইভেটকার ও পচনশীল পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে।
এই নৌরুটে বর্তমানে ৯টি রো রো (বড়) এবং সাতটি ইফটিলিটি (ছোট)-সহ মোট ১৬টি ফেরি যানবাহন পারাপার করছে। পাটুরিয়া প্রান্তে চ্যানেলের গভীরতা কম থাকায় ড্রেজিং কাজ চলায় ফেরিগুলোকে সরাসরি ঘাটে ভিড়তে সমস্যায় পড়তে হচ্ছে। এ কারণে নদীর দুই পারেই যানবাহনের দীর্ঘ লাইন তৈরি হয়েছে।


আরো সংবাদ



premium cement
শ্রমিকের অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ হতে হবে : আ.ন.ম শামসুল ইসলাম ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত, প্যানল মেয়রকে দায়িত্ব অর্পণ বুয়েটে ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত স্থগিত শ্রমিক অধিকার লঙ্ঘনের জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে : আইনমন্ত্রী রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ‘বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের ওপর কর চাপ কমবে’ বকশীগঞ্জে ট্রাক থেকে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, গ্রেফতার ৩ বকেয়ার কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়িয়েই চলছে বিদেশী এয়ারলাইন্স মামা সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠী বিডি মালয়েশিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী ও সাংস্কৃতিক উৎসব কামাল হত্যা : ব্রাহ্মণবাড়িয়া থেকে গ্রেফতার ১২ চুক্তি হোক বা না হোক, রাফায় অভিযান চলবে : নেতানিয়াহু

সকল