০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


পুঁজিবাজারে পতন টানা দ্বিতীয় দিনে

কমেছে সূচক ও লেনদেন
-

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার টানা দ্বিতীয় দিনের মতো সূচক কমছে দেশের পুঁজিবাজারে। দুই মাস বন্ধ থাকার পরে প্রথম লেনদেনে রোববার সূচক বেড়েছিল। পরদিন সূচকে দেড় শতাংশ দরপতন হয়। গতকাল মঙ্গলবার দিনের লেনদেন শেষে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৯ দশমিক ৯১ পয়েন্ট বা দশমিক ৭৫ শতাংশ কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৮০ দশমিক ১২ পয়েন্ট কমেছে। সূচকের সাথে কমেছে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণও।
বাজার বিশ্লেষণে দেখা যায়, আগের কার্যদিবসের মতো এ দিনও দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে। তবে যে কয়কটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার চেয়ে বেশি। ফলে সূচকের পতন হয়েছে। এ দিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে নিম্নমুখী প্রবণতা দেখা দেয়। প্রথম ১০ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট কমে যায়। লেনদেনের সময় গড়ানোর সাথে সাথে বাড়তে থাকে পতনের মাত্রা। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৯ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৯ পয়েন্টে নেমে যায়। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ ৯ পয়েন্ট কমে ৯২০ পয়েন্টে দাঁড়িয়েছে।
এ দিকে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ১২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৩টির। আর ২২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।
দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৫ কোটি ২৪ লাখ টাকা। আগের কার্যদিবসে বাজারটিতে লেনদেন হয় ১৯৭ কোটি ৭৬ লাখ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৪২ কোটি ৫২ লাখ টাকা।
টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের শেয়ার। কোম্পানিটির ১৬ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের ১০ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ছয় কোটি ১০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।
এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ বেক্সিমকো, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, মুন্নু সিরামিক, এক্সিম ব্যাংক, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মা এবং আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৮০ পয়েন্ট। লেনদেন হয়েছে ৫৬ কোটি ৬৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১২৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০টির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৮টির।


আরো সংবাদ



premium cement