২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভারতে মাওলানা সিরাজুল ও কিউবায় ইয়াহিয়ার মৃত্যুতে ডা: শফিকের শোক

-

জামায়াতে ইসলামী হিন্দের সাবেক আমির মাওলানা সিরাজুল হাসান এবং কিউবার ইসলামী ঐক্য আন্দোলনের সভাপতি ইয়াহিয়া পেদরোর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা: শফিকুর রহমান।
শোকবাণীতে গতকাল তিনি বলেন, মাওলানা সিরাজুল হাসানের ইন্তেকালে আমি গভীরভাবে শোকাহত। তিনি আজীবন নিরলসভাবে তার দেশে ইসলামী আন্দোলনকে উজ্জীবিত করার কাজে যুক্ত ছিলেন। জামায়াতে ইসলামী হিন্দকে সুসংগঠিতভাবে গড়ে তোলা ও মুসলিম মিল্লাতের অগ্রগতির ক্ষেত্রে সিরাজুল হাসানের অবদান অনস্বীকার্য। ভারতের ছাত্রদের মধ্যে ইসলামী দাওয়াহ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ইসলামী ছাত্রসংগঠন প্রতিষ্ঠার ক্ষেত্রে তিনি মুখ্য ভূমিকা পালন করেন। তিনি আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও ইসলামের বিভিন্ন বিষয়ে গভীর পাণ্ডিত্য অর্জন করেন। ১৯৯০-২০০৩ সাল পর্যন্ত তিনি টানা তিন সেশন জামায়াতে ইসলামী হিন্দের আমির হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের ভাইস চেয়ারম্যান হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। তার প্রচেষ্টায় ভারতব্যাপী ‘ধার্মিক জন মোর্চা’ তৈরি হয়।
ডা: শফিক বলেন, আমি মাওলানা সিরাজুল হাসানের রূহের মাগফিরাত কামনা করছি। মাওলানার পরিবার ও আত্মীয়-স্বজন এবং জামায়াতে ইসলামী হিন্দের দায়িত্বশীল ও কর্মীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আল্লাহ তাআলা মাওলানার সব দ্বীনি খেদমত কবুল করুন ও তাকে জান্নাতুল ফিরদাউসে উচ্চমর্যাদা দান করুন।
অপর এক শোকবাণীতে জামায়াতের আমির বলেন, দ্বীপরাষ্ট্র কিউবার ইসলামী ঐক্য আন্দোলনের সভাপতি ইয়াহিয়া পেদরোর ইন্তেকালে আমি গভীরভাবে শোকাহত। ইয়াহিয়া পেদরো ১৯৬৬ সালে ইসলাম সম্পর্কে প্রথম জানতে পারেন। তিনি ইসলামের ওপর পড়াশুনা শুরু করেন। ১৯৭০ সাল থেকে তিনি ইসলামের ওপর গবেষণা শুরু করেন। দ্বীপরাষ্ট্র কিউবায় তিনি সম্পূর্ণ প্রতিকূল পরিবেশে ইসলামের দাওয়াতি কার্যক্রম পরিচালনা করেন। পেদরোর প্রচেষ্টায় দ্বীপরাষ্ট্র কিউবায় ইসলাম বিস্তার লাভ করে। পেদরো কিউবায় ইসলামের প্রচার-প্রসারে অনন্য ভূমিকা পালন করেন।
তিনি বলেন, তার ইন্তেকালে আমরা একজন নিবেদিতপ্রাণ ইসলামী আন্দোলনের সংগ্রামী নেতাকে হারালাম। আমি তার রূহের মাগফিরাত কামনা করছি। মহান আল্লাহ তার খেদমতগুলো কবুল করুন। তাকে জান্নাতুল ফিরদাউসে উচ্চমর্যাদা দান করুন। আমি তার পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন ও তার গুণগ্রাহীদের প্রতি সমবেদনা জানাচ্ছি। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement