২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সন্তানদের সামলানোর অভিনব উপায়

-

করোনার জেরে বিশ্বজুড়ে অফিস, কারখানা, কাজের জায়গা বন্ধ করে দেয়া হয়েছে। কোটি কোটি মানুষ হয় ঘরে বসে রয়েছেন অথবা যাদের বাড়ি থেকে কাজ করা সম্ভব তারা সেই চেষ্টা করছেন। কিন্তু বাড়িতে থাকা মানে বাবা-মাকে সন্তানদেরও সময় দিতে হবে, তাদের নানান আবদার মেটাতে হবে, দিয়ে যেতে হবে একের পর এক প্রশ্নের উত্তর। এমনই এক মা, বাড়ি থেকে অফিসের কাজ করার সময় সন্তানরা যাতে বিরক্ত না করে তার উপায় খুঁজে বের করলেন।
সোশ্যাল মিডিয়া রেডইট-এ একটি ছবি ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে সাদা কাগজে সন্তানদের উদ্দেশে কিছু লিখে দরজায় আটকে দিয়েছেন ওই মহিলা। তাতে লেখা, ‘মা সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত মিটিংয়ে আছে। রুমে ঢুকবে না’।
এমনকি সন্তানদের সম্ভাব্য প্রশ্নের উত্তরও তিনি লিখে দিয়েছেন সেই কাগজে। বেশির ভাগ ক্ষেত্রে শিশুরা খেলনা বা অন্য জিনিসপত্র কোথায় রাখে, তা মাকে খুঁজে দিতে হয়। তাই সেসব সম্ভাব্য প্রশ্নের উত্তরে সম্ভাব্য গোটাতিনেক জায়গার নাম লেখা আছে কাগজটিতে। সেই সাথে রাতে কী খাওয়া হবেÑ এই প্রশ্নের উত্তরও দিয়েছেন। যদিও রাতে কী খাওয়া হবে তা মা নিজেও জানেন না বলে লিখে দিয়েছেন ওই কাগজে। এমনকি আলাদা করে একটি বক্সে শুধু একটি ‘না’ লেখা রয়েছে, অর্থাৎ বাকি যা প্রশ্ন শিশুরা করতে পারে, তিনি তার উত্তর জানেন না।
এমন একটি কাণ্ড দেখে নেট দুনিয়ায় প্রায় হেসে গড়াগড়ি খাওয়ার জোগাড়। কমেন্টে একজন লিখেছেন, ‘আমার সব থেকে ওই ‘না’ উত্তরটা পছন্দ হয়েছে।’ আর একজন লিখেছেন, ‘এখানে প্রায় ৯৫ শতাংশ প্রশ্নের উত্তর দিয়ে দেয়া হয়েছে।’
রেডইট-এ এই ছবিটি গত সোমবার পোস্ট করা হয়েছে। এর মধ্যেই প্রায় ৬৫ হাজার লাইক পেয়েছে। সেই সাথে কমেন্ট পড়ছে প্রায় সাত শ’। বেশির ভাগ ক্ষেত্রেই সন্তানদের সামলানোর এমন অভিনব উপায়ের প্রশংসা চোখে পড়েছে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement