০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


৪৫০০ বছরের পুরনো ইস্ট থেকে রুটি

-

ভিডিও গেম নিয়ে যারা চর্চা করেন তারা প্রায় সবাই সিমাস ব্ল্যাকলেকে চেনেন। এক্সবক্সের জন্মদাতা সেই সিমাস এবার সাড়ে চার হাজার বছর পুরনো ইস্ট থেকে রুটি বানালেন। কেমন হলো তার স্বাদ পরীক্ষা করেছেন সাংবাদিক জিম মরেট।
মিসরীয় পুরাতাত্ত্বিকও সখের রুটি প্রস্তুতকারক ব্ল্যাকলে সম্প্রতি একটি সিরামিকের পাত্র জোগাড় করেছেন। এই পাত্রটি মিসরের। সাড়ে চার হাজার বছর পুরনো। সেই পাত্র থেকে ব্ল্যাকলে কিছু ইস্ট বের করেছেন। পাউরুটি তৈরির ক্ষেত্রে ব্যবহৃত হয় এই এককোষী ছত্রাক, ইস্ট। সেই ইস্ট দিয়ে তিনি রুটি তৈরি করেছেন।
মিসরীয়রা নাকি খেতে ভালোবাসত আর খুব সুন্দর সুন্দর খাবারও বানাত। ব্ল্যাকলে জানতে চেয়েছিলেন মিসরীয়দের সেই সব খাবারের স্বাদ কেমন ছিল। তাই তিনি সেই সময়কার ইস্ট দিয়ে পাউরুটি বানান। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি

সকল