২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বশেমুরবিপ্রবি থেকে দুই শতাধিক কম্পিউটার চুরি, ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন

বশেমুরবিপ্রবি থেকে দুই শতাধিক কম্পিউটার চুরি, ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন - ছবি: সংগৃহীত

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে (বশেমুরবিপ্রবি) দই শতাধিক কম্পিউটার চুরির অভিযোগ উঠেছে। কম্পিউটার চুরির বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আইন বিভাগের ডিন মো: আব্দুল কুদ্দুছ মিয়াকে প্রধান করে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে সোমবার বিশ্ববিদ্যালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এই কমিটিকে আগামী সাত দিনের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ নিয়ে এ বিশ্ববিদ্যালয়ে গত তিন বছরে চারবারে দুই শতাধিক কম্পিউটার চুরির অভিযোগ পাওয়া গেলো।

এর আগে আরো তিনবার কম্পিউটার চুরির কথা জানিয়েছে কর্তৃপক্ষ। ২০১৭ সালে ৫০টি, ২০১৮ সালে ৪৭টি ও ২০১৭ সালের আগেও ম্যানেজমেন্ট বিভাগের বেশ কিছু কম্পিউটার চুরির অভিযোগ ওঠে। এবার একুশে ফেব্রুয়ারি গ্রন্থাগার (কেন্দ্রীয় গ্রন্থাগার) থেকে ৯১টি কম্পিউটার চুরি হয়েছে বলে রেজিস্ট্রার দফতর সূত্রে জানা গেছে।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: শাহজাহান ও রেজিস্ট্রার ড. মো: নূরউদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তারা জানান, ঈদের ছুটি শেষে রোববার (৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হওয়ার পর বিষয়টি সম্পর্কে কর্তৃপক্ষ অবগত হয়। এসময় দেখা যায়, গ্রন্থাগারের পেছনের দিকের জানালা ভেঙে কম্পিউটারগুলো চুরি করা হয়। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে তারা জানান।

বিশ্ববিদ্যালয়ের ভিসি (চলতি দায়িত্ব) প্রফেসর ড. মো: শাহজাহান বলেছেন, এ ঘটনায় রেজিস্টার বাদী হয়ে গোপালগঞ্জ সদর থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন। এর আগেও তিনবার বিশ্ববিদ্যালয়ের কম্পিটার চুরি প্রসঙ্গে তিনি বলেন, ‘২০১৮ সালে চুরির ঘটনার একটি মামলা দায়ের করা হয়। মামলাটি বর্তমানে সিআইডিতে তদন্তাধীন রয়েছে।’


আরো সংবাদ



premium cement