০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


জীবন বদলানোর টিপস : দয়া

-

[জিম্বাবুয়ের মুফতি ড. ইসমাইল মেনক এ সময়ের অন্যতম প্রসিদ্ধ ইসলামী স্কলার। তিনি মদিনায় ইসলামের ওপর উচ্চতর পড়াশোনা এবং অলডারগেট বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল গাইডেন্সের ওপর ডক্টরেট করেছেন। টুইটারে কোভিড-১৯ এর লকডাউনের সময় অনুশীলনের জন্য গিফট করা দু’টি বইয়ে জীবনাচরণের বিভিন্ন মৌলিক বিষয়ে তিনি সহজ সরল কিছু টিপস দিয়েছেন। লকডাউন গিফটের জীবন বদলানোর অষ্টম আলোচনা হলোÑ দয়া। এই পরিচ্ছেদের পুরোটা আজ। অনুবাদ করেছেন মাসুমুর রহমান খলিলী।]
ভালো কাজ চালিয়ে যান, এমনকি আপনার এই পথে বাধা এলেও। আপনি আজ দয়ার যে বীজ বপন করলেন তা হৃদয় ছুঁয়ে যাওয়া ফল দেবে।
আপনি যদি ভাবেন যে, সম্পদ জমাতে পারলে তা আপনাকে সুখ এবং সন্তোষ এনে দেবে, তবে বলব আবার ভাবুন। কারণ সুখ আমরা যা পাই তা থেকে নয়, যা আমরা দেই তা থেকে আসে।
প্রতিটি দিন থেকে সর্বাধিক অর্জন করতে শিখুন। একবার শেষ হয়ে গেলে, সেই দিন আর ফিরে আসবে না। সুতরাং আপনি প্রতিটি দিনে কি রেখে যাচ্ছেন তা নিয়ে উদ্বিগ্ন থাকুন। এটি ভালো কাজ এবং দয়া দিয়ে পূর্ণ করুন।
শব্দ অত্যন্ত শক্তিশালী। যেটি একবার বেরিয়ে যায় তার ক্ষতি পূরণ করতে অনেক সময় লাগতে পারে। অতএব হৃদয়কে আহত করতে পারে এমন ক্ষতিকর বক্তব্য সম্পর্কে সচেতন হন, এর নিরাময় করা প্রায় অসম্ভব।
কৃপাপ্রাপ্ত হলেন তিনি অন্যকে যিনি গড়ে তুলেন এবং অনুপ্রাণিত করেন কারণ তিনি জানেন যে এটি কীভাবে সমালোচিত হতে পারে এবং সব সময় বাছাই করা হতে পারে।
আপনি যা প্রেরণ করেন তা আবার আপনার কাছে ফিরে আসে; জীবনযাত্রার একটি সাধারণ নিয়ম হলো জীবন প্রতিধ্বনি করে। আপনি যা দেন, আপনি তা পান! আপনি যা বপন করেন, তা আপনি কাটেন।
আপনার কাছে, এটি খুচরা পয়সা হতে পারে। তবে অন্য কারো কাছে এটি এক দিনের মজুরি। দয়ার ক্ষুদ্রতম কাজটিকে কখনোই হেলা করবেন না। এগিয়ে যান। এটা করতে থাকুন।
সব জিনিসে আমাদের মতামত এক নাও থাকতে পারে। ঠিক আছে। একজন ব্যক্তির প্রতিটি পছন্দের সাথে আমাদের সম্মত হতে হবে এমন না, তবে কথাটি বলতে হবে সম্মানের সাথে।
একটি সুন্দর হৃদয় আপনাকে সবার মধ্যে ভালো দেখতে দেয় আর একটি সুন্দর জিহবা প্রত্যেককে আপনার ভালোকে দেখতে দেয়।
কষ্টের মধ্যে উপহার দেয়ার জন্য আপনার কাছে বৈষয়িক জিনিস নাও থাকতে পারে; তবে আপনার দয়াবান শব্দ এবং কথা শুনে তা অন্যের প্রশান্তির কারণ হতে পারে।
সর্বদা সাহায্য করুন এবং দয়া দেখান, এমনকি অপরিচিত ব্যক্তিকেও তা করুন। সবচেয়ে ক্ষুদ্রতম কাজটিও অধস্তন একজনের মধ্যে বিশ্বাস এবং আস্থা পুনরুদ্ধার করতে পারে।
আমরা অন্যের সাথে কীভাবে কথা বলি সেটি আমাদের জন্য অনেক বড় পরীক্ষা হতে পারে। দ্বিচারিতা বা ভণ্ডামি, অহঙ্কার এবং বাজে কাজ থেকে অন্তরকে পবিত্র করুন। সর্বশক্তিমান আমাদের গাইড করুন।
যারা তাদের পথ হারিয়ে ফেলেছে মনে হয় তাদের প্রতি হাত বাড়িয়ে দিন। যারা অহঙ্কার, লোভ, অজ্ঞতা, হিংসা এবং ক্রোধ দেখায় তাদের প্রতি সহিষ্ণু হন। তাদের জন্য প্রার্থনা করুন।
এটা দিয়েই আপনি পরম করুণাময়ের অনেক বিনিময় পাবেন। তিনি আমাদের জীবনকে আরো সমৃদ্ধ করবেন যাতে আমরা অন্যের সাথে পার্থক্য করতে পারি।
সুযোগ পেলেই কল্যাণ ছড়িয়ে দিন। আমরা কখনোই জানি না যে, আমরা যা করেছি তার কোনোটার জন্য কী পুরস্কার গোপন রাখা হয়েছে। এটি সর্বশক্তিমানের ওপর ছেড়ে দিন।
কেউ কেউ অন্যের সমালোচনা করার আগে দু’বার ভাবেন না। তারা অসহিষ্ণু এবং মানুষকে হেয় করতে চান। দয়াশীল হন, অন্যকে উপরে তুলুন। তাদের নিরাময়ে সহায়তা করুন।
আপনি যদি সর্বশক্তিমানের সান্নিধ্য পেতে লোকদের সহায়তা করতে চান তবে উপযুক্ত শিষ্টাচার এবং ভালো আচরণ করুন। অহঙ্কারী উপায়ে এটি করবেন না। নম্রতা সবসময় বজায় রাখুন।
আপনার দয়া যদি প্রশংসিত না হয়, তাতে নিরাশ করবেন না। আপনার ভালো কাজ চালিয়ে যান। এটিকে অনেকদূর এবং ব্যাপকভাবে ছড়িয়ে দিন। এটি আপনার কাছে আবার ফিরে আসবে।
অন্যের ত্বকের রং অথবা চেহারার জন্য অন্যায় আচরণ করার মতো খারাপ কোনো কাজ আর হতে পারে না। বর্ণবাদ খুবই কুৎসিত। বর্ণবাদ চরম ভুল।
আপনি যা দিচ্ছেন তা যদি ছোট হয় তবে কিছু মনে করবেন না। পরিমাণ দিয়ে নয়, সাহায্যকারীর মনোভাব কী সেটিই দেখা হয়। সর্বশক্তিমান আপনার ভালো কাজ কখনোই ভুলে যান না।
আপনি আজ নিজের মুখে খাবার নেয়ার সময়, সারা পৃথিবীতে ক্ষুধার্ত এবং কষ্টের মধ্যে বেঁচে থাকা লোকদের কথা চিন্তা করুন। স্বাচ্ছন্দ্যের জন্য প্রার্থনা করুন।
বিশ্ব করুণা এবং সহানুভূতির জন্য আর্তনাদ করছে। ঘৃণা না করে আরো ভালোবাসা এবং মঙ্গল ছড়িয়ে দেয়ার চেষ্টা করুন। চার দিকে সব মিথ্যার মধ্যে সত্যকে দেখতে শিখুন। কে সঠিক বা কে ভুল তা প্রমাণ করার জন্য যুক্তিতর্ক বন্ধ করুন। এই পৃথিবী অনেক কঠিন এক জায়গা। ভালোকে আলিঙ্গন করতে শিখুন, দয়া এবং ইতিবাচকতা ছড়িয়ে দিন। জীবন হলো এক নিরন্তর সংগ্রাম। সর্বদা আরো ভালো করার চেষ্টা করুন। অন্যরা যখন ভুল করে, তখন তাদের দিকে হেয়ভাবে তাকাবেন না। আপনার বুদ্ধি ও জ্ঞান দিয়ে তাদের সাহায্য করুন।
ধন্য সেই ব্যক্তি যিনি অন্যের প্রয়োজনকে প্রথমে রাখতে সক্ষম হন যদিও তিনি নিজেই কঠিন সংগ্রামের মধ্যে রয়েছেন এবং ঝড়ো আবহাওয়াকে পার হওয়ার চেষ্টা করছেন।
এরপর কাল : জীবন বদলানোর টিপস : আনুগত্য


আরো সংবাদ



premium cement
জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে পুলিশ সদস্যদের নির্দেশ আইজিপির বিরোধী দলবিহীন পার্লামেন্টের নামে দেশের সম্পদ নষ্ট করার এখতিয়ার কারো নেই: ইসলামী আন্দোলন বাংলাদেশ চলতি মাসে ঢাকা আসছেন ডোনাল্ড লু কমলাপুর মোড় থেকে টিটিপাড়াগামী যানবাহন চলাচল ৬ মাস বন্ধ জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে পুলিশ সদস্যদের নির্দেশ আইজিপির ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট শঙ্কায় ম্যানইউ কনফারেন্স লিগও

সকল