২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`

যুদ্ধবিরতির আলোচনা : ‘বল ইসরাইলের হাতে’

- সংগৃহীত

হামাসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, বন্দী জিম্মি আলোচনায় ‘বল এখন ইসরাইলের হাতে’।

সোমবার হামাস ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেখতে চায় এমন প্রস্তাব উপস্থাপন করার পরে তিনি আরব ওয়ার্ল্ড প্রেসকে এ কথা বলেন।

ওই কর্মকর্তা বলেন, হামাস নির্দিষ্ট বন্দীদের নাম সরাসরি জানায়নি। তবে তাদের মধ্যে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত অন্তত ২০ ফিলিস্তিনি রয়েছে।

সূত্রটি যোগ করেছে, অতিরিক্ত ভিড়ের ঝুঁকির কারণে হামাস গাজার বাসিন্দাদের অবিলম্বে উত্তর গাজায় প্রত্যাবর্তনের জন্য চাপ দিচ্ছে না। কিন্তু জাতিসঙ্ঘের ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএ এবং রেড ক্রসের অংশগ্রহণে যুদ্ধবিরতির পুরো সময় জুড়ে প্রতিদিন ৫০০টিরও বেশি পরিবারকে সুশৃঙ্খল পন্থায় ফেরাতে চায় হামাস।

এদিকে রোববার ইসরাইল ও হামাসের প্রতিনিধিদলকে মিসরের রাজধানীতে আমন্ত্রণ জানানো হয়েছিল। ধারণা করা হচ্ছিল, সেখানেই সমঝোতা হবে। কিন্তু শেষ পর্যন্ত ইসরাইল তাদের প্রতিনিধিদল পাঠায়নি।

ইসরাইল জানিয়েছে, হামাস তাদের দুটি দাবির প্রতি সাড়া না দেয়ায় তারা অস্ত্রবিরতি চুক্তির জন্য প্রতিনিধিদল কায়রো পাঠাচ্ছে না। তবে হামাসের প্রতিনিধিদল কায়রো গেছে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস বলেছে, ইসরাইল শর্ত মানলে তারা যুদ্ধবিরতিতে সম্মত রয়েছে।

রোববার মিসরের রাজধানী কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে হামাস-ইসরাইল ও মধ্যস্থতাকারী দেশগুলোর মধ্যে আলোচনা শুরুর আগে নাম প্রকাশ না করা হামাসের এক কর্মকর্তা বলেন, ‘যদি ইসরাইল হামাসের শর্ত মেনে নেয়, যার মধ্যে রয়েছে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের গাজার উত্তরাঞ্চলে নিজেদের ঘরবাড়িতে ফিরতে দেয়া এবং ত্রাণ সহায়তার সরবরাহ বৃদ্ধি করা, তাহলে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে যুদ্ধবিরতির পথ খুলবে।’

ইসরাইলের ওই দুই দাবি :
১. হামাসের হাতে থাকা পণবন্দীদের তালিকা। আর তাদের মধ্যে কতজন জীবিত আছেন এবং কতজন মারা গেছেন।
২. হামাসের হাতে আটক বন্দীদের মুক্তির বিনিময়ে ইসরাইলের কারাগারে আটক কতজন ফিলিস্তিনিকে মুক্তি দেয়া হবে, তা জানানো।

আর হামাসের প্রধান তিনটি দাবি :
১. স্থায়ী যুদ্ধবিরতি।
২. গাজা উপত্যকা থেকে ইসরাইলি সৈন্য প্রত্যাহার।
৩. গাজা উপত্যকার উত্তর অংশ থেকে বাস্তুচ্যুত হয়ে দক্ষিণে আশ্রয় গ্রহণ করা লোকজনকে তাদের বাড়িঘরে ফিরতে দেয়া।

সূত্র : টাইমস অব ইসরাইল, আল জাজিরা এবং অন্যান্য


আরো সংবাদ



premium cement