২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


কোভিড মোকাবিলায় দেশগুলো ‘জটিল পরিস্থিতির’ মুখোমুখি : ডব্লিউএইচও প্রধান

টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস। - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চলতি সপ্তাহে ১০ লাখ মানুষের মৃত্যুর মর্মান্তিক মাইলফলক পার হলেও, দৃঢ় নেতৃত্ব এবং ব্যাপক কৌশল গ্রহণের মধ্য দিয়ে প্রাণঘাতী এ ভাইরাসের ‘ধারা’ পরিবর্তন করার সময় এখনো চলে যায়নি বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে শুক্রবার তিনি বলেন, বিশ্বব্যাপী প্রতি সপ্তাহে এখন প্রায় ২০ লাখের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছেন।

চারটি ভিন্ন ভিন্ন জাতীয় পরিস্থিতি বর্ণনা করে তিনি আরো বলেন, যেসব দেশ দ্রুততার সাথে এ ভাইরাস মোকাবিলার পদক্ষেপ নিয়েছিল সেসব দেশে বড় ধরনের সংক্রমণ এড়ানো গেছে।

অন্যান্য দেশে সংক্রমণের মাত্রা বেশি হলেও তাদের অনেকেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে এবং এখনো এ ভাইরাসের মোকাবিলা করে যাচ্ছে, খবর ইউএন নিউজ।

জাতিসঙ্ঘ প্রধান বলেন, কয়েকটি দেশ প্রাথমিক প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করতে পারলেও পরবর্তীকালে লকডাউন বা বিধিনিষেধ তুলে নেয়ার পর সেখানে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে এবং এখনো বিভিন্ন দেশ সংক্রমণের তীব্র পর্যায়ে রয়েছে।

করোনা সংক্রমণ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং স্বাস্থ্য ব্যবস্থা ও এ খাতের কর্মীদের সুরক্ষা নিশ্চিতের প্রক্রিয়া জোরদার করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘কোভিড-১৯ প্রাদুর্ভাব মোকাবিলার এক জটিল মুহূর্ত চলছে এখন।’

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement