২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আজারবাইজান-আর্মেনিয়া সংঘর্ষ, জাতিসঙ্ঘ মহাসচিবের আলোচনার আহ্বান

- সংগৃহীত

সম্প্রতি সাবেক দুই সোভিয়েত প্রজাতন্ত্র আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সীমান্ত সংঘর্ষের পরে ‘তাৎক্ষণিক ও পুরোপুরি উত্তেজনা প্রশমন’ এবং ‘আলোচনায় প্রত্যাবর্তনের’ জন্য উভয় পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসঙ্ঘের এক মুখপাত্র বুধবার জানান, গুতেরেস আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ও আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল প্যাসিনিয়ানের সাথে পৃথকভাবে টেলিফোনে কথা বলেছেন।

ওই মুখপাত্র আরো জানান, গুতেরেস সাম্প্রতিক লড়াইয়ের ব্যাপারে তার উদ্বেগ প্রকাশ করেন এবং তাদেরকে ‘উস্কানিমূলক বক্তব্য’ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

গুতরেস দুই দেশের মধ্যে উত্তেজনা নিরসনে ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার প্রচেষ্টার প্রতি তার ‘পূর্ণ সমর্থন’ ব্যক্ত করেন।

১৯৯০ সালের এক যুদ্ধে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদিরা আজারবাইজানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নাগরনো কারাবাখ দখল নেয়। এর পর থেকে সেখানে উত্তেজনা রিরাজ করছে। ওই যুদ্ধে ৩০ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল বলে ধারণা করা হয়।

উত্তরের সীমান্তে সাম্প্রতিক লড়াইয়ে কমপক্ষে ১৭ জন মারা গেছে। এই বৈরিতার সূত্রপাতের জন্যে উভয়পক্ষই একে অপরের প্রতি দোষারোপ করছে। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল