২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ব্যথানাশক ওষুধ সেবনে হৃদরোগ

-

একটু ব্যথা হলেই ব্যথানাশক ওষুধ সেবন করেন না এমন ব্যক্তির সংখ্যা কম। লাল বড়ি হিসেবে পরিচিত ডাইক্লোফেনাক সেবন করেননি এমন কাউকে খুঁজে পাওয়া দুষ্কর। এতদিন জানা ছিল, এ ব্যথানাশক বড়ি সেবন করলে কিডনির সমস্যা দেখা দেয়। কিন্তু এ মাসে প্রকাশিত একটি গবেষণা থেকে জানা গেছে, ব্যথানাশক ওষুধ সেবন করলে হৃৎপিণ্ডের সমস্যা দেখা দেয়। এ ওষুধ সেবনকারীরা অ্যাট্রিয়াল ফিব্রিলেশনে আক্রান্ত হন। যেটি স্ট্রোক ও হার্ট ফেইলিওরের অন্যতম কারণ।
একদল ডেনিশ গবেষক ১৯৯৯ থেকে ২০০৮ সাল পর্যন্ত প্রায় ৩৫ হাজার অ্যাট্রিয়াল ফিব্রিলেশনে আক্রান্ত ব্যক্তির ওপর গবেষণা করেন।
এতে দেখা যায়, যারা নন-সিলেকটিভ এনএসআইডিÑ ব্যথানাশক ওষুধ যেমন অ্যাসপিরিন, ডাইক্লোফেনাক, কিটোরোলাক, আইবুপ্রোফেন, ন্যাপ্রোক্সেন, এনডোমেথাসিন ইত্যাদি সেবন করেন তাদের অ্যাট্রিয়াল ফিব্রিলেশনে আক্রান্ত হওয়ার হার ৪৬ শতাংশ ও কক্স-২ ইনহেবিটর যেমনÑ সেলেকক্সিব, মেলোক্সিকাম সেবন করেন তাদের ক্ষেত্রে ৭১ শতাংশ বেশি।
গবেষকরা আরো জানান, নন-সিলেকটিভ এনএসআইডি ও কক্স-২ ইনহেবিটর সেবন করলে প্রতি বছর প্রতি এক হাজারে চারজন ও সাতজন অ্যাট্রিয়াল ফিব্রিলেশনে আক্রান্ত হন। এ গবেষণার নেতৃত্ব দেন ডেনিশ আরহাম ইউনির্ভাসিটি হাসপাতলের মারটেন স্ক্যামিড। এ মাসেই এটি বিখ্যাত ‘বিএমজে’ জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষকরা অযথা ব্যথানাশক ওষুধ সেবন না করার পরামর্শ দিয়েছেন।


আরো সংবাদ



premium cement