২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


মায়ের বকুনি খাওয়া মাহিমই সেরা

মায়ের বকুনি খাওয়া মাহিমই সেরা - ছবি : নয়া দিগন্ত

চট্টগ্রামের রামপুর ফুটবল অ্যাকাডেমির বিপক্ষে ফাইনালে ৪-১ গোলে জয়। এই জয়ই প্রথম বাফুফে অ্যাকডেমি চ্যাম্পিয়নমিপের শিরোপা পাইয়ে দিয়েছে ব্রাহ্মনবাড়িয়ার ফিরোজ-কামাল ফুটবল অ্যাকাডেমিকে।

অ্যাকাডেমির চেয়ারম্যান অ্যাডভোকেট মোশাররফ হোসেনের দেয়া তথ্য, এই প্রথম ব্রাহ্মনবাড়িয়ার কোনো দল ঢাকা থেকে ট্রফি জেলায় নিতে পেরেছে। আশুগঞ্জ কেন্দ্রিক এই অ্যাকাডেমির সাফল্যের অন্যতম কারিগর স্ট্রাইকার মোহাম্মদ মাহিম। কমলাপুর স্টেডিয়ামে হওয়া ফাইনালে একটি গোলসহ আসরে মোট ৭ গোল তার। ফলে সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার জেতার পাশাপাশি টুর্নামেন্ট সেরার ট্রফিও জিতেছেন তিনি। তবে তাকে কোনোভাবেই ফুটবল খেলতে দিতেন না মা রোজিনা খাতুন।

বরং বিভিন্ন সময়ে ফুটবল খেলার জন্য বকা দেয়া হতো। মাঝে মধ্যে পিটুনিও। ‘নিশ্চয়ই আমার আম্মা এখন অনেক খুশী হবেন।’ দুই ট্রফি হাতে নিয়ে এই প্রতিক্রিয়া মাহিমের। চ্যাম্পিয়ন দল এক লাখ এবং রানার্সআপ দল ৫০ হাজার টাকা পেয়েছে।

মা ফুটবল খেলতে বাধা দিলেও বাবা কাতার প্রবাসী সাব মিয়া এবং চাচা পূর্ণ সমর্থন দিয়ে যাচ্ছেন মাহিমকে। তাই খেলটা চালিয়ে যাচ্ছেন উঠতি এই ফরোয়ার্ড। ব্রাজিলের সমর্থক মাহিমের বিদেশে প্রিয় ফুটবলার নেইমার। আর বাংলাদেশে জামাল ভূঁইয়া। স্বপ্ন জাতীয় দলে খেলা। অবশ্য এরই মধ্যে অ্যাকাডেমির বৃটিশ কোচ পিটার বাটলার তার সাথে কথা বলেছেন। এতে মাহিমের আশবাদ হয়ত বাফুফের এলিট অ্যাকাডেমিতে ডাক পাবেন তিনি।

টুর্নামেন্টের সেরা গোলরক্ষক রাকিব মণ্ডল। তার অবশ্য পরিবারের কোনো সদস্যের কাছ থেকেই বাধা পেতে হয়নি। বাবা-মা দু’জনই পাশে ছিলেন। তাই মাগুরা থেকে আশুগঞ্জ গিয়ে তিন-চার মাস ক্যাম্পে থেকে দলকে চ্যাম্পিয়ন করিয়েছেন।

তার মতে, ‘আমার টার্গেটই ছিল দলকে চ্যাম্পিয়ন করানো। সেসাথে সেরা গোলরক্ষক হওয়া।’ পুরো টুর্নামেন্টে ফিরোজ কামাল অ্যাকাডেমি ২৪ গোল দিয়ে খেয়েছে দুটি। এর পুরো কৃতিত্ব গোলরক্ষক রাকিবের। ক্রিকেটার সাকিব আল হাসানের ভাই ২০০৩ সাফ ফুটবলে চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের সদস্য মেহেদী হাসান উজ্জ্বলের অধীনে কোচিং রাকিবের। তারো লক্ষ জাতীয় দলে খেলা। দেশে আনিসুর রহমান জিকো এবং বিদেশে ব্রাজিলের এলিসন বেকার তার প্রিয় গোলরক্ষ।

বাবা ফিরোজ এবং ভাই কামালের স্মরণেই এই ফিরোজ কামাল অ্যাকাডেমিদ ২০২২ সালে প্রতিষ্ঠা করা মোশাররফ হোসেনের। জানান, ফুটবলার তৈরির পাইপ লাইন গড়ার জন্যই এই অ্যাকাডেমি করা। এখন লক্ষ এই দলকে ঢাকার পাইওনিয়ার লিগে খেলানো।’ দলের কোচ এ বি এম মেহেদী হাবিব রিয়াদের দেয়া তথ্য, ঢাকার মাঠে এটি আমার দ্বিতীয় শিরোপা। এর আগে সাইফ স্পোর্টিং জুনিয়র দলকে চ্যাম্পিয়ন করিয়েছি।’ দলটির প্রথম কোচ সাঈদ হোসেন জানালেন, আশুগঞ্জ এলাকার বিভিন্ন স্কুল থেকে ফুটবলার বাছাই করা হয়। বর্তমানে আছে ৮০ জনের মতো খোলায়াড়।’ মোশাররফ এবং সাঈদের আশাবাদ, এই ট্রফি ব্রাহ্মণবাড়িয়া ডিএফএকে উৎসাহিত করবে বন্ধ থাকা জেলায় লিগ চালু করতে।

রানার্সআপ রামপুর অ্যাকাডেমির কোচ আসাদুল ইসলাম হারের জন্য প্রতিপক্ষে বয়স্ক খেলোয়াড়ের উপস্থিতির অভিযোগ করেন।


আরো সংবাদ



premium cement
গাজা বিষয়ক সম্মেলনে আতিথেয়তা করবে সৌদি আরব চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড শ্রীনগরে নাতিকে মাদরাসায় দিয়ে ফেরার পথে ট্রেনের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও চলছে মেসি ঝলক, আবারো জোড়া গোল উল্লাপাড়ায় গাড়িচাপায় অটোভ্যানচালক নিহত থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ঈদ পুনর্মিলনী ফরিদপুরে ২ ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতদের অচিরেই গ্রেফতার করা হবে : র‌্যাব মুখোপাত্র ধর্মঘটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পরিবহন বন্ধ, দুর্ভোগে মানুষ

সকল