২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শাখতারের মাঠে হেরে বিদায়ের শঙ্কায় রিয়াল

শাখতারের মাঠে হেরে বিদায়ের শঙ্কায় রিয়াল - ছবি : সংগৃহীত

জিতলে নিশ্চিত হতো নক আউট পর্ব। ড্র করলেও সম্ভাবনা থাকত উজ্জ্বল। কিন্তু শাখতারের মাঠে কোনোটিই করতে পারল না রিয়াল মাদ্রিদ। উল্টো হেরে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কায় রেকর্ড ১৩বারের চ্যাম্পিয়নরা।

প্রতিপক্ষের মাঠে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় ‘বি’গ্রুপের ম্যাচে শাখতারের কাছে ২-০ গোলে হেরেছে জিনেদিন জিদানের দল। প্রথম লেগেও রিয়ালের মাঠে ৩-২ গোলে জিতেছিল শাখতার। তাও চোট আর অসুস্থতার কারণে শাখতারের দলটি ছিল ভাঙাচোরা। প্রায় একই দল নিয়ে ফিরতি লেগেও চমক দেখালো দলটি।

ম্যাচে দাপট দেখিয়েছে রিয়ালই। কিন্তু ছন্দ ছিল না তেমন। প্রাপ্ত সুযোগগুলো কাজে লাগাতে পারেনি দলটি। কখনো পোস্ট কখনো বা শাখতারের গোলরক্ষক বাধার দেয়াল হয়ে দাঁড়িযেছে। প্রথমার্ধে গোল পায়নি কোন দল।

দ্বিতীয়ার্ধের শেষ ১৫ মিনিটে শুরুর গতি ধরে রাখতে পারেনি রিয়াল। প্রবল বৃষ্টির কারণেও নষ্ট হয়েছে ছন্দ। সঙ্গে শাখতারের জমাট রক্ষণও তাদের কাজ করে তুলেছিল অনেক কঠিন।

৫৭ মিনিটে নিজেদের ভুলে গোল হজম করে রিয়াল। প্রতি-আক্রমণে সতীর্থের উদ্দেশে কোভালেঙ্কোর বাড়ানো বলে তেমন কোনো হুমকি ছিল না; কিন্তু ডি-বক্সের মুখ থেকে সেই বল ঠেকিয়ে ভারানেকে দিতে গিয়ে ঠিকমতো পারেননি মেন্ডে। ডি-বক্সে বল ধরে নিচু শটে জালে জড়ান ডেন্টিনহো (১-০)।

৮২ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় স্বাগতিকরা। দারুণ এক প্রতি-আক্রমণে মাঝমাঠ থেকে বল টেনে নিয়ে ডি-বক্সে ঢুকেই জোরালো শটে গোল করেন ইসরাইলের মিডফিল্ডার মানোর সলোমোন। শেষ পর্যন্ত দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে শাখতার দোনেৎস্ক।

গ্রুপ পর্বে পাঁচ ম্যাচে ৯ গোল হজম রিয়ালের। নিজেদের ইতিহাসে আর কখনও এতো গোল হজম করতে হয়নি তাদের। শাখতারের বিরুদ্ধে ম্যাচে ১৫টির মধ্যে আটটি শটই ছিল লক্ষ্যে। সেখানে শাখতারের লক্ষ্যে শট ছিল মাত্র চারটি। ৫৯ ভাগ বল পজিশন রিয়াল কর্ণার আদায় করেছিল ১১টি। কিন্তু গোলের দেখাটাই পায়নি তারা।

এই হারে পয়েন্ট টেবিলে তিন নম্বরে নেমে গেছে রিয়াল। পাঁচ ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ৭। সমান পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে দ্বিতীয় স্থানে আছে শাখতার দোনেৎস্ক। শেষ ম্যাচে রিয়ালের প্রতিপক্ষ বরুশিয়া মনশেনগ্লাডবাখ। শেষ ষোলোতে যেতে হলে এই ম্যাচের জয়ের কোন বিকল্প নেই। পয়েন্ট তালিকায় সবার নিচে ইন্টার মিলান।


আরো সংবাদ



premium cement