২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

করোনার কারণে বাংলাদেশ-আফগানিস্তানের ম্যাচ স্থগিত

সংবাদ সম্মেলনে বাফুফে সেক্রেটারি আবু নাইম সোহাগ - ছবি : সংগৃহীত

শেষ পর্যন্ত করোনা ভাইরাসের কারণে বিশ্বকাপ বাছাই এবং এশিয়ান কাপ বাছাইয়ের পরবর্তী ৪ ম্যাচ স্থগিত করলো বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ফলে ২৬ মার্চ সিলেটে বাংলাদেশ -আফগানিস্তান, ৩১ মার্চ কাতারে বাংলাদেশ -কাতার ম্যাচ এবং জুনে ঢাকায় বাংলাদেশ- ভারত ও বাংলাদেশ -ওমান ম্যাচ যথা সময়ে হচ্ছে না। এএফসি পরে এই ম্যাচ গুলোর তারিখ জানাবে। সোমবার বাফুফে সেক্রেটারি আবু নাইম সোহাগ এই তথ্য জানান।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের জন্য এশিয়ার বিভিন্ন দেশের ঘরোয়া ফুটবল লিগসহ অন্য আন্তর্জাতিক ম্যাচ স্থগিত হয়েছে। তাই ২৬ মার্চ থেকে শুরু হওয়া কাতার ২০২২ বিশ্বকাপ কাপ এবং ২০২৩ এশিয়া কাপের বাছাই পর্বের ম্যাচ স্থগিত করতে পরামর্শ দেয় এএফসি ও ফিফা। বিষয়টি তারা সংশ্লিষ্ট দেশগুলোর উপর ছেড়ে দেয়। অর্থাৎ যে দুই দেশ খেলবে তারা ইচ্ছে করলে আয়োজন করতে পারে তা। গতকাল এশিয়ান ফুটবল কনফেডারেশন থেকে এই মর্মে চিঠি আসে বাফুফেতে। কিন্তু বাফুফে আর ঝুকি নেয়নি। বাংলাদেশ ফুটবল ফেঢারেশনের কাছে সবার স্বাস্থ্যগত নিরাপত্তাই বেশি গুরুত্বপূর্ন। তাই মেনে নিয়েছে ফিফা- এএফসির পরামর্শ। তবে এই অবস্থার মধ্যেও ১১ মার্চ বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে এএফসি কাপে বাংলাদেশের বসুন্ধরা কিংস এবং মালদ্বীপের টিসি স্পোর্টসের  খেলা। গতকাল দুপুরে ঢাকায় এসে পৌঁছায় মালদ্বীপের ক্লাবটি। এএফসি অবশ্য এএফসি কাপ বিষয়ে কোনো নির্দেশনা বা পরামর্শ দেয়নি।

বাংলাদেশের সাথে আফগানিস্তানও সম্মত হয়েছে ২৬ মার্চ ম্যাচ না খেলার ব্যাপারে। তবে কাতার সরাসরি কিছু বলেনি তাদের মাঠে ৩১ মার্চের কাতার- বাংলাদেশ ম্যাচ হবে কিনা। তবে কাতার ইতোমধ্যে তাদের মাটিকে বিভিন্ন দেশের নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে। এর মধ্যে আছে বাংলাদেশও। ফলে ধরেই নেয়া যায় কাতারের ম্যাচটিও।

বাফুফে সেক্রেটারি জানান, আমরা কাতারের সাথে যোগাযোগের চেষ্টা করছি। তবে এখন পর্যন্ত কোনো উত্তর পাইনি। হয়তো খুব তাড়াতাড়ি তা পেয়ে যাবো।

বাংলাদেশের বিশ্বকাপের ম্যাচ বাতিল হওয়ায় দেশে ফিরে যেতে উদগ্রীব জাতীয় দলের বৃটিশ কোচরা। তারা নিজ দেশে পরিবারের সাথে নিরপাদে থাকতে চায়।

উল্লেখ্য, বাংলাদেশে তিন জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। এই অবস্থায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের খেলা চলবে না কি স্থগিত হয়ে যাবে সে বিষয়ে মঙ্গলবার আলোচনা হতে পারে পেশাদার লিগে কমিটির সভায়। যেখানে লিগ কমিটি বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ নিয়ে কথা বলবে এই লিগের ক্লাবদের সাথে। প্রিমিয়ার লিগের ৬৪ জন বিদেশী খেলছেন। তারাও  স্বাস্থ্যগত নিরাপত্তার জন্য লিগে না খেলে নিজ দেশে ফিরে যাওয়ার দাবি জানাতে পারেন।


আরো সংবাদ



premium cement