৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ব্রাজিল দল ঘোষণা

ব্রাজিল ফুটবল টিম - ছবি : সংগৃহীত

চলতি মাসেই ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করতে যাচ্ছে ব্রাজিল। এ লক্ষে দেশটি দল ঘোষণা করেছে। প্রথমবারের মমো জাতীয় দলে ডাক পেয়েছেন লিঁও মিডফিল্ডার ব্রুনো গুইমারায়েসকে।
গত মাসে ফরাসি লিগ ওয়ানের দল অলিম্পিক লিঁওতে যোগ দেবার পর থেকেই ২২ বছর বয়সী গুইমারায়েস নিজেকে দারুণভাবে প্রমান করে চলেছেন। চলতি মাসের শেষে বলিভিয়া ও পেরুর বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ শুরু করতে যাচ্ছে ব্রাজিল।
ব্রাজিলিয়ান অনুর্ধ্ব-২৩ জাতীয় দলে সুযোগ পেলেও এই প্রথম জাতীয় দলে ডাক পেলেন গুইমারায়েস। ২০১৮ সালে এ্যাথলেটিকো পারানায়েন্সেকে কোপা সুদামেরিকানা ও ২০১৯ কোপা ডো ব্রাজিল জয়ে সহযোগিতা করেছিলেন লিঁওর এই প্রতিভাবান মিডফিল্ডার।
এক সংবাদ সম্মেলনে জাতীয় দল ঘোষণার সময় তিতে বলেছেন, ‘গত বছর এ্যাথলেটিকো পারানায়েন্সের হয়ে ব্রাজিলিয়ান চ্যাম্পিয়নশীপে দারুণ মৌসুম কাটিয়েছেন গুইমারায়েস। একইসাথে অনুর্ধ্ব-২৩ দলের হয়ে তিনি নিজেকে অপরিহার্য্য করে তুলেছেন।’
তিতের বিবেচনায় দলে আরো ডাকে পয়েছেন নেইমার ও তার পিএসজি সতীর্থ মারকুইনহোস। তবে ইনজুরির কারণে দলে ডাক পাননি লিভারপুলের গোলরক্ষক এ্যালিসন। তার স্থানে ম্যানচেস্টার সিটির এডারসনকে বিবেচনা করেছেন তিতে। ব্রাজিলিয়ান লিগের বর্তমান শক্তিশালী দল ফ্লামেঙ্গো থেকে তিনজন খেলোয়াড় অন্তর্ভূক্ত করেছেন তিতে। বর্তমান লিগ ও কোপা লিবারতেদর্স চ্যাম্পিয়ন দলটির থেকে ডাক পাওয়া ঐ তিন খেলোয়াড় হলেন, মিডফিল্ডার এভারটন রিবেইরো এবং দুই স্ট্রাইকার গাব্রিয়েল বারবোসা ও ব্রুনো হেনরিক। ইতালিতে চলমান করোনা ভাইরাস আতঙ্ক সত্তেও জুভেন্টাস থেকে ডিফেন্ডার এ্যালেক্স সান্দ্রো ও দানিলোকে জাতীয় দলের জন্য ডেকেছেন তিতে।
আগামী ২৭ মার্চ হোম ম্যাচে রেসিফে বলিভিয়ার মুখোমুখি হবে সেলেসাওরা। এরপর ৩১ মার্চ লিমাতে পেরুর বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে মাঠে নামবে।
পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে পরাজিত হয়ে বিদায় নিয়েছিল।
বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ব্রাজিলিয়ান দল :
গোলরক্ষক : এডারসন, ইভান, ওয়েভারটন
ডিফেন্ডার : ড্যানিয়েল আলভেস, দানিলো, এ্যালেক্স সান্দ্রো, রেনান লোডি, মারকুইনহোস, এডার মিলিটাও, ফেলিপ, থিয়াগো সিলভা
মিডফিল্ডার : কাসেমিরো, আর্থার, ফাবিনহো, ফিলিপ কুটিনহো, ব্রুনো গুইমারায়েস, এভারটন রিবেইরো
স্ট্রাইকার : নেইমার, রবার্তো ফিরমিনো, রিচার্লিসন, গাব্রিয়েল জেসুস, এভারটন, গাব্রিয়েল বারবোসা, ব্রুনো হেনরিক।
বাসস


আরো সংবাদ



premium cement