২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


মিয়ানমারের গোলাগুলির শব্দ সেন্টমার্টিনেও

-

কক্সবাজারের টেকনাফ সীমান্তের ওপারে মিয়ানমারে আবারো গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। এতে আতঙ্কে রয়েছেন সীমান্তের এপারের বাংলাদেশী গ্রামের বাসিন্দারা।
স্থানীয়রা জানিয়ছেন, টেকনাফের শাহপরীর দ্বীপ ও সেন্টমার্টিনে মর্টার শেল ও গুলির বিকট শব্দ শোনা গেছে। প্রথমে মঙ্গলবার (২৬ মার্চ) ভোর থেকে দুপুর পর্যন্ত দ্বীপে সীমান্তের ওপারে ভারী গোলাগুলির শব্দ শোনেন তারা। এরপর রাত ৮টা থেকে একটা পর্যন্ত থেমে থেমে ভারী বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে সেন্টমার্টিন দ্বীপ। এ ছাড়া টেকনাফের হোয়াইক্যং ও হ্নীলার কিছু এলাকায় গোলার ভারী শব্দ শোনা গেছে।
মঙ্গলবার রাতে শাহপরীর দ্বীপ ও সেন্ট মার্টিনের বিপরীতে অবস্থিত মংডু টাউনশিপের দক্ষিণ অংশ থেকেও বিস্ফোরণের শব্দ শোনা যায়। সীমান্ত এলাকার লোকজন বলছেন, মিয়ানমারের ওই এলাকায় দুটি গ্রাম হাস্যুরাতা ও নাখ্যংদিয়া থেকে এই বিস্ফোরণের শব্দ আসছে। নতুন করে ওই এলাকায়ও সঙ্ঘাত ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। দেশটির রাখাইন প্রদেশে সাম্প্রতিক সময়ে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি ও মিয়ানমারের সেনাবাহিনীর সাথে সঙ্ঘাত তীব্রতর হয়েছে।
সীমান্তের একাধিক সূত্র জানায়, মঙ্গলবার রাত ৮টা থেকে একটা পর্যন্ত মংডু টাউনশিপের উত্তরে নাকফুরা, বলিবাজার এবং দক্ষিণে হাস্যুরাতা ও নাইক্ষ্যংদিয়ায় আরাকান আর্মি ও সে দেশের সামরিক বাহিনীর মধ্যে তুমুল লড়াই হয়। ওই রাতে সীমান্তের ওই এলাকায় অর্ধশতাধিক বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সেন্টমার্টিন, টেকনাফ সীমান্তের হোয়াইক্যং ইউনিয়নের খারাংখালী, ঝিমংখালী, হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজার, ওয়াব্রাং, পুরানবাজার, ফুলের ডেইল, চৌধুরীপাড়াসহ অন্তত ১৩টি গ্রামে বিস্ফোরণের শব্দ শোনা যায়। এমন অবস্থায় টেকনাফ উপজেলার হোয়াইক্যং থেকে শাহপরীর দ্বীপ পর্যন্ত ৫৪ কিলোমিটার এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং কোস্টগার্ডের সদস্যরা নাফ নদ ও সীমান্ত সড়কে টহল জোরদার করেছে।

কোস্টগার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, সীমান্তের ওপারে গোলাগুলির খবর শুনেছি। শুরু থেকে নাফ নদে টহল জোরদার রেখেছি। আমরা যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছি এবং অনুপ্রবেশ রোধে সীমান্তে কঠোর অবস্থানে আছি।
স্থানীয় বাসিন্দাদের বরাতে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আক্তার কামাল বলেন, সেন্টমার্টিন সীমান্তের ওপারে মঙ্গলবার ভোর থেকে গোলার শব্দ পাওয়া যাচ্ছে। শাহপরীর দ্বীপের বাসিন্দা মো: এনাম উল্লাহ বলেন, মিয়ানমারের গোলার শব্দে দ্বীপের সীমান্ত এলাকা কাঁপছে। আধঘণ্টা পরপর ওপারের গুলির শব্দ পাওয়া যাচ্ছে। গোলাগুলির শব্দ শাহপরীর দ্বীপ বাজারে পর্যন্ত পাওয়া যাচ্ছে। এতে সীমান্তে বসবাসকারী শিশু-নারীরা ভয়ভীতির মধ্যে আছেন।
সেন্টমার্টিন দ্বীপের একটি আবাসিক হোটেলের পরিচালক বলেন, মঙ্গলবার সকাল থেকে ভারী মর্টারশেল ও গুলির শব্দ পাওয়া যাচ্ছে। কিছুক্ষণ পরপর এ শব্দ শুনতে পাচ্ছি আমরা। টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো: মহিউদ্দীন আহমেদ বলেন, সীমান্তে বিজিবির টহল জোরদারের পাশাপাশি রোহিঙ্গা অনুপ্রবেশ রোধে আমরা সতর্ক অবস্থানে রয়েছি।


আরো সংবাদ



premium cement