২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

টানা পদযাত্রায় বিএনপি

আজ মহানগরের থানায় থানায় কর্মসূচি, ১১ ও ১৮ মার্চ একই ধরনের কর্মসূচির চিন্তা
-

মাসখানেক ধরে ‘পদযাত্রা’ কর্মসূচিতে রয়েছে বিএনপি। ইউনিয়ন পর্যায় থেকে শুরু হওয়া এই কর্মসূচিতে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে বলে দলটির নেতারা মনে করছেন। আজ সারা দেশের মহানগরের থানায় থানায় এই কর্মসূচি পালিত হবে। আগামী ১১ ও ১৮ মার্চ বিক্ষোভ অথবা একই ধরনের কর্মসূচি পালন করা হতে পারে দলীয় সূত্রে বলে জানা গেছে।

গত ২৩ ডিসেম্বর গণমিছিলের মধ্য দিয়ে যুগপৎ আন্দোলনের কর্মসূচি শুরু করে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো। গত আড়াই মাসে তারা সারা দেশে অবস্থান কর্মসূচি, বিক্ষোভ সমাবেশ ও বিভাগীয় সমাবেশ করেছে যুগপৎভাবেই। এরপর গত ১২ ফেব্রুয়ারি থেকে ইউনিয়ন পর্যায় থেকে পদযাত্রার কর্মসূচি শুরু হয়। পর্যায়ক্রমে জেলা, মহানগরেও একই কর্মসূচি পালিত হয়েছে। এর পাশাপাশি ঢাকা মহানগর বিএনপিও রাজধানীতে আলাদা করে পাঁচটি পদযাত্রা কর্মসূচি পালন করে।
বিএনপির পক্ষে এটি একটি নতুন ধরনের কর্মসূচি। দলটি এর আগে কখনো এই নামে কর্মসূচি পালন করেনি। দলটির নেতারা বলেছেন, পদযাত্রা কর্মসূচিগুলোতে তারা ব্যাপক সাড়া পাচ্ছেন। এতে জনগণও সম্পৃক্ত হচ্ছেন। দলও সক্রিয় হয়ে উঠেছে। জানা গেছে, ইউনিয়ন পর্যায়ে বিএনপি যে পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেছিল, এটি খুব যৌক্তিক কর্মসূচি ছিল বলে সম্প্রতি ইউনিয়ন পরিষদের সাবেক ও বর্তমান চেয়ারম্যানদের সাথে কেন্দ্রের মতবিনিময়ে উঠে এসেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান নয়া দিগন্তের সাথে আলাপকালে পদযাত্রা কর্মসূচির তিনটি উদ্দেশ্যের কথা জানান। তিনি বলেন- প্রথমত, এটি একটি নতুন ধরনের কর্মসূচি। রাজনীতিতে এ ধরনের কর্মসূচি খুব একটা এর আগে দেখা যায়নি। জনগণ এই কর্মসূচি গ্রহণ করেছে। দ্বিতীয়ত, আন্দোলনের সাথে তৃণমূলের জনগণকে সম্পৃক্ত করতেই ইউনিয়ন পর্যায় থেকে এই কর্মসূচি শুরু করা হয়েছে এবং তৃতীয়ত, এই কর্মসূচির মধ্য দিয়ে বিএনপির সাংগঠনিক স্তর এবং এর নেতৃত্বকে সক্রিয় করে তোলা হচ্ছে, যাতে বৃহত্তর আন্দোলনে এই সাংগঠনিক স্পিরিট কাজে লাগানো যায়।

মঈন খান বলেন, পদযাত্রা কর্মসূচি পালনের উদ্দেশ্যে অত্যন্ত কার্যকরভাবে সফল হচ্ছে। বিএনপি সূত্রে জানা গেছে, রমজানের আগে এক বিভাগ থেকে আরেক বিভাগে লং মার্চের মতো বৃহত্তর কর্মসূচির যে প্রাথমিক চিন্তা করা হয়েছিল, তা এখনই ‘বাস্তবসম্মত’ হবে না বিবেচনায় নিয়েই পদযাত্রার কর্মসূচিতে নামে বিএনপির হাইকমান্ড। আজ মহানগরের থানায় থানায় পদযাত্রা কর্মসূচি পালিত হবে। সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা এবং নিত্যপণ্যের মূল্য কমানোর দাবিতে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর ধারাবাহিক কর্মসূচির এটি অষ্টম কর্মসূচি।

জানা গেছে, ঢাকা মহানগরের ৫০টি থানায় পদযাত্রার কর্মসূচি সফলে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিএনপি। মহানগরের প্রতিটি থানা থেকে সর্বোচ্চ অংশগ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।
কর্মসূচি প্রসঙ্গে আমান উল্লাহ আমান বলেন, শান্তিপূর্ণভাবে ঢাকা মহানগরসহ সব মহানগরের থানায় থানায় পদযাত্রা কর্মসূচি পালিত হবে। এ বিষয়ে প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করি, সরকারের দুঃশাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও পদযাত্রায় অংশগ্রহণ করবে।
মহানগর দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু বলেন, কর্মীরা এখন চাঙ্গা। থানা পর্যায়ের পদযাত্রাও শান্তিপূর্ণভাবে পালিত হবে। কর্মসূচি সফলের লক্ষ্যে প্রস্তুতি নেয়া হয়েছে।

ঢাকার দুই মহানগরের ৫০টি থানায় এই পদযাত্রার রুট চূড়ান্ত করেছে বিএনপি। মহানগর উত্তরের ২৬টি থানায় একযোগে বেলা ২টায় এবং দক্ষিণের ২৪টি থানায় একযোগে বেলা ৩টায় এই পদযাত্রা অনুষ্ঠিত হবে।

বিএনপির তৃণমূলসহ অনেক শীর্ষনেতা মনে করেন, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে সারা দেশে কঠোর আন্দোলন হলেও ঢাকায় ব্যর্থতার কারণে তখন আন্দোলন চূড়ান্তভাবে সফলতা পায়নি। তাই ঢাকাকে এবার আন্দোলনের জন্য প্রস্তুত করতে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে।
গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট ও জাতীয়তাবাদী সমমনা জোট আলাদাভাবে রাজধানী ঢাকায় আজ পদযাত্রা করবে।

গণমঞ্চের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করে তারা কাকরাইলের নাইটেঙ্গল রেস্তোরাঁ পর্যন্ত নীরব পদযাত্রা করবে।
১২ দলীয় জোট বেলা ১১টায় বিজয়নগরে পানির ট্যাংকের কাছে সমাবেশ করে পল্টন মোড়, দৈনিক বাংলা মোড়, কালভার্ট সড়ক হয়ে বিজয়নগরে পানি ট্যাংক পর্যন্ত পদযাত্রা করবে।

জাতীয়তাবাদী সমমনা জোটের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তারা বেলা ১১টায় বিজয়নগরে আল-রাজী কমপ্লেক্সের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে পল্টন মোড়, জাতীয় প্রেস ক্লাব ঘুরে কাকরাইলে মোড় পর্যন্ত পদযাত্রা করবে।

এ ছাড়া সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট বেলা ১১টায় পুরানা পল্টনে মোড়ে থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত পদযাত্রা করবে।


আরো সংবাদ



premium cement