২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইভিএম বা ব্যালটের চেয়ে নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া গুরুত্বপূর্ণ

সাংবাদিকদের সিইসি
-

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বা ব্যালটের চেয়ে অংশগ্রহণমূলক নির্বাচনই বর্তমান কমিশনের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা সব সময় বলছি আপনারা নির্বাচনে আসুন, অংশগ্রহণ করুন। অংশগ্রহণ করে নির্বাচনকে ফলপ্রসূ করুন। যাতে নির্বাচনটা সুন্দর হয় এবং জনমানুষের কাছে গ্রহণযোগ্য হয়।
ইলেকশন মনিটরিং ফোরামের নেতাদের সাথে গতকাল আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সাক্ষাৎ শেষে তিনি এ কথা জানান। সিইসি বলেন, আমরা যেটা চাচ্ছি ইভিএম বা ব্যালট মূল কথা নয়। মূল কথা হলো সবাইকে চেষ্টা করতে হবে একটা সুন্দর, সুষ্ঠু-অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন। ওই নির্বাচনে ইভিএম থাকল নাকি ব্যালট থাকল সেটা বড় কথা নয়। তিনি বলেন, নির্বাচন যদি অংশগ্রহণমূলক না হয় এবং ইফেক্টিভ প্রতিদ্বন্দ্বিতা না হয়, তাহলে ইভিএম কী আচরণ করবে, ব্যালট কী আচরণ করবে সেটার নিশ্চয়তা দেয়া যায় না। ইভিএম-ব্যালটের আদৌ প্রয়োজন হবে কিনা তারও নিশ্চয়তা দেয়া যায় না।
এ দিকে ১৫০ আসনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্তের কথা জানালেও সিইসি গতকাল জানান, এ বিষয়ে এখনো কোনো নিশ্চয়তা নেই। তিনি বলেন, আমাদের সিদ্ধান্ত হয়েছে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোট নেয়া। কিন্তু এখন পর্যন্ত এ বিষয়ে কোনো নিশ্চয়তা নেই। কারণ এটা ডিপেন্ড করবে যদি সরকার এ প্রকল্প অনুমোদন করে। এর আর্থিক সংশ্লিষ্টতা যেটা আছে সেটা যদি সরকারের দৃষ্টিভঙ্গিতে যথার্থ মনে না হয়, তাহলে এ ধরনের প্রজেক্ট অ্যালাউ নাও করতে পারে। বর্তমান কমিশন বিচার-বিশ্লেষণ এবং মতামত নিয়ে ইভিএম সম্পর্কে ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে।
সিইসি জানান, আমরা এসেই ইভিএমকে সমর্থন করিনি। আমাদের তরফ থেকে ইভিএম নিয়ে বিশ্লেষণ করেছি। ছয় মাস হয়েছে আমাদের। আমরা দীর্ঘ সময় নিয়ে বিভিন্ন স্তরে, বিভিন্ন প্রক্রিয়া ও পদ্ধতিতে ইভিএম যন্ত্রটাকে বোঝার চেষ্টা করেছি। ব্যাপক অংশগ্রহণও হয়েছে ইভিএম সম্পর্কে। এর মাধ্যমে ম্যানুপুলেশন হয় এমন কেউ দেখাতে পারেনি। এখন প্রকাশ্যে সবাই বলছেন, ইভিএম দিয়ে হ্যাকিং সম্ভব নয়। তিনি বলেন, আমরা ইলেকশন মনিটরিং ফোরামের নেতাদের বলেছি, আপনারা আপনাদের কাজ করেন। আমরা আপনাদের কোনো কাজে অংশগ্রহণ করতে পারব না। এটা সম্ভব নয়। ওনারও আমাদের বলেছেন, আপনারা ইভিএম নিয়ে কোনো প্রচারণা করছেন না। আমরা বলেছি এটা আমরা দেখব। সিইসি বলেন, তারা (ফোরামের নেতারা) একটা বিষয়ে বলতে চেয়েছেন আমাদের এখানে হয়তো বিদেশী ডিপ্লোম্যাটরা আসেন। তারা জানতে চেয়েছেন ডিপ্লোম্যাটরা আমাদের প্রভাবিত করেন কিনা? আমি বলেছি, তারা ডিপ্লোম্যাট। তারা অত্যন্ত প্রশিক্ষিত। নির্বাচন নিয়ে প্রভাবিত করার মতো কোনো কথা কখনো বলেননি এবং বলবেনও না। তিনি বলেন, বিদেশী কূটনীতিকরা অনেক সময় সহযোগিতার আশ্বাস দেন। কোনো অ্যাসিস্ট্যান্ট লাগবে কিনা জানতে চান। তবে আমরা এখনো তাদের এ ধরনের কোনো প্রস্তাব দেইনি।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল