২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চীনকে নিরাপত্তা চ্যালেঞ্জ ঘোষণা করল ন্যাটো

-

প্রথমবারের মতো এবার চীনকে নিরাপত্তা চ্যালেঞ্জ হিসেবে আখ্যা দিয়েছেন ন্যাটো প্রধান। সামরিক জেনস স্টোলটেনবার্গ বলেন, বেইজিংয়ের উচ্চাকাক্সা এবং জবরদস্তিমূলক নীতি পশ্চিমা ব্লকের স্বার্থ, নিরাপত্তা এবং মূল্যবোধকে চ্যালেঞ্জ করে। বুধবার স্পেনের রাজধানী মাদ্রিদে এসব কথা বলেন তিনি। স্টোলটেনবার্গ জানান, বেইজিংয়ের হুমকিকে ভবিষ্যৎ কৌশল নির্দেশক নীল নকশাতে অন্তর্ভুক্ত করতে প্রথমবারের মতো সম্মত হয়েছে ন্যাটো। আলজাজিরা।
ন্যাটোর মহাসচিব বলেন, আমরা এখন কৌশলগত প্রতিযোগিতার মধ্যে আছি। চীন পরমাণু অস্ত্রসহ তার বাহিনীকে যথেষ্ট পরিমাণে শক্তিশালী করছে। তাইওয়ানসহ তার প্রতিবেশী দেশগুলোকে উত্ত্যক্ত করছে। চীন ন্যাটোর শত্রু নয় দাবি করে স্টোলটেনবার্গ বলেন, বেইজিং গুরুতর চ্যালেঞ্জগুলোর প্রতিনিধিত্ব করে। আর আমাদের সে সম্পর্কে অবশ্যই স্পষ্ট দৃষ্টি রাখতে হবে। ন্যাটো মহাসচিব যতই চীন শত্রু নয় বলুক, এই চীনকে ঠেকাতেই ন্যাটোকে এখন সবচেয়ে বেশি তৎপর দেখা যাচ্ছে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ন্যাটো তার কার্যক্রম বৃদ্ধি করতে চাইছে চীনকে প্রতিহত করতে।
এ দিকে চীন অভিযোগ করেছে ন্যাটো স্নায়ুযুদ্ধের মানসিকতা নিয়ে এগোচ্ছে। বুধবার এমন অভিযোগ করেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। ইউক্রেনে রাশিয়ার হামলার পর পশ্চিমা বিভিন্ন দেশ এ ঘটনার নিন্দা জানিয়েছে। তবে চীন এর নিন্দা জানায়নি। এ দিকে তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে চীন। এ নিয়ে পশ্চিমাদের সঙ্গে চীনের বিরোধ রয়েছে।
ন্যাটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গ বলেছেন, ৩০ সদস্য রাষ্ট্রের জোটটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বৃহত্তম সঙ্কট মোকাবেলা করছে। ইউক্রেনে রুশ আক্রমণ জোটের জন্য একটি সরাসরি হুমকি। স্পেনে ন্যাটো সম্মেলনে ৩০ দেশের নেতারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণ মোকাবেলায় নতুন কৌশলগত ফ্রেমওয়ার্কের বিষয়ে সিদ্ধান্ত নেবেন। একই সঙ্গে তারা চীনের ক্রমবর্ধমান সামরিক ও অর্থনৈতিক প্রভাব মোকাবেলার পথ নিয়েও আলোচনা করবেন।
এই সম্মেলনের আগেই ঘোষণা দেয়া হয়েছে জোটের সেনাসংখ্যা বাড়ানো হবে। পূর্ব ইউরোপে জোটের উপস্থিতি শক্তিশালী ও হাই রেডিনেস ফোর্সে সেনাসংখ্যা ৩ লাখ করা হবে। স্টোলটেনবার্গ জানিয়েছেন, মাদ্রিদের সম্মেলন হবে নিরাপত্তা জোটের জন্য ঐতিহাসিক ও রূপান্তরধর্মী। তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে গুরুতর নিরাপত্তা সঙ্কট যখন আমরা মোকাবেলা করছি তখন এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। মহাসচিব বলেছেন, ‘জোটের নেতারা আমাদের নিরাপত্তার জন্য রাশিয়া যে সরাসরি হুমকি তা স্পষ্টভাবে তুলে ধরবেন।’

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল