২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইমরানের আজাদি মার্চ : অবরুদ্ধ ইসলামাবাদ, রণক্ষেত্র লাহোর

-

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দলীয় কর্মী ও সমর্থকদের নিয়ে ইসলামাবাদ অভিমুখে গতকাল বেলা ৩টায় লংমার্চ শুরু করেন। কিন্তু লংমার্চ শুরু হওয়ার আগে ইসলামাবাদ অবরুদ্ধ করে দেয় সরকার। এ দিকে সরকার এই সমাবেশের অনুমতি না দেয়ায় দলটির নেতাকর্মীদের সাথে আইনশৃঙ্খলা বাহিনীর দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে লাহোর। খবর এএফপি, জিয়ো নিউজ, ডন ও এক্সপ্রেস ট্রিবিউনের।
আজাদি মার্চ ঠেকাতে পুলিশ ইসলামাবাদের সড়কে সড়কে প্রতিবন্ধকতা বসালেও সেগুলো সরিয়ে ফেলেছেন পিটিআইয়ের কর্মীরা। দেশটির বৃহত্তম পাঞ্জাব প্রদেশে পুলিশের সাথে সংঘর্ষ, পিটিআই কর্মীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ ও লাহোরে দফায় দফায় সঙ্ঘাত হয়েছে। এমন পরিস্থিতিতেও ইমরান খান কোনো বাধাই আজাদি মার্চ ঠেকাতে পারবে না বলে হুঁশিয়ার দিয়েছেন।
পিটিআইয়ের ‘আজাদি মার্চ’ ঠেকাতে দেশটির সরকার সম্ভাব্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে। রাজধানীতে আইন প্রয়োগকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন ও তাদের উচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। লাহোরের বাট্টি চক এলাকায় পিটিআইয়ের কর্মীরা সড়কের প্রতিবন্ধকতা সরিয়ে ফেলার সময় আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সংঘর্ষে জড়িয়েছে। এ সময় পিটিআই কর্মীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ।
পাকিস্তানের উত্তর-পশ্চিমের প্রদেশ খাইবার পাখতুনখাওয়ার রাজধানী পেশোয়ার ইমরান খানের ঘাঁটি হিসেবে পরিচিত। পেশোয়ার থেকে রাজধানী ইসলামাবাদ অভিমুখে ‘আজাদি মার্চ’ নামে এই লংমার্চের ডাক দেন তিনি। নতুন নির্বাচনের দাবিতে ইমরানের ডাকে এই লংমার্চে হাজার হাজার মানুষের অংশ নেয়ার কথা।
তবে প্রধানমন্ত্রী পিএমএল-এন নেতা শাহবাজ শরিফ নেতৃত্বাধীন জোট সরকার ইমরানের সমর্থকদের রাজধানী ইসলামাবাদে প্রবেশ ঠেকানোর ঘোষণা দিয়েছে। ইমরান খানের ডাকে ইসলামাবাদ অভিমুখে এই লংমার্চকে ‘দেশের মানুষকে বিভাজিত ও বিশৃঙ্খলা সৃষ্টির একটি অপচেষ্টা’ হিসেবে আখ্যায়িত করেছে সরকার। গত মঙ্গলবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, ‘কাউকে রাজধানী ঘেরাও করা ও তার মতো করে সব করার অনুমতি দেয়া উচিত হবে না।’
এএফপি বলছে, রাজধানী অভিমুখে প্রধান মহাসড়কগুলোর প্রবেশ ও বের হওয়ার পয়েন্টগুলো বন্ধ করে দিয়েছে পুলিশ। পেশোয়ার, লাহোর ও মুলতানের মতো প্রধান শহরগুলোর চারপাশেই বহু পুলিশ মোতায়েন করা হয়েছে। এসব শহর থেকে রাজধানী ইসলামাবাদ অভিমুখে বড় জনসমাগম নিয়ে যেতে দেয়া হচ্ছে না। গতকাল ইসলামাবাদ পুলিশ গাড়ি চলাচলের যে নির্দেশনা জারি করেছে, তাতে দেখা যায়, ইসলামাবাদ অবরুদ্ধ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর থাকবে ব্যাপক উপস্থিতি।
তুমুল সংঘর্ষে রণক্ষেত্র লাহোর : লংমার্চকে ঘিরে পিটিআইয়ের নেতাকর্মীদের সাথে আইনশৃঙ্খলা বাহিনীর দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে লাহোর। লাহোরের বাট্টি চক এলাকায় পিটিআইয়ের কর্মীরা সড়কের প্রতিবন্ধকতা সরিয়ে ফেলার সময় আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সংঘর্ষে জড়িয়েছে। এ সময় পিটিআই কর্মীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। পিটিআইয়ের লাহোর শাখা দলের নেতাকর্মীদের বাট্টি চকে জড়ো হওয়ার আহ্বান জানিয়েছিল। সেখান থেকে তারা ইসলামাবাদের উদ্দেশে রওনা হবে বলে ঘোষণা দিয়েছিল।
দলটির কর্মীরা বাট্টি চকের মোড়ে জড়ো হয়ে সড়কের প্রতিবন্ধকতা অপসারণের চেষ্টা চালিয়েছে। পরে পুলিশের সাথে দফায় দফায় সংঘর্ষ হয় তাদের। ওই এলাকা থেকে পুলিশ পিটিআইয়ের ১০ জনের বেশি কর্মীকে গ্রেফতার করেছে বলে দেশটির গণমাধ্যম খবর দিয়েছে। এছাড়াও শ্রীনগর মহাসড়ক থেকে পিটিআইয়ের কিছু কর্মীকে গ্রেফতার করা হয়েছে।
এ দিকে, দেশটির সাবেক স্বাস্থ্যমন্ত্রী ইয়াসমিন রশিদের গাড়িতে হামলা চালিয়েছে পুলিশ। আজাদি মার্চে যোগদান ঠেকাতে পিটিআইয়ের এই নেত্রীর গাড়ির সামনের কাচ পুলিশ ভেঙে ফেলেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এই ঘটনার ভিডিওতে দেখা যায়, পিটিআইয়ের নেত্রীকে থামাতে পুলিশ লাঠিচার্জ করছে। কিন্তু তারপরও তার গাড়ি সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করে। এক পর্যায়ে পুলিশের ব্যাপক বাগি¦তণ্ডা হয় সাবেক এই মন্ত্রীর।
অন্য দিকে পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান ওয়ালি মোড় থেকে আজাদি মার্চে নেতৃত্ব দেয়ার ঘোষণা দিয়েছেন। হেলিকপ্টারে করে সেখানে অবতরণ করেন তিনি। আজাদি মার্চে যোগ দিতে যাওয়ার আগে এক ভিডিওবার্তায় সাবেক এই পাক প্রধানমন্ত্রী বলেছেন, পাকিস্তানের জন্য এটি একটি চূড়ান্ত মুহূর্ত। আজাদি মার্চে তার সাথে যোগ দেয়ার আহ্বান জানিয়ে সমর্থকদের আশ্বস্ত করে ইমরান খান বলেছেন, পিটিআই স্বাধীনতা ছিনিয়ে আনবে।
হাসপাতালমুখী সড়ক চালু রাখার নির্দেশ : রাজধানী ইসলামাবাদে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে পিটিআইয়ের সমর্থকদের তীব্র সংঘর্ষের মাঝে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ পুলিশ এবং প্রশাসনকে রাজধানীতে সরকারি সব কর্মীকে প্রবেশের অনুমতি দেয়ার নির্দেশ দিয়েছেন। গণমাধ্যমকর্মীদের থামানো যাবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি। পাশাপাশি হাসপাতালগামী সড়ক চালু রাখার নির্দেশও দিয়েছেন পাকিস্তানের এই স্বরাষ্ট্রমন্ত্রী।
বিকল্প স্থান নির্ধারণের নির্দেশ সুপ্রিম কোর্টের : এ দিকে গতকাল দেশটির সুপ্রিম কোর্ট পিটিআইকে সমাবেশ অনুষ্ঠানের জন্য আলাদা ভেনু নির্ধারণ করে দেয়ার নির্দেশ দিয়েছেন। স্থানীয় সময় বেলা আড়াইটার মধ্যে এই ভেনু নির্ধারণ করতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই নির্দেশ দেয়া হয়েছে। সরকারের সমাবেশ করতে না দেয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের এক আবেদনের শুনানি শেষে ওই নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। দেশটির সংবাদমাধ্যম ডন বলছে, ইমরান খান হেলিকপ্টারযোগে পেশোয়ার থেকে খাইবার পাখতুনখাওয়ার ওয়ালি মোড়ে পৌঁছেন। সেখানে পৌঁছে দলীয় নেতাকর্মীদের উদ্দেশে ভাষণ দিয়েছেন তিনি। ইমরান খান সেখানে পৌঁছালে নেতাকর্মীরা হেলিকপ্টার ঘিরে ধরেন। পরে সেখান থেকে ইসলামাবাদের উদ্দেশে যাত্রা করেন তিনি। টুইটারে পিটিআইয়ের টুইট করা একটি ছবিতে দেখা যায়, পিটিআইয়ের পতাকার রঙে সাজানো একটি ট্রাকের ওপর থেকে সমর্থকদের উদ্দেশে হাত নাড়ছেন তিনি। খাইবার পাখতুনখাওয়ার সোয়াবিতে পৌঁছানোর পর সমর্থকদের উদ্দেশে বক্তৃতা করেন ইমরান খান। এ সময় তিনি বলেছেন, আমরা ডি-চকে যাচ্ছি। কেউই আমাদের থামাতে পারবে না। এ সময় সমর্থকরা উল্লাস করেন এবং বিভিন্ন ধরনের স্লোগান দেন।
সমঝোতার খবর অস্বীকার : দুই পক্ষ সমঝোতার যে খবর পাকিস্তান মিডিয়া প্রকাশ করেছিল, তা উভয়পক্ষই অস্বীকার করেছে। দেশটির কেন্দ্রীয় সরকার এবং ইমরান খানের পিটিআই উভয়ে দাবি করেছ, পিটিআই লংমার্চের বদলে ‘জলসা’ করবে বলে যে খবর প্রচারিত হয়েছে, তা ঠিক নয়। পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব বলেন, পিটিআইয়ের সাথে আলোচনা ও সমঝোতার খবরটি ‘ভিত্তিহীন’। অন্য দিকে ইমরান খান বলেছেন, সরকারের সাথে সমঝোতার কোনো প্রশ্নই নেই। তারা তাদের পরিকল্পিত ‘আজাদি মার্চ’ অব্যাহত রাখবেন। তিনি বলেছেন, কোনো বাধাই তাদের আজাদি লংমার্চকে ঠেকাতে পারবে না। যেকোনো মূল্যে লংমার্চ তার কেন্দ্রে পৌঁছবেই যদিও সরকার অংশগ্রহণকারীদের ওপর ব্যাপক ধরপাকড় চালাচ্ছে। এর আগে খবর প্রকাশিত হয়েছিল যে সুপ্রিম কোর্টের নির্দেশনার প্রেক্ষাপটে ইমরান খান লংমার্চের বদলে জলসা করবে। আর সরকার তাতে কোনো বাধা দেবে না।


আরো সংবাদ



premium cement