২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সোফিয়ান ও সিফানের স্বর্ণ

-

বলতে গেলে টোকিও অলিম্পিক গেমসের মূল আকর্ষণই শেষ। গেমসের মাদার ইভেন্ট অ্যাথলেটিকসের ১০০ মিটার সমাপ্ত হওয়ার পরই কমতে থাকে আকর্ষণ। এখন আগামী ৬ দিনে কিছু দলীয় ইভেন্ট এবং আরো কিছু ব্যক্তিগত ইভেন্ট বাকি। গতকাল তেমনই ইভেন্ট ছিল অ্যাথলেটিকসে। এতে মহিলাদের পাঁচ হাজার মিটার দৌড় এবং পুরুষদের তিন হাজার মিটার স্টিপল চেজের খেলা ছিল। এই দুই ইভেন্টে স্বর্ণ জিতেছেন দুই মুসলিম অ্যাথলেট। পাঁচ হাজার মিটারে স্বর্ণ জয় করেছেন নেদারল্যান্ডেসের সিফান হাসান। তিনি অবশ্য গত বিশ্ব অ্যাথলেটিকসে এই ইভেন্টসহ এক হাজার ৫০০ মিটার ও ১০ হাজার মিটারে স্বর্ণ জয় করেন। পুরুষদের তিন হাজার মিটার স্টিপল চেজ এত দিন ছিল কেনিয়ানদের দখলে। অল কেনিয়ান ইভেন্টও পরিণত হয়েছিল অতীতে। তবে এবার কেনিয়ান কোনো অ্যাথলেট এই ইভেন্ট স্বর্ণ জিততে পারেনি। তাদের হতাশায় ডুবিয়ে প্রথম মরোক্কান হিসেবে এই ইভেন্টে স্বর্ণপদক গলায় তোলেন সোফিয়ান আল বাক্কালি। রৌপ্যও জিততে পারেনি কেনিয়া। তাদের বেঞ্জামিন কিগানকে পেছনে ফেলে দ্বিতীয় হন ইথিওপিয়ার লামেসা গিরমা।
ইথিওপিয়ায় জন্ম নেয়া সিফান ২০০৮ সালে উদ্বাস্তু হিসেবে যান নেদারল্যান্ডসে। এ বারের টোকিও অলিম্পিকে তার লক্ষ্য তিনটি স্বর্ণ জয় করা। গতকাল এক হাজার ৫০০ মিটারের হিটে পড়ে গিয়েও শেষ পর্যন্ত কোয়ালিফাই করেছেন। এরপর পাঁচ হাজার মিটারে স্বর্ণ জয় ১৪ মিনিট ৩৬. ৭৯ সেকেন্ড সময় নিয়ে। বাকি আছে ১৫ শত মিটার এবং ১০ হাজার মিটারে স্বর্ণ জয়। টোকিও অলিম্পিকে কাল পাঁচ হাজার মিটারে কেনিয়ার হেলেন ওবিরি এবং ইথিওপিয়ার গুতাফ সেগেই ব্রোঞ্জ পান। ১৯৮৭ সালের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের পর বা পরের অলিম্পিক গেমসগুলোতে পর তিন হাজার মিটার স্টিপল চেজে কেনিয়ার বাইরে যায়নি স্বর্ণপদক। এবার সেই ধারায় ছেদ টানেন মরক্কোর সোফিয়ান এল বাক্কালি। ৮.০৮.৯০ মিনিট সময় নিয়ে স্বর্ণ জয় করেন এই মরক্কোর মাঝারি পাল্লার দৌড় বিদ। ইথিওপিয়ার গিমরা ৮.১০.৩৮ মিনিট সময় নেন দ্বিতীয় হতে। ব্রোঞ্জ জয়ী কেনিয়ার বেঞ্জামিনের টাইমিং ৮.১১.৪৫ মিনিট। কাল অ্যাথলেটিক্সের অন্য ইভেন্টে লংজাম্পে গ্রিসের মিনতিয়াডিস টেনটাগ্লু স্বর্ণ মহিলাদের ডিসকাস থ্রোতে যুক্তরাষ্ট্রের ভ্যালেরি আলমান স্বর্ণপদক জেতেন।
ছেলেদের গ্রেকো রোমান কুস্তিতে টানা চার অলিম্পিকে স্বর্ণ জিতে ইতিহান গড়েছেন কিউবার মেইজার লোপেজ নুনেজ। ২০০৮ বেইজিং, ২০১২ লন্ডন , ২০১৬ রিও অলিম্পিকের পর কাল টোকিওতেও উড়ান তিনি দেশের পতাকা।


আরো সংবাদ



premium cement