৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বাড়ি বাড়ি অভিযানেও ফল নেই

লাফিয়ে বাড়ছে ডেঙ্গু রোগী

-

রাজধানীতে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু রোগী। গতকাল সোমবার পর্যন্ত সারা দেশে ২৮৭ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ২৭৯ জনই ঢাকার বাসিন্দা। আগের দিন রোগী ভর্তি হন ২৩৭ জন। গত শনিবার ১৭০ জন, শুক্রবার ১৫৩ জন এবং বৃহস্পতিবার ১৪৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। ঢাকার দুই সিটি করপোরেশন প্রতিদিনই বাড়ি বাড়ি অভিযান চালাচ্ছে। বিশেষ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। ডেঙ্গু রোগী কমছে না, বরং বাড়ছে।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে জানানো হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯৭৮ জনে। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৯৪০ জন। অন্যান্য বিভাগে বর্তমানে ভর্তি রোগী ৩৮ জন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত হাসপাতালে রোগী ভর্তি হয়েছেন তিন হাজার ১৮২ জন। এর মধ্যে শুধু জুলাইয়ে দুই হাজার ২৮৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। তাদের ৯৯ শতাংশই ঢাকায়। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন দুই হাজার ২০০ জন।
গত কয়েক বছরে এডিস মশা নিয়ন্ত্রণে নানা প্রকল্প, উদ্যোগ ও পরিকল্পনার কথা জানানো হয়েছিল। সে অনুযায়ী এ বছর ঢাকার দুই সিটি করপোরেশন মশকনিধনে কিছুটা গুরুত্ব দিয়েছে। বাড়িয়েছে এ খাতের বরাদ্দও। এরপরও ডেঙ্গু নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এতে শঙ্কিত নগরবাসী বলছে, সিটি করপোরেশনের উচিত ডেঙ্গু নিয়ন্ত্রণে আরো ব্যাপক পদক্ষেপ গ্রহণ করা। তবে সিটি করপোরেশন বলছে ডেঙ্গুর বাহক এডিস মশা তিন দিনের জমা পরিষ্কার পানিতে জন্মে। এজন্য ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে হলে জনগণকেই বেশি সচেতন হতে হবে।
রাজধানীর মুগদা এলাকার বাসিন্দা জাকির হোসেন বলেন, প্রতিদিন খবরে দেখি, এডিসের লার্ভা পাওয়ায় জরিমানা করা হচ্ছে, মেয়রসহ সিটি করপোরেশনের লোকেরা বিভিন্ন প্রচারাভিযান চালাচ্ছেন। কিন্তু ডেঙ্গু রোগী তো কমছে না। শুধু জরিমানা করলেই কি সিটি করপোরেশনের দায়িত্ব শেষ? মশকনিধন কর্মীদের তো আমরা ওষুধ ছিটাতে দেখি না। তারা যেমন জরিমানা করছে, তেমনি মশা মারার পদক্ষেপও নিতে হবে। অলিগলি সব জায়গায় মশা মারার ওষুধ ছিটাতে হবে। তা না করে তারা শুধু জরিমানাতেই আটকে আছে।
ডিএসসিসিতে নিয়ন্ত্রণকক্ষ : এডিস মশার প্রজননস্থল চিহ্নিত করা এবং উৎস ধ্বংস করার লক্ষ্যে দক্ষিণ সিটি করপোরেশন নগরভবনে একটি নিয়ন্ত্রণকক্ষ চালু করেছে। ডিএসসিসির দেয়া নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর ০১৭০৯৯০০৮৮৮ ও ০২৯৫৫৬০১৪-এ ৩৪টি এডিসের লার্ভার উৎসের খবর পাওয়া যায়। এর মধ্যে ২৪টি অভিযোগের বিষয়ে ডিএসসিসির পক্ষ থেকে পদক্ষেপ নেয়া হয়। বাকি ১০টি অভিযোগ আজ সমাধান করা হবে বলে ডিএসসিসির পক্ষ থেকে জানানো হয়েছে। ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস গতকাল নিয়ন্ত্রণকক্ষে প্রবেশ করে কার্যক্রম তদারকি করেন এবং যেসব এলাকায় এডিসের লার্ভা পাওয়ার খবর পাওয়া যায় সেসব জায়গায় দ্রুত পদক্ষেপ নিতে স্থানীয় কাউন্সিলরদের নির্দেশ দেন। এদিকে এডিস নিয়ন্ত্রণে দক্ষিণ সিটি গতকাল ১১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। এ সময় ১৭টি নির্মাণাধীন ভবন ও বাসাবাড়িকে তিন লাখ ৪১ হাজার টাকা জরিমানা করা হয়।
ডিএনসিসি মেয়রের আহ্বান : এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসির পাশাপাশি সরকারি-বেসরকারি সব সংস্থাকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম। গতকাল মিরপুর-১ এর শাহ আলী মাজার গেট এলাকায় মশক নিধনে চিরুনি অভিযান ও জনসচেতনতামূলক কার্যক্রমে পরিদর্শনে যান মেয়র। এ সময় তিনি বলেন, কারও একার পক্ষে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া মোকাবেলা করা সম্ভব নয়। এক্ষেত্রে সচেতন নাগরিক হিসেবে নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেককে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। সুস্থতার জন্য সমাজের সর্বস্তরের জনগণকে ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ এ স্লোগান বাস্তবায়নের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করতে হবে। আতিকুল ইসলাম বলেন, নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। তিনি বলেন, ‘তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন’। এদিকে গতকাল ডিএনসিসির মোবাইল কোর্টে ২৭টি মামলায় চার লাখ ৭৩ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করা হয়।


আরো সংবাদ



premium cement
বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী ‘ইসলামী সমাজ বিপ্লব ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয়’ ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি

সকল