২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

দরিদ্র দেশগুলোতে করোনার টিকা ফুরিয়ে আসছে : ডব্লিউএইচও

-

কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে করোনাভাইরাস টিকা পাওয়া বহু দরিদ্র দেশে টিকাদন কর্মসূচি চালিয়ে যাওয়ার মতো যথেষ্ট টিকা নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডব্লিউএইচওর সিনিয়র উপদেষ্টা ড. ব্রুস এলওয়ার্ড বলেছেন, কোভ্যাক্সিন কর্মসূচির মাধ্যমে ১৩১টি দেশকে ৯ কোটি ডোজ টিকা দেয়া হয়েছে। কিন্তু দেশগুলোর কোনোটির কাছেই করোনাভাইরাস থেকে জনগণকে সুরক্ষা দেয়ার মতো পর্যাপ্ত টিকা নেই অথচ ভাইরাসটির বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এখনো অব্যাহত আছে। খবর বিবিসি ও রয়টার্সের।
আফ্রিকার কিছু দেশে যখন সংক্রমণের তৃতীয় ঢেউ শুরু হয়েছে তখনই টিকার এই ঘাটতি দেখা দিয়েছে বলে জানিয়েছেন ড. ব্রুস এলওয়ার্ড। সোমবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ধনী দেশগুলোকে টিকা মজুদ করে রাখা বন্ধের আহ্বান জানিয়েছেন। দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাস রোগীর সংখ্যা দ্রুত বাড়তে শুরু করেছে। রামাফোসা সরকার সংক্রমণের বিস্তার রোধ করার চেষ্টা করছে।
মহাদেশীয় পর্যায়ে আফ্রিকাজুড়ে এ পর্যন্ত মাত্র চার কোটি ডোজ টিকা দেয়া হয়েছে আর টিকা পাওয়া লোক মোট জনসংখ্যার দুই শতাংশেরও কম বলে রামাফোসা জানিয়েছেন। এ পরিস্থিতি কাটিয়ে উঠতে তার সরকার দক্ষিণ আফ্রিকায় আরো টিকা উৎপাদন করার জন্য একটি আঞ্চলিক কেন্দ্র গড়ে তুলতে কোভ্যাক্সের সাথে কাজ করছে বলেও জানিয়েছেন তিনি।
তিন মাস পর ভারতে দৈনিক শনাক্ত ৫০ হাজারের নিচে : করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলে উঠতে থাকা ভারতে তিন মাস পর দৈনিক শনাক্ত ৫০ হাজারের নিচে নেমেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে দেখা গেছে, মঙ্গলবার সকালের আগের ২৪ ঘণ্টায় দেশটিতে ৪২ হাজার ৬৪০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। শনাক্ত রোগীর এ সংখ্যা ৯১ দিনের মধ্যে সর্বনিম্ন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। নতুন আক্রান্তদের নিয়ে ভারতে মোট করোনাভাইরাস রোগীর সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ৯৯ লাখ ৭৭ হাজার ৮৬১ জনে। শনাক্ত রোগীর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় স্থানে আছে দেশটি। একই সময় দেশটিতে আরো ১১৬৭ জন কোভিড-১৯ রোগীর মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় স্থানে থাকা দেশটিতে মোট তিন লাখ ৮৯ হাজার ৩০২ জন রোগীর মৃত্যু হলো। ভারতে সক্রিয় রোগীর সংখ্যা ৭৯ দিন পর সাত লাখের নিচে নেমে ছয় লাখ ৬২ হাজারে দাঁড়িয়েছে। দৈনিক পজিটিভিটির হার আরো কমে দুই দশমিক ৫৬ শতাংশ হয়েছে। টানা ১৫ দিন ধরে দেশটিতে পজিটিভের হার পাঁচ শতাংশের নিচে রয়েছে।
যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো দৈনিক মৃত্যু ৩ শ’র নিচে : করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটির নাম যুক্তরাষ্ট্র। মোট সংক্রমণ ও মোট মৃত্যু, দুই ক্ষেত্রেই পৃথিবীতে প্রথম অবস্থানে রয়েছে দেশটি। তবে বিপুলসংখ্যক জনগোষ্ঠীকে দ্রুত ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে ক্রমেই ভাইরাস থেকে সুরক্ষিত হয়ে উঠছেন আমেরিকানরা। খবর দ্য গার্ডিয়ানের। গত বছর মার্চে যুক্তরাষ্ট্রে মহামারী ছড়িয়ে পড়ার পর প্রথমবারের মতো দৈনিক গড় মৃত্যু ৩০০ এর নিচে নেমে এসেছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, বর্তমানে যুক্তরাষ্ট্রে করোনায় দৈনিক গড় মৃত্যু ২৯৩। সর্বোচ্চ দৈনিক গড় মৃত্যু হয়েছিল গত জানুয়ারির মাঝামাঝি সময়ে, ৩৪০০ পর্যন্ত। সংক্রমণ পরিস্থিতিতেও এসেছে ব্যাপক উন্নতি। দেশটিতে দৈনিক গড় সংক্রমণ এখন প্রায় ১১ হাজার ৪০০। গড় সংক্রমণও সর্বোচ্চ হয়েছিল জানুয়ারিতে, দুই লাখ ৫০ হাজারেরও বেশি।
‘কোভ্যাকসিন’ টিকায় আশাবাদী ভারত : ভারত বায়োটেকের উদ্ভাবিত ‘কোভ্যাকসিন’ টিকা নিয়ে আশার কথা শোনা যাচ্ছে। একটি সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, তৃতীয় ট্রায়ালের রিপোর্টে প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে এই টিকা ৭৭ দশমিক ৮ শতাংশ পর্যন্ত কার্যকরী। যদিও এর ফলাফল নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কোভ্যাকসিনের প্রথম অন্তর্বর্তী ট্রায়ালের ফলাফল প্রকাশ হয় মার্চ মাসে। তখন দেখা যায়, টিকাটি করোনাভাইরাসের বিরুদ্ধে ৮১ শতাংশ কার্যকরী। এই টিকার দু’টি ডোজ নেয়ার পর হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা ১০০ শতাংশ থাকে না বলেও জানা যায়। গত মাসে ভারত বায়োটেক জানিয়েছিল, আগামী সেপ্টেম্বরের মধ্যে কোভ্যাকসিন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচওর অনুমোদন পেতে তারা আশাবাদী।
আবুধাবিতে বিনামূল্যে ভ্যাকসিন পাবেন পর্যটকরা : ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যেকোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং পর্যটকরা আবুধাবিতে গেলে এখন থেকে বিনামূল্যেই ভ্যাকসিন গ্রহণ করতে পারবেন। খবর খালিজ টাইমসের। তবে ভ্রমণ ভিসার ক্ষেত্রে অবশ্যই আবুধাবির অনুমোদন লাগবে। আবুধাবি হেলথ সার্ভিসেস কোম্পানির (সেহা) কল সেন্টারের এক নির্বাহী কর্মকর্তা এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, বৈধ ভ্রমণ ভিসাধারী এবং পর্যটকরা বিনামূল্যে ভ্যাকসিন নিতে পারবেন। তারা সেহা অ্যাপ্লিকেশনের মাধ্যমে বুকিং দিতে পারবেন।
মাস্ক পরায় বাধ্যবাধকতা তুলে নিচ্ছে ইতালি : বাইরে বের হলে আর মাস্ক পরতে হবে না ইতালির নাগরিকদের। আগামী ২৮ জুন থেকে নতুন এই নিয়ম কার্যকর হচ্ছে। দেশটিতে দৈনিক সংক্রমণ ও হাসপাতালে রোগীর চাপ কমতে থাকায় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। করোনা মহামারীর শুরুতেই ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল ইতালি। কিন্তু কঠোর পদক্ষেপ গ্রহণের কারণে দেশটিতে এখন সংক্রমণ অনেকটাই কমতে শুরু করেছে। খবর আল জাজিরার। করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় গত বছরের অক্টোবরে ইতালিতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়। সে সময় সংক্রমণ কমাতে সরকারকে রীতিমতো যুদ্ধ করতে হয়েছে। মাস্কসহ করোনার বিভিন্ন বিধি-নিষেধ মেনে চলার বিষয়ে বারবার লোকজনকে সতর্ক করা হয়েছে। এর সুফলও পেয়েছে ইতালি। দৈনিক সংক্রমণ এখন অনেকটাই কমেছে। ফলে স্বস্তি মিলেছে।
একদিনে ৭৫ লাখ মানুষকে টিকা দেয়ার রেকর্ড ভারতে : সরকারের নতুন টিকাদান নীতি চালুর মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ৭৫ লাখের বেশি মানুষকে করোনারোধী টিকা দিয়েছে ভারত। দেশটিতে এযাবৎকালে একদিনে সর্বোচ্চ টিকাদানের রেকর্ড এটাই। এর আগে ভারতে একদিনে সর্বোচ্চ টিকাদানের রেকর্ড হয়েছিল গত ২ এপ্রিল। সেদিন ৪২ লাখ ৬৫ হাজার ১৫৭ জনকে টিকা দিয়েছিল দেশটি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবর অনুসারে, সোমবার থেকে ১৮ বছর বয়সোর্ধ্ব সবাইকে বিনামূল্যে টিকা দেয়া শুরু করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। পাশাপাশি, টিকাদান কর্মসূচির নিয়ন্ত্রণ রাজ্য সরকারের কাছ থেকে নিজ হাতে তুলে নিয়েছে তারা।
আক্রান্তদের গুয়ানতানামো পাঠাতে চেয়েছিলেন ট্রাম্প :করোনাভাইরাসে আক্রান্ত মার্কিন নাগরিকদের গুয়ানতানামো বেতে পাঠানোর কথা বিবেচনা করেছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন একটি বইয়ে দাবি করা হয়েছে ২০২০ সালের ফেব্রুয়ারিতে সিচুয়েশন রুমে ট্রাম্প কর্মকর্তাদের কাছে জানতে চান, ‘আমাদের কোনো দ্বীপ নেই? গুয়ানতানামোর অবস্থা কী?’ মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। কিউবার গুয়ানতানামো বে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন একটি আটক কেন্দ্র। মারাত্মক অপরাধে যুক্ত সন্দেহভাজনদের এখানে আটক রাখা হয়। ৯/১১ হামলায় অভিযুক্তদেরও এখানে আটক রাখা হয়েছে। এছাড়া বিভিন্ন দেশের যুদ্ধবন্দীদের আটক রাখে মার্কিন কর্তৃপক্ষ।
যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ মারাত্মক আকার নেয়ার আগেই ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমরা পণ্য আমদানি করি। একটা ভাইরাস আমদানি করতে যাবো না।’ পরে নিজেও করোনাভাইরাসে আক্রান্ত হন ট্রাম্প। করোনাভাইরাসের মহামারী মোকাবেলায় পদক্ষেপের কারণে তুমুল সমালোচনার মুখে পড়ে ট্রাম্প প্রশাসন। জনস হপিকন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুসারে এই মহামারীতে যুক্তরাষ্ট্রের ছয় লাখ এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে চার লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে ট্রাম্পের আমলে।
ফিলিপাইনে টিকা না নিলে জেলে পাঠানোর হুমকি : করোনাভাইরাসের টিকা না নিতে অস্বীকৃতি জানালে কারাগারে পাঠানোর হুমকি দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে। ভারতে প্রথম শনাক্ত হওয়া ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ঠেকাতে নিজেদের সীমান্তে হাই অ্যালার্ট জারি করেছে দেশটির সরকার। এমন অবস্থায় সোমবার রাতে টেলিভিশনে দেয়া এক ভাষণে এই হুঁশিয়ারি দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট। আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। গত মার্চে করোনাভাইরাসের টিকাদান শুরু করে ফিলিপাইন। তবে দেশটির বেশ কিছু কেন্দ্রে টিকাদানের হার খুব ধীর বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement