২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ভারতের সাথে সীমান্ত বন্ধের মেয়াদ ১৪ দিন বাড়ল

-

ভারতের সঙ্গে বাংলাদেশের স্থল সীমান্ত বন্ধের মেয়াদ আরো ১৪ দিন বাড়ানো হয়েছে।
ভারতে করোনা মহামারী ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ায় গত ২৬ এপ্রিল থেকে দেশটির সাথে স্থলসীমান্ত বন্ধ ঘোষণা করেছিল সরকার। এ সিদ্ধান্ত আজ রোববার পর্যন্ত বলবৎ থাকবে। তবে ভারতে করোনা পরিস্থিতি ক্রমাবনতি হওয়ার পরিপ্রেক্ষিতে দ্বিতীয় দফায় ১০ মে থেকে আরো ১৪ দিন সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।
গতকাল পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে এমন বাংলাদেশীরা শর্তসাপেক্ষে বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। তবে সীমান্ত পাড়ি দেয়ার অনুমোদন নেয়ার জন্য তাদের দিল্লি, কলকাতা ও আগরতলায় অবস্থিত বাংলাদেশ মিশনের সাথে যোগাযোগ করতে হবে। এ সময় পিসিআর পদ্ধতিতে পরীক্ষা করা করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে, যার মেয়াদ থাকতে হবে সীমান্ত অতিক্রম করতে চাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে। ভারতীয় ভিসার মেয়াদ ১৫ দিন বা তার কম থাকলেই কেবল এই অনুমোদনের জন্য বাংলাদেশীরা আবেদন করতে পারবেন। অনুমতিপত্র পেতে পাসপোর্ট ও ভিসার কপি, টেলিফোন এবং ঠিকানা দিয়ে আবেদন করতে হবে।
সরকার নির্ধারিত পদ্ধতিতে সীমান্ত পাড়ি দিতে ইচ্ছুক বাংলাদেশীদের দুই সপ্তাহের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে বাধ্যতামূলকভাবে থাকতে হবে। বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী ছাড়া অন্য কোনো স্থলবন্দর দিয়ে যাতায়াত সম্পূর্ণ বন্ধ থাকবে। ভারতীয় পণ্যবাহী ট্রাকগুলো বাংলাদেশে প্রবেশের সময় যথাযথভাবে জীবাণুমুক্ত করা হবে। ভারতীয় ট্রাকচালক ও সহকারীদের করোনা বিধিনিষেধ কঠোরভাবে অনুসরণ করতে হবে।


আরো সংবাদ



premium cement