১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


রোহিঙ্গা সঙ্কট নিরসনে ঢাকা সহায়তা চেয়েছে ওআইসির

-

মিয়ানমারে মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গা শরণার্থীদের জন্য রাজনৈতিক ও মানবিক সহায়তা অব্যাহত রাখতে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এ ছাড়া ফিলিস্তিনসহ মুসলিম উম্মাহর বিভিন্ন বিষয়ে আরো সুসংহত পদক্ষেপের ওপর জোর দিয়েছে ঢাকা।
নাইজারের রাজধানী নিয়ামিতে গত শনিবার ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসির স্থায়ী প্রতিনিধি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এ আহ্বান জানান। শুক্রবার ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৭তম কাউন্সিলের উদ্বোধন করেন নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মদ ইসউফউ। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য হলো, ‘শান্তি ও উন্নয়নের জন্য সন্ত্রাসবাদের বিরুদ্ধে একতাবদ্ধ হওয়া।’
সম্মেলনে রাষ্ট্রদূত পাটোয়ারী ইসলামোফোবিয়ার ইস্যুটি সমাধানের জন্য সংশ্লিষ্টদের কার্যকরভাবে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। তিনি ওআইসির সদস্য দেশগুলোর জন্য করোনাভাইরাসের টিকার প্রাপ্যতা, অর্থনীতি পুনর্নির্মাণের জন্য আন্তঃবাণিজ্য বৃদ্ধি এবং প্রয়োজনীয় মানবিক সহায়তার ওপর জোর দেন। উদ্বোধনী অনুষ্ঠানে ওআইসির মহাসচিব ড. ইউসুফ আল ওথাইমিন বলেন, মত প্রকাশের স্বাধীনতা মানে কোনো ধর্মীয় প্রতীককে অপমান করা নয়। আমরা ইসলামবিরোধী বক্তব্যের নিন্দা জানাই। তিনি বলেন, সন্ত্রাসবাদ প্রত্যাখ্যাত হয়েছে, এর যেকোনো ন্যায্যতা অগ্রহণযোগ্য। সন্ত্রাসবাদ বিশ্বব্যাপী এক অন্যতম বিপজ্জনক হুমকি।
সন্ত্রাসবাদ মোকাবেলায় শান্তি ও উন্নয়নের জন্য মুসলিম দেশগুলোকে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানান ওআইসি মহাসচিব। তিনি করোনাভাইরাস মোকাবেলায় সদস্য দেশগুলোর নেয়া বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন। সম্মেলনে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা মামলার জন্য গাম্বিয়াকে সহায়তাসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন করোনাভাইরাসে সংক্রমিত হওয়ায় সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী। সম্মেলনে আরো যোগ দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ওয়াহিদা আহমেদ এবং রিয়াদ দূতাবাসের মিশন উপপ্রধান আনিসুল হক। সম্মেলনে বাংলাদেশ ২০২১ থেকে ২০২৩ সালের জন্য ওআইসির ফিন্যান্সিয়াল কন্ট্রোল অর্গানের সদস্য হিসেবে পুনর্নির্বাচিত হয়েছে। এটি ওআইসির সচিবালয়ের বার্ষিক বাজেট অডিট করে।
ওআইসির নতুন মহাসচিব তাহা : আফ্রিকার দেশ চাঁদ রিপাবলিকের রাষ্ট্রদূত হোসেন ইব্রাহিম তাহা ওআইসির নতুন মহাসচিব নির্বাচিত হয়েছেন। ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৭তম কাউন্সিলে শপথ নিয়েছেন তিনি। ২০২১ সালের নভেম্বর থেকে পাঁচ বছর মেয়াদে দায়িত্ব পালন করবেন হোসেন ইব্রাহিম তাহা।

 


আরো সংবাদ



premium cement
একাদশে ৩ পরিবর্তন, টসে হেরে ব্যাট করবে বাংলাদেশ স্রোত বা বাতাস ছাড়াই দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় নদীভাঙন টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন আরো ৩ জাহাজে হামলা হাউছিদের জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে উত্তাল ইউক্রেন ‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই

সকল