০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


২৫-৩৭ ডলারে মিলবে মডার্নার টিকা

-

মাত্র ২৫ থেকে ৩৭ ডলারে মিলবে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্নার টিকা। ক্রয়াদেশের পরিমাণের ওপর নির্ধারণ করা হবে প্রতি ডোজ করোনা টিকার দাম। গতকাল রোববার মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল জার্মানির একটি সাপ্তাহিককে এ কথা জানিয়েছেন। বর্তমানে এক মার্কিন ডলার বাংলাদেশী মুদ্রায় ৮৪ দশমিক ৭৪ টাকার সমান। সে হিসাবে মডার্নার টিকার দাম বাংলাদেশী মুদ্রায় দুই হাজার ১৮৮ টাকা থেকে তিন হাজার ১৩৫ টাকা দাঁড়ায় (২৫-৩৭ মার্কিন ডলার)। স্টিফেন ব্যানসেল বলেন, ফ্লুর টিকার মতোই প্রায় একই খরচ করোনার টিকায়। এই খরচ ১০ থেকে ৫০ মার্কিন ডলারের মতো। ইউরোপীয় ইউনিয়নের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, প্রতি ডোজ ২৫ ডলারের কম মূল্যে লাখ লাখ করোনার টিকা পেতে মডার্নার সাথে একটি চুক্তিতে যেতে চায় ইউরোপীয় কমিশন। মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল বলেছেন, ‘এখনো কোনো চুক্তি সই হয়নি। তবে আমরা ইউরোপীয় কমিশনের সাথে একটি চুক্তি সইয়ে কাছাকাছি রয়েছি। আমরা ইউরোপকে টিকা সরবরাহ করতে চাই। আমরা গঠনমূলক আলোচনায় আছি।’
সম্প্রতি মডার্না দাবি করে, তাদের টিকা প্রায় ৯৫ শতাংশ (৯৪ দশমিক ৫ শতাংশ) কার্যকর বলে পরীক্ষায় দেখা গেছে। আরেক মার্কিন ওষুধ কোম্পানি ফাইজারও দাবি করে, তাদের টিকায় ৯৫ শতাংশ কার্যকারিতা দেখা গেছে। খবর : বিবিসি, রয়টার্স, আলজাজিরা, হিন্দুস্তান টাইমস, জেএইচইউ, লস এঞ্জেলস টাইমস ও দ্য হিল।
আক্রান্ত ৫ কোটি ৮০ লাখ ছাড়াল : করোনাভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে। বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। করোনা শনাক্তের পাশাপাশি সমানতালে বেড়ে চলেছে মৃত্যু। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) প্রকাশিত সর্বশেষ তথ্যানুযায়ী, গতকাল রোববার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ কোটি ৮০ লাখ ৭৬ হাজার ৭৫ জনে। এ ছাড়া কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৩ লাখ ৭৯ হাজার ৫০৮ জনে দাঁড়িয়েছে। জেএইচইউর তথ্যানুযায়ীÑ এ দিন সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাস থেকে সুস্থ হয়েছে তিন কোটি ৭১ লাখ ৬৭ হাজার ৭০৩ ব্যক্তি।
ইউরোপে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা : বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ এর একজন বিশেষ দূত বলেছেন, ২০২১ সালের শুরুতে ইউরোপে করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে। ইউরোপীয় দেশগুলোর সরকার যদি দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয় তাহলে এমন পরিস্থিতি সৃষ্টি হবে। সুইজারল্যান্ডের দৈনিক পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ দূত ডেভিড নাবারো এ কথা বলেন।
ডেভিড নাবারো বলেন, এখন আমরা দ্বিতীয় ঢেউ অতিক্রম করছি। তারা যদি প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তুলতে ব্যর্থ হয় তাহলে আগামী বছর আমরা তৃতীয় ঢেউ দেখব। কিছুদিন সংক্রমণের নিম্নগতির পর আবারো ইউরোপে তা বাড়তে শুরু করেছে। গত শনিবার জার্মানি ও ফ্রান্সে ৩৩ হাজার নতুন সংক্রমিত শনাক্ত হয়েছে। সুইজারল্যান্ড ও অস্ট্রিয়াতেও প্রতিদিন কয়েক হাজার শনাক্ত হচ্ছেন। তুরস্কে গত ২৪ ঘণ্টায় রেকর্ডসংখ্যক পাঁচ হাজার ৫৩২ জন শনাক্ত হয়েছে।
যুক্তরাষ্ট্রে শনাক্ত ১ কোটি ২০ লাখ, ক্যালিফোর্নিয়ায় কারফিউ : প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ক্রমবর্ধমান হারে লাগাম টানতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় রাত্রিকালীন কারফিউ শুরু হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, গত শনিবার থেকে আগামী ২১ ডিসেম্বর প্রতিদিন রাত ১০টা থেকে পরদিন ভোর ৫টা পর্যন্ত এ বিধিনিষেধ থাকবে; প্রয়োজন হলে কারফিউর মেয়াদ আরো বাড়বে।
পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে আগস্টে সংক্রমণের মাত্রা যে চূড়ায় উঠেছিল, পরিস্থিতি এখন তারচেয়েও ভয়াবহ। মে মাসের পর এবারই প্রথম যুক্তরাষ্ট্রে প্রতিদিন কোভিড-১৯ সংক্রান্ত কারণে গড়ে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। করোনাভাইরাসে বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এরই মধ্যে শনাক্ত রোগীর সংখ্যাও এক কোটি ২০ লাখ ছাড়িয়ে গেছে; মৃত্যু হয়েছে দুই লাখ ৫৫ হাজারের বেশি মানুষের।
ইরানজুড়ে বিধিনিষেধ, লকডাউন, কারফিউ : প্রাণঘাতী কোভিড-১৯ এ আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় উদ্বিগ্ন ইরানের কর্তৃপক্ষ দেশজুড়ে বিভিন্ন এলাকায় আংশিক লকডাউন ও কারফিউসহ নতুন নতুন বিধিনিষেধ আরোপ করেছে। হাসপাতালে ভর্তি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যার উপর ভিত্তি করে দেশটির কর্মকর্তারা বিভিন্ন এলাকাকে রঙের ভিত্তিতে আলাদা করেছেন। যেসব শহর ও এলাকা তুলনামূলক নিরাপদ সেগুলোকে চিহ্নিত করা হয়েছে ‘সাদা’ রঙে; আর যেসব শহরে সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি সেগুলোকে দেয়া হয়েছে ‘লাল’ রঙ।
গত শনিবার থেকে চালু হওয়া বিধিনিষেধের ফলে ‘লাল’ চিহ্নিত এলাকাগুলোকে অন্তত দুই সপ্তাহ আংশিক লকডাউনের ভেতর দিয়ে যেতে হবে। এ সময় অপরিহার্য নয় এমন সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে; সরকারি কার্যালয়গুলোতেও সর্বোচ্চ এক-তৃতীয়াংশ কর্মী কাজ করতে পারবেন। ইরানের ৩২টি প্রদেশের রাজধানীর মধ্যে ২৫টিই এ ‘লাল’ চিহ্নিত এলাকার মধ্যে পড়েছে। দেশটিতে ২৪ ঘণ্টায় রেকর্ড এক লাখ ৮৭ হাজার নতুন আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।
ট্রাম্পের নেয়া থেরাপির অনুমতি : করোনার চিকিৎসায় ওষুধ কোম্পানি রিজেনেরনের তৈরি এন্টিবডি থেরাপির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। ক্যাসিরিভিম্যাব ও ইমডেভিম্যাব নামের দু’টি অ্যান্টিবডির সমন্বয়ে রিজেনেরনের থেরাপিটি তৈরি করা হয়েছে। সম্প্রতি করোনায় আক্রান্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রিজেনেরন ফার্মার তৈরি একটি পরীক্ষামূলক মনোক্লোনাল অ্যান্টিবডি মিশ্রণ জরুরি ভিত্তিতে দেয়া হয়। এরপরই হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে হোয়াইট হাউজে ফিরে যান তিনি।
ভারতে শুরু হচ্ছে রাশিয়ার টিকার পরীক্ষা : রাশিয়ার তৈরি করোনাভাইরাসের টিকা ‘স্পুটনিক-৫’ ভারতে হিউম্যান ট্রায়াল বা মানুষের ওপর পরীক্ষা শুরু হচ্ছে এ সপ্তাহের মাঝামাঝি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেছেন, মানুষের ওপর এই টিকার পরীক্ষা শুরুর জন্য প্রয়োজনীয় সব প্রস্তুতি ও অনুমোদন সম্পন্ন হয়েছে। এ ক্ষেত্রে বিশেষ করে বাধ্যতামূলক রেগুলেটরি অনুমোদন। তাও নেয়া হয়েছে। ফলে এ সপ্তাহেই এই টিকার পরীক্ষা শুরু হচ্ছে ভারতে।
অন্য দেশগুলোকে টিকা দেবে রাশিয়া : সারা বিশ্বে নিজেদের আবিষ্কার করা ‘প্রথম করোনাভাইরাসের টিকা’ স্পুটনিক-৫ অন্য দেশগুলোকে দিতে প্রস্তুত রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। গত শনিবার তিনি সৌদি আরবে আয়োজিত গ্রুপ অব ২০ বা জি-২০ এর সামিটে নেতাদের উদ্দেশে এ প্রতিশ্রতি দিয়েছেন। করোনাভাইরাসের দ্বিতীয় ও তৃতীয় টিকাও তৈরি করছে রাশিয়া। বিশ্ব নেতাদের পুতিন বলেছেন, টিকার পোর্টফোলিও সৃষ্টি করা হলো আমাদের সাধারণ লক্ষ্য।

 


আরো সংবাদ



premium cement

সকল