০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

ক্রাইমিয়ায় সেনা-অবস্থান সুসংহত করার ঘোষণা রাশিয়ার

ক্রাইমিয়ায় সেনা-অবস্থান সুসংহত করার ঘোষণা রাশিয়ার -

ক্রাইমিয়া উপত্যকায় নিজ অবস্থান সুসংহত করার ঘোষণা দিয়েছে রাশিয়া। ক্রাইমিয়ার প্রতিবেশী খেরসন অঞ্চল থেকে নিজের সেনা পুরোপুরি সরিয়ে আনার এক সপ্তাহ পর এ ঘোষণা দিল মস্কো।

ক্রাইমিয়ার গভর্নর সের্গেই অ্যাক্সিওনভ বলেছেন, গোটা অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ক্রাইমিয়া উপত্যকা জুড়ে সেনাবাহিনীর অবস্থান শক্তিশালী করা হচ্ছে। ক্রাইমিয়ার অধিবাসীরা যাতে ‘নিরাপদ বোধ’ করেন সে লক্ষ্যে সেনাবাহিনী কাজ করছে বলে তিনি জানান।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। গত নয় মাসে ইউক্রেনের বেশ কিছু এলাকা দখল করে রুশ সেনাবাহিনী। এ সময়ে ইউক্রেনের সেনারা বেশ কয়েকবার ক্রাইমিয়া উপত্যকা বরাবর পাল্টা হামলা চালানোর চেষ্টা করেছে।

২০১৪ সালে ক্রাইমিয়া উপত্যকায় অনুষ্ঠিত এক গণভোটের জের ধরে এটিকে নিজের অংশ করে নিয়েছিল রাশিয়া। ইউক্রেন অবশ্য এটির মালিকানার দাবি কখনো ত্যাগ করেনি। সেই সাথে ক্রাইমিয়ার ওপর ইউক্রেনের সার্বভৌম ক্ষমতার প্রতি পশ্চিমা দেশগুলোর সমর্থন রয়েছে।

এদিকে খেরসন অঞ্চল থেকে রুশ সেনারা সরে যাওয়ার পর সেখানে পুনর্গঠন কাজ শুরু করেছে ইউক্রেন। খেরসনের প্রশাসনিক উপ প্রধান সেরজি খ্লান শুক্রবার জানিয়েছেন, তারা শহরের রেলওয়ে স্টেশন পুরোপুরি মেরামত করতে সক্ষম হয়েছেন এবং শুক্রবার শেষ বেলায় প্রথম ট্রেনটি ওই স্টেশন ছেড়ে গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, খেরসনের পরিস্থিতি স্বাভাবিক করার জন্য তারা আপ্রাণ চেষ্টা করছেন। তিনি ক্রিমিয়া উপত্যকাও পুনরুদ্ধার করার প্রত্যয় জানিয়েছেন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement