২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউরোপের ৩ দেশে তেল রফতানি বন্ধ করে দিয়েছে রাশিয়া

ইউরোপে সবচেয়ে বেশি তেল রফতানি করে থাকে রাশিয়া। - ছবি : রয়টার্স

রাশিয়া জানিয়েছে, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে পাইপলাইনের মধ্যদিয়ে তেল পরিবহনের ভাড়া পরিশোধ করতে না পারার কারণে ইউরোপের তিনটি দেশে তারা তেল রফতানি বন্ধ করে দিয়েছে। দেশ তিনটি হলো চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া ও হাঙ্গেরি।

রাশিয়ার রাষ্ট্রীয় পাইপলাইন পরিচালনাকারী সংস্থা ট্রান্সনেফত মঙ্গলবার জানিয়েছে, ইউক্রেনের পক্ষ থেকে দ্রুজবা পাইপলাইনের ভেতর দিয়ে তেল পরিবহন বন্ধ করে দেয়া হয়েছে। এই পাইপলাইনের ভেতর দিয়েই চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া ও হাঙ্গেরিতে তেল সরবরাহ করে আসছে রাশিয়া।

ট্রান্সনেফত কোম্পানি বলেছে, মস্কোর ওপর পশ্চিমা অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে পাইপলাইনের ভাড়া পরিশোধ করা সম্ভব হচ্ছে না।

কোম্পানি মঙ্গলবারের বিবৃতিতে জানিয়েছে, গত ৪ আগস্ট ইউক্রেনের ভেতর দিয়ে রাশিয়ার তেল পরিবহন বন্ধ করে দিয়েছে কিয়েভ। কোম্পানিটি জানিয়েছে, ইউক্রেন পাইপ লাইনের ভাড়া বাবদ অর্থ না পাওয়ার কারণে তারা তেল পরিবহন বন্ধ করে দেয়। স্লোভাকিয়া শোধনাগারের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন যে কয়েকদিন ধরে তেল পরিবহন বন্ধ রয়েছে।

দ্রুজবা পাইপলাইনের দক্ষিণ শাখা দিয়ে প্রতিদিন প্রায় আড়াই লাখ ব্যারেল তেল পরিবহন করা হয়।

সূত্র : আলজাজিরা, পার্সটুডে


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’

সকল