২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


অবশেষে চেরনোবিলে শ্রমিকদের দিয়ে কাজ করাতে পারছে : আইএইএ

অবশেষে চেরনোবিলে শ্রমিকদের দিয়ে কাজ করাতে পারছে : আইএইএ - ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘের পারমাণবিক পর্যবেক্ষক সংস্থার প্রধান বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের দ্বিতীয় মাস শুরুর পর তার সংস্থা কঅ ধরনের সহায়তা দেবে সে বিষয়ে তিনি ইউক্রেন ও রুশ কর্তৃপক্ষের সাথে পৃথক চুক্তিতে পৌঁছেছেন।

পাঁচ সপ্তাহব্যাপী যুদ্ধের সময় জুড়ে সম্ভাব্য পারমাণবিক দুর্ঘটনার ভয় বেশি ছিল কারণ রাশিয়া ইউক্রেনের অনেক এলাকায় নির্বিচারে গোলাবর্ষণ করেছে। মার্চ মাসের ৩ তারিখে দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিজজিয়া পারমাণবিক কেন্দ্রের চারপাশে গোলাবর্ষণের ফলে সেই আশঙ্কা আরো বেড়ে যায়।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রোসি ইউক্রেন সফর এবং রাশিয়ায় বৈঠক করে শুক্রবার ভিয়েনায় ফিরে আসার পর সংবাদদাতাদের বলেন, আমরা কিছু সরঞ্জাম সরবরাহ করেছি; এটা কেবলমাত্র শুরু। কিন্তু আমাদের নির্ধারিত একটি কাঠামোগত কার্যক্রম রয়েছে যা আগামী সপ্তাহ থেকে শুরু হতে যাচ্ছে।

এই সহায়তার মধ্যে রয়েছে বিশেষজ্ঞ দল এবং সরঞ্জাম প্রেরণ সেইসাথে একটি দ্রুত সহায়তা প্রক্রিয়া প্রতিষ্ঠা করা।

গ্রোসি বলেন, আমরা এমন একটি প্রক্রিয়া স্থাপন করছি যার মাধ্যমে আমরা মূল্যায়ন করার জন্য এবং অবিলম্বে সহায়তার জন্য একটি দল পাঠাতে পারি যদি এমন পরিস্থিতির দাঁড়ায় - একটি জরুরি অবস্থা- যা সম্ভবত ঘটছে।

ইউক্রেন আক্রমণের প্রথম দিকে রাশিয়ার সৈন্যরা অকার্যকর চেরনোবিল প্ল্যান্টটি দখল করে নেয়।বৃহস্পতিবার নিশ্চিত হওয়া গেছে যে সৈন্যরা ঐ অঞ্চল ত্যাগ করছে। খবরে বলা হয়, রেড ফরেস্ট নামে পরিচিত এক্সক্লুশন জোনের সবচেয়ে দূষিত অংশে ট্রেঞ্চ খননের পর শত শত রুশ সৈন্য বিকিরণজনিত বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে। এরপর থেকে ওই স্থানটি রক্ষণাবেক্ষণের জন্য সশস্ত্র প্রহরায় প্রায় ১০০ জন কারিগর কাজ করছেন।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের

সকল