২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


এই মুহূর্তের পরীক্ষা সর্বকালের পরীক্ষা : বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন - ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার পোল্যান্ডে ঘোষণা করেছেন রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতি পশ্চিমাদের প্রতিরক্ষা আগামী প্রজন্মের জন্য বিশ্বব্যাপী গণতন্ত্র রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রয়্যাল ক্যাসেলে প্রদত্ত এক বক্তৃতায় বাইডেন বলেন, এই মুহূর্তের পরীক্ষা সর্বকালের পরীক্ষা। রয়্যাল ক্যাসেল হল ওয়ারস’র একটি ল্যান্ডমার্ক বা ঐতিহাসিক স্থাপনা যা দ্বিতীয় বিশ্বযুদ্ধে ধ্বংস হয়ে গিয়েছিল এবং ১৯৭০-৮০ এর দশকে তা পুনরায় নির্মাণ করা হয়।

বাইডেন বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ ‘প্রাচীনতম মানবিক প্ররোচনার একটি উদাহরণ, যাকে নিরঙ্কুশ ক্ষমতা এবং সেই ক্ষমতা নিয়ন্ত্রণের আকাঙ্ক্ষা মেটানোর জন্য নৃশংস শক্তি প্রদর্শন এবং বিভ্রান্তির সাথে তুলনা করা চলে’।

বাইডেন আরো বলেন, এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে প্রতিষ্ঠিত সকল নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থার প্রতি সরাসরি চ্যালেঞ্জের চেয়ে কোনো অংশে কম নয়।

ইউক্রেনীয় শরণার্থীসহ প্রায় ৩ হাজার মানুষ লাইভ স্ট্রিমে বাইডেনের ওই বক্তৃতা দেখতে দুর্গের বাইরে জড়ো হন।

প্রেসিডেন্ট বাইডেন উপস্থিত জনতার উদ্দেশে বলেন, আমাদের অবশ্যই প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে, এবং দীর্ঘ পথ চলার জন্য এই লড়াই চালিয়ে যেতে হবে।

এর আগে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বিষয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার ওয়ারসতে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রে দুদা ও পোল্যান্ডের অন্যান্য কর্মকর্তাদের সাথে দেখা করেন।

এদিকে, আপাতদৃষ্টিতে মনে হচ্ছে যে রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে তাদের মনোযোগ সরিয়ে তাদের সামরিক আগ্রাসনটিকে ইউক্রেনের পূর্বাঞ্চলের দিকে নিয়ে গেছে।

পোল্যান্ডের প্রেসিডেন্টকে বাইডেন বলেন, আপনাদের স্বাধীনতা আমাদের স্বাধীনতা।


আরো সংবাদ



premium cement
আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া

সকল