০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


পোল্যান্ডে আশ্রয় নেয়া ইউক্রেনীয় শরণার্থীর সংখ্যা ছাড়ালো ২০ লাখ

ইউক্রেনীয় শরণার্থী - ছবি : সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে যুদ্ধ থেকে বাঁচতে সীমান্ত অতিক্রম করে প্রতিবেশী পোল্যান্ডে আশ্রয় নেয়া শরণার্থীর সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে।

শুক্রবার পোল্যান্ডের সীমান্তরক্ষী বাহিনী এক টুইট বার্তায় এই তথ্য জানায়।

টুইট বার্তায় জানানো হয়, ‘আজ, ১৮ মার্চ সকাল ৯টায় (স্থানীয় সময়) ইউক্রেন থেকে আসা শরণার্থীর সংখ্যা ২০ লাখ অতিক্রম করেছে। বেশিরভাগই নারী ও শিশু।’

জাতিসঙ্ঘের তথ্যানুসারে, ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেন থেকে ৩১ লাখের বেশি বেসামরিক লোক প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement