০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


শরণার্থী সঙ্কটের জন্য পশ্চিমাদের দুষলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

শরণার্থী সঙ্কটের জন্য পশ্চিমাদের দুষলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী-তুর্কি-মধ্যপ্রাচ্য
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ - ছবি : সংগৃহীত

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বর্তমান বিশ্বের শরণার্থী সঙ্কটের জন্য পশ্চিমাদের দোষারোপ করেছেন। এছাড়া শরণার্থী সঙ্কট নিয়ে পশ্চিমাদের দ্বিমুখী নীতি পরিত্যাগেরও আহ্বান জানান তিনি। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক।

ভ্যাটিকানের পররাষ্ট্রমন্ত্রী আর্চবিশপ পল রিচার্ড গ্যালাঘের সাথে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে দেয়া ভাষণে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় পশ্চিমা জীবন ব্যবস্থার রীতি-নীতি প্রচলন করার জন্য যে ভয়াবহ যুদ্ধ ও সঙ্ঘাত চাপিয়ে দেয়া হয়েছে তার কারণেই বর্তমানের এ শরণার্থী সঙ্কটের সৃষ্টি হয়েছে। (এ বক্তব্যের মাধ্যমে সের্গেই ল্যাভরভ মূলত যুক্তরাষ্ট্র ও তার মিত্র রাষ্ট্র ব্রিটেন, ফ্রান্স, ইসরাইল কর্তৃক মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় অন্যায় যুদ্ধ চাপিয়ে দেয়ার কথা বলেছেন।)

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, (আমরা দেখেছি) কিভাবে মিথ্যা অভিযোগে ইরাকে বোমাবর্ষণ করা হয়েছে। কিভাবে লিবিয়ার রাষ্ট্রব্যবস্থাকে ধ্বংস করা হয়েছে। এছাড়া সিরিয়াতে পশ্চিমাদের জঘণ্য আক্রমণও আমরা দেখেছি। পশ্চিমা দেশগুলোর এসব ঘৃণ্য কর্মকাণ্ড ও খেয়াল-খুশির কারণে বিপুল সংখ্যক শরণার্থীর সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, শরণার্থী সঙ্কট নিয়ে এখন পশ্চিমারা যে সকল পদক্ষেপ নিচ্ছে এবং আরো যে সকল সকল পদক্ষেপ নেয়ার বিষয়ে আলোচনা হচ্ছে তার মধ্যে আমরা যেন ভুলে না যাই যে কারা এ সঙ্কট শুরু করেছে। আমাদের এটা ভুলে যাওয়া যাবে না যে কারা এ শরণার্থী সঙ্কট সৃষ্টি করেছে এবং কাদের ভুল পদক্ষেপের কারণে এসব ঘটছে।

তিনি জোর দিয়ে বলেন, এ শরণার্থী সঙ্কট সমাধানের দায়িত্ব তাদের যারা এ সমস্যার সূচনা করেছে। যারা অসংখ্য শরণার্থী সৃষ্টি করেছেন তাদের এ ব্যাপারে পদক্ষেপ নিতে হবে।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement