১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


বিদায়ের আগেও সতর্ক করে দিলেন মার্কেল

অ্যাঞ্জেলা মার্কেল - ছবি : সংগৃহীত

জার্মানিতে করোনা সংকটের শুরু থেকেই চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সতর্কবাণী ও পূর্বাভাস যথেষ্ট গুরুত্ব পেয়ে এসেছে। তার বিজ্ঞানভিত্তিক মূল্যায়ন প্রায় প্রতিটি ধাপেই সত্য প্রমাণিত হয়েছে। চ্যান্সেলর হিসেবে বিদায় নেবার আগে সংসদে সম্ভবত শেষ বারের মতো প্রশ্নোত্তর পর্বেও তিনি জার্মানির মানুষের উদ্দেশে সতর্ক থাকার পরামর্শ দিলেন।

তার মতে, যথেষ্ট সাফল্যের সাথে জার্মানিতে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ ভেঙে দেয়া সম্ভব হলেও মহামারী মোটেই শেষ হয়ে যায়নি। তার মতে, পরিস্থিতি এখনো অত্যন্ত নাজুক। তাই বিবেচনাবোধ কাজে লাগিয়ে কিছু অবস্থায় মাস্ক পরা, দূরত্ব বজায় রাখার মতো নিয়ম চালিয়ে যাওয়া জরুরি বলে মার্কেল মনে করেন।

মার্কেল এ প্রসঙ্গে আবার করোনাভাইরাসের ডেল্টা সংস্করণ সম্পর্কে সতর্ক করে দেন। তিনি বলেন, যেসব দেশে ডেল্টা ভেরিয়েন্টের অনুপাত বেড়ে গেছে, সেখানে সংক্রমণের হারও বেড়েছে। সেই সাবধানবাণীর ভিত্তিতে জার্মানিকেও এমন অবস্থা এড়াতে যথেষ্ট উদ্যোগ নিতে হবে বলে মার্কেল মনে করেন। চলতি বছরের গ্রীষ্মের মধ্যে জার্মানির সব মানুষ করোনা টিকার কমপক্ষে একটি ডোজ নেবার সুযোগ পাবেন বলে মার্কেল আবার অঙ্গীকার করেন। তিনি অর্থনীতি ও কর্মসংস্থান সংক্রান্ত ইতিবাচক পূর্বাভাস সম্পর্কেও স্বস্তি প্রকাশ করেন।

উল্লেখ্য, রবার্ট কখ ইনস্টিটিউটের সূত্র অনুযায়ী জার্মানিতে করোনায় আক্রান্তদের মধ্যে ডেল্টা সংস্করণের অনুপাত এরই মধ্যে প্রায় ১৫ শতাংশ ছুঁয়েছে। অর্থাৎ প্রতি সপ্তাহে সেই অনুপাত প্রায় দ্বিগুণ হয়ে উঠছে। এমন দ্রুত ছড়িয়ে পড়ার কারণে ব্রিটেনের মতো জার্মানিতেও এই ভেরিয়েন্ট কবে পুরোপুরি আধিপত্য বিস্তার করবে, সে বিষয়ে জল্পনাকল্পনা চলছে।

করোনা টিকাদান কর্মসূচির গতি আরো বাড়াতে পারলে ডেল্টা ভেরিয়েন্ট মোকাবিলা করা আরো সহজ হবে বলে অনেক বিশেষজ্ঞ মনে করছেন। বিশেষ করে টিকার দ্বিতীয় ডোজ নিতে ভুললে চলবে না। সেইসাথে ব্রিটেনের মতো ডেল্টা-কবলিত দেশ থেকে প্রবেশ করলে কোয়ারেন্টাইনের নিয়মও গুরুত্বপূর্ণ। চ্যান্সেলর মার্কেল ইউরোপীয় ইউনিয়নের সব দেশেই এমন নিয়ম চালু করার পক্ষে সওয়াল করেন। ব্রিটেন থেকে অবাধ প্রবেশের সুযোগের কারণে বিশেষ করে পর্তুগালে ডেল্টার প্রকোপ দ্রুত বেড়ে যাওয়ায় এমন পদক্ষেপের প্রয়োজনীয়তা নিয়ে তর্কবিতর্ক চলছে। আসন্ন ইইউ শীর্ষ সম্মেলনেও বিষয়টি আলোচিত হতে পারে। ইউরোপীয় ইউনিয়নের রোগ নিয়ন্ত্রণ দফতরের মূল্যায়ন অনুযায়ী সদস্য দেশগুলোতে করোনায় আক্রান্তদের মধ্যে ডেল্টার অনুপাত আগস্ট মাসের মধ্যে ৯০ শতাংশ হয়ে উঠবে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
এবার খুব ভালো ভোট পড়েছে তা বলব না : ওবায়দুল কাদের রশিতে কুবি ভিসির কুশপুত্তলিকা ঝুলালো শিক্ষক সমিতি! দেশে আরেকটি ডামি নির্বাচন হচ্ছে : রিজভী ‘আমার আর থাহার কোন জাগা নাইরে বাজান!’ তামিমের দ্বিতীয় ফিফটি, বড় সংগ্রহের ভিত গড়ছে বাংলাদেশ বাংলাদেশের জন্য মনোনীত মার্কিন বিশেষ রাষ্ট্রদূত মিল আগে যেসব দায়িত্ব পালন করেছেন বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিলেন বম উজিরপুরে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল তামিমের ব্যাটে বাংলাদেশের উড়ন্ত শুরু নাটোরে এক প্রার্থীর সমর্থককে মারপিট করায় অপর প্রার্থী গ্রেফতার বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে অবসরে নিউজিল্যান্ডের ওপেনার

সকল