৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


১৮-র পরিবর্তে ২০-এ প্রতিশোধ রাশিয়ার

১৮-র পরিবর্তে ২০-এ প্রতিশোধ রাশিয়ার -

চেক প্রজাতন্ত্র রাশিয়ার ১৮ জন কূটনীতিককে বহিষ্কার করার পর রাশিয়া পাল্টা ব্যবস্থা হিসেবে ২০ চেক কূটনীতিককে বহিষ্কার করেছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল রোববার এ সংক্রান্ত বিবৃতিতে জানায়, প্রাগ থেকে ১৮ রুশ কূটনীতিককে বহিষ্কারের জবাবে মস্কোর চেক দূতাবাসের ২০ কর্মীকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, এসব অবাঞ্ছিত ব্যক্তিকে ১৯ এপ্রিল রাত ১২টার মধ্যে রাশিয়ার ভূমি ত্যাগ করতে হবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা চেক প্রজাতন্ত্র থেকে তার দেশের কূটনীতিকদের বহিষ্কারের সমালোচনা করে বলেছেন, এ ঘটনায় রাশিয়ার মোকাবেলায় চেক প্রজাতন্ত্রের পররাষ্ট্রনীতির স্বাধীনতাহীনতার বিষয়টি ফুটে উঠেছে।

তিনি প্রাগ থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের ঘটনাকে ‘হাস্যকর’ ও ‘তাবেদারি পদক্ষেপ’ আখ্যায়িত করে বলেন, একবিংশ শতাব্দিতে বিশ্বে তাবেদার শাসকদের পরিমাণ যে কতোটা বেড়েছে এ ঘটনায় তার একটি ক্ষুদ্র নমুনা ধরা পড়েছে।

জাখারোভা আরো স্পষ্ট করে বলেন, আমেরিকার নির্দেশে তার তাবেদার সরকারগুলো তৎপর হয়ে উঠেছে এবং পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্র নিজেদেরকে আমেরিকার পদলেহী হিসেবে প্রমাণ করেছে।

চেক প্রজাতন্ত্র গত শনিবার ১৮ রুশ কূটনীতিককে ১৮ ঘণ্টার মধ্যে দেশটি ত্যাগ করার নির্দেশ দেয়। প্রাগ দাবি করেছে, এসব কূটনীতিক আসলে রাশিয়ার বিশেষ বাহিনীর সদস্য এবং তারা চেক প্রজাতন্ত্রে গুপ্তচরবৃত্তির কাজ করছিল।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী ‘ইসলামী সমাজ বিপ্লব ছাড়া মানুষের মুক্তি সম্ভব নয়’ ইসরাইলে জার্মানির অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আইসিজের অস্বীকৃতি নির্বাচন থেকে সরে দাঁড়ালেন শাহরাস্তি উপজেলা আ’লীগ সভাপতি গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? আইডিবি ২৮ দশমিক ৯ কোটি ডলারের ঋণ সহায়তা দিবে গাজায় সাহায্য সরবরাহ বাড়ানোর উপায় নিয়ে আলোচনায় ব্লিঙ্কেনের জর্ডান যাত্রা বৃষ্টি আইনে ভারতের কাছে বাংলাদেশের হার ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরে শ্রম আদালতের মামলার কার্যক্রম হাইকোর্টে স্থগিত

সকল