২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


১০ হাজার মিঙ্ককে হত্যা করা হবে নেদারল্যান্ডে!

১০ হাজার মিঙ্ককে হত্যা করা হবে নেদারল্যান্ডে! - সংগৃহীত

মিঙ্কের থেকে ছড়াতে পারে করোনা ভাইরাস? এমনই আশঙ্কা দেখা দিয়েছে নেদারল্যান্ডে। তাই প্রায় ১০ হাজার মিঙ্ককে হত্যা করার নির্দেশ নেয় ডাচ সরকার।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাদ পড়েনি কেউই। মানুষকে আক্রমণ করে মৃত্যুর পথে ঠেলে দেয়াই এই ভাইরাসের প্রধান লক্ষ্য। আপাতত পশু-পাখিদের মধ্যে এই মারণ ভাইরাসের সংক্রমণ খুব বিশেষ দেখা যায়নি। তবে নেদারল্যান্ডে নাকি মিঙ্কের থেকে ছড়াচ্ছে করোনাভাইরাসের সংক্রমণ! ডাচ সরকারের ফুড অথরিটিও জানিয়েছে, দেশের ১২০টি বড় খামারের মধ্যে ১০টিতেই ইতিমধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছে। তাই সমস্ত সংক্রমিত খামারের মিঙ্কগুলোকে মেরে ফেলা হবে বলে সিদ্ধান্ত নেও হয়।

প্রশ্ন হলো কী এই মিঙ্ক? মিঙ্ক আসলে এক ধরনের স্তন্যপায়ী প্রাণী। এদের দেখতে অনেকটা বেজির মতো হয়। উভচর এই প্রাণীটি স্থলের পাশাপাশি পানিতে থাকতেও সক্ষম। প্রাণীটির শরীরের মূল্যবান পশমের জন্য এটি চাষ হয় নেদারল্যান্ডসে। কিন্তু গত মাসের ২৭ তারিখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু আশঙ্কা প্রকাশ করে জানায়, ডাচ কৃষকেরা সম্ভবত মিঙ্ক থেকেই করোনায় আক্রান্ত হচ্ছেন। চীনের বাইরে এটাই প্রাণীদেহ থেকে মানুষের দেহে করোনা সংক্রমণের প্রথম উদাহরণ বলেও ধরে নেয়া হয়। অন্তত দুটি ক্ষেত্রে বেজি প্রজাতির এই প্রাণীটি থেকে মানব দেহে করোনা ভাইরাসের সংক্রমণের ঘটনা নিশ্চিত করা গেছে।

জানা গেছে, এইন্ডহোভেন এলাকার দু’টি খামারের মিঙ্কদের দেহে প্রথম করোনা সংক্রমণের খবর আসে। এপ্রিল মাসে আক্রান্ত হয়েছিল খামার দু’টি। এরপরেই খামারের কর্মীদের প্রাণের ঝুঁকি না নিয়ে সমূলে মিঙ্কগুলোকে মেরে ফেলার কথা ভাবতে শুরু করে সরকার। শেষে সিদ্ধান্ত হয় যে, ১০ হাজার মিঙ্ককে মেরে ফেলা হবে।

নেদারল্যান্ড ছাড়াও চীন, ডেনমার্ক, পোল্যান্ডে পশমের চাহিদা মেটাতে মিঙ্কের চাষ করা হয়। বিশেষজ্ঞদের মতে মিঙ্ক থেকে শুধুমাত্র করোনা নয়, আরো বহু রোগ ছড়ানোর আশঙ্কা রয়েছে। কয়েক বছর আগেই ডাচ সরকার জানিয়েছিল যে, ২০২৪ সালের মধ্যেই দেশের সমস্ত মিঙ্ক খামার বন্ধ হবে। তবে করোনার কারণে সেই কাজ হয়তো দ্রুত শেষ করা হবে। তাই মেরে ফেলা হবে মিঙ্কগুলোকে।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement