০৯ জুলাই ২০২০

ইউরোপের ‘বৃহত্তম ও সবচেয়ে সুন্দর’মসজিদ চেচনিয়ায়

ইউরোপের ‘বৃহত্তম ও সবচেয়ে সুন্দর’মসজিদ চেচনিয়ায় - ছবি : সংগৃহীত

ইউরোপের সবচেয়ে বড় মসজিদ তৈরি হলো রাশিয়ার চেচনিয়ায়। রাশিয়ার চেচনিয়া অঞ্চলের শালি শহরে নির্মিত এই মসজিদটিতে একসাথে ৩০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। চেচনিয়ার স্থানীয় প্রশাসন এবং সৌদি আরবসহ বিভিন্ন দেশের অতিথিদের নিয়ে আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে ইউরোপের বৃহত্তম মসজিদটির উদ্বোধন করা হয়।

হজরত মোহাম্মদের নামে নামকরণ করা মসজিদটি নির্মাণের সময় গ্রিক মার্বেল পাথর এবং সোনা ব্যবহার করা হয়েছে।

চেচেন প্রশাসন এটিকে ইউরোপের ‘বৃহত্তম ও সবচেয়ে সুন্দর’ মসজিদ হিসেবে দাবি করছেন। মসজিদটি নির্মাণ করতে সময় লেগেছে সাত বছর। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী হিসেবে পরিচিত চেচনিয়ার নেতা রামজান কাদিরভ বলেছেন, আঞ্চলিক রাজধানী গ্রোজনি থেকে খানিকটা দূরের শহর শালিতে অবস্থিত এ মসজিদটি ‘স্থাপত্য শিল্পে অনন্য, এবং পরিধি ও সৌন্দর্যে অতুলনীয় হিসেবে পরিচিতি পাবে আগামীদিনে। গোটা মসজিদটি বাহারি বিভিন্ন ফুল এবং ঝর্ণায় সাজানো মসজিদের বাইরের অংশে অতিরিক্ত ৭০ হাজার ধর্মপ্রাণ মানুষ যোগ দিতে পারবেন।

উল্লেখ্য, রাশিয়ায় মসজিদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সন্তোষ প্রকাশ করেছিলেন। রাশিয়ার গ্রান্ড মুফতি তালাত তাজউদ্দিনের সাথে এক সাক্ষাতে প্রেসিডেন্ট পুতিন জানিয়েছেন, ২০০০ সালে মস্কোতে মাত্র ১৬টি মসজিদ থাকলেও বর্তমানে সেই সংখ্যা ১২০০-এ এসে দাঁড়িয়েছে। এতে বোঝা যায়, রাশিয়ার মাটিতে কীভাবে ইসলামের প্রসার ঘটছে।
রাশিয়ার ১৪ কোটি ৬০ লাখ জনসংখ্যার মধ্যে মুসলিম মানুষের সংখ্যা ২ কোটিরও বেশি। দেশের গ্র্যান্ড মুফতির দেয়া তথ্যমতে, আগামী ১৫ বছরের মধ্যে রাশিয়ায় মুসলিম জনসংখ্যার হার ৩০ শতাংশে উন্নীত হবে। যা বর্তমানে মাত্র ৭ শতাংশে রয়েছে।

 


আরো সংবাদ

খুলনায় দোকানপাট মার্কেট-শপিংমল খুলে দেয়া হয়েছে নিজ দেশ স্লোভেনিয়াতেই পুড়িয়ে দেয়া হলো মেলানিয়া ট্রাম্পের মূর্তি খুলনায় মেডিক্যাল টেকনোলোজিস্টদের কর্মবিরতি, করোনা পরীক্ষায় বিঘ্ন কাঁচা চামড়া দ্রুত রপ্তানীর পরামর্শ জি এম কাদেরের সাংবাদিক রাশীদ উন নবী বাবুর দাফন সম্পন্ন পাকিস্তানের জার্সিতে থাকবে আফ্রিদি ফাউন্ডেশনের লোগো অল্পের জন্য রক্ষা পেলেন বাংলাদেশের মেসি স্কটল্যান্ডের এয়ার ব্রিজ লিস্টে জায়গা হয়নি স্পেন-পর্তুগালের গাঙ্গুলীর সিদ্ধান্তে এশিয়া কাপ বাতিল হবে না : পিসিবি বুড়িগঙ্গায় লঞ্চডুবি : ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে ইতালি থেকে ফিরিয়ে দেয়া বাংলাদেশীদের নিয়ে কী করা হবে?

সকল