২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


১৪ দলের শরিকরা জিতেছে ২টি আসন

দু’টি আসনে জিতেছেন রাশেদ খান মেনন ও রেজাউল করিম তানসেন - ছবি - ইন্টারনেট

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিকরা এবার মাত্র দু’টি আসনে জিতেছেন। কয়েক দফা দেনদরবার করে শেষ পর্যন্ত ছয়টি আসনে সমঝোতা হয়। জাসদ তিনটি, ওয়ার্কার্স পার্টি দু’টি ও জাতীয় পার্টি (জেপি) একটি। এবার ছয়টি আসনে সবাই নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেন। জয়ী হয়েছেন কেবল রাশেদ খান মেনন আর রেজাউল করিম তানসেন।

দ্বাদশ সংসদ নির্বাচনে কুষ্টিয়া-২ আসনে জাসদ সভাপতি হাসানুল হক ইনুকে নৌকা দেয়া হয়। দলটির আরো দু’জন আওয়ামী লীগের ছাড় পায়, তাদের মধ্যে রেজাউল করিম তানসেন বগুড়া-৪ আসনে নৌকা প্রতীকে জয়ী হয়েছে। আর জাসদ নেতা মোশাররফ হোসেনকে লক্ষ্মীপুর-৪ আসনে নৌকা নিয়ে ভোট করেও পরাজয় মানতে হয়েছে।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন গত তিনবার ঢাকা-৮ আসন থেকে নির্বাচন করে জয়ী হয়েছেন। এবার তাকে আওয়ামী লীগ ছাড় দেয় বরিশাল-২ আসনে, সেখানে প্রায় ৯০ হাজার ভোটের ব্যবধানে তিনি জয়ী হয়েছেন।

তবে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা আগের মতই রাজশাহী-২ আসনে নৌকা নিয়ে ভোট করেও প্রায় ২৩ হাজার ভোটে হেরেছেন।

এর বাইরে জেপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুকে দেয়া হয় তার পিরোজপুর-২ আসন। এ আসনে আগে দুইবার জয়ী হলেও এবার তাকে হতাশ হতে হয়েছে।

২০০৮ সাল থেকেই ১৪ দল ও আওয়ামী লীগ জোটবদ্ধ হয়ে নির্বাচন করে আসছে। সবশেষ একাদশ সংসদ নির্বাচনে শরিকদের ১৬টি আসন ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। সেবার জাসদ জিতে দু’টি আসনে, ওয়ার্কার্স পার্টি তিনটি, বিকল্পধারা দু’টি এবং তরীকত ফেডারেশন একটি আসনে জিতেছিল।


আরো সংবাদ



premium cement