২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ইহসান ইলাহী যহীরের পিএইচডি ডিগ্রী অর্জন

ড. ইহসান ইলাহী যহীর - ছবি : নয়া দিগন্ত

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন ইহসান ইলাহী যহীর। গত ১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম সিন্ডিকেট সভা এবং গত ৩১ জানুয়ারি অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ২৬২তম সভায় তার এ ডিগ্রীর অনুমোদন দেয়া হয়।

ইহসান ইলাহী যহীরের অভিসন্দর্ভের শিরোনাম ছিল ‘আল-মুহাররারুল ওয়াজীয’ তাফসীর গ্রন্থে ব্যবহৃত আরবী কবিতার তাৎপর্য বিশ্লেষণ (AN ANALYTICAL STUDY OF ARABIC POEMS USED IN TAFSIR AL-MUHARRARUL WAJIZ)। গবেষণাটির সুপারভাইজার ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের খ্যাতনামা প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসউদ। পরীক্ষক বোর্ডের সদস্য ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের প্রফেসর ড. মোহাম্মাদ শহীদুল ইসলাম এবং ভারতের আলিয়া বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ও সাবেক বিভাগীয় প্রধান ড. সাইদুর রহমান।

ড. ইহসান ইলাহী যহীর কুমিল্লার বুড়িচং উপজেলার কোরপাই গ্রামের মাওলানা মো: আব্দুল মাতীন মাদানী ও মিসেস শামসুন্নাহারের ছেলে। ভবিষ্যতে তিনি আরবী সাহিত্য ও তাফসীর নিয়ে গবেষণা চালিয়ে যেতে চান এবং শিক্ষকতা পেশায় নিজেকে সম্পৃক্ত করতে ইচ্ছুক।

উল্লেখ্য, ড. ইহসান শিক্ষা জীবনের সর্বত্র মেধার স্বাক্ষর রেখেছেন। ইতোপূর্বে মাস্টার্স পর্যায়ে তিনি আধুনিক আরবি কবি ওয়ালীদ আল-আ‘যামীর সৃষ্টিকর্ম নিয়ে আরবীতে একটি অভিসন্দর্ভ রচনা করেন। তিনি সকলের দু‘আ প্রার্থী।


আরো সংবাদ



premium cement
রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা সহ্য করা হবে না : স্বাস্থ্যমন্ত্রী বৃষ্টির আভাস, তারপরও কেন ‘হিট অ্যালার্ট’ মারকাযুদ দিরাসার সবক উদ্বোধন করবেন বাইতুল মোকারমের খতিব যুক্তরাষ্ট্রে গুলিতে ২ বাংলাদেশী নিহত ভারতের বিশ্বকাপজয়ী কোচ এবার পাকিস্তানে ইউরোপে চীনের গুপ্তচরবৃত্তি বাড়ার অভিযোগ ফিলিপাইনে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিতের ঘোষণা বিএনপি গরিবের পাশে দাঁড়ায় আর আ’লীগ সরকারি ত্রাণ চুরি করে : ইশরাক চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস সেন্ট লুইসে ইসরাইলবিরোধী সমাবেশ থেকে আটক মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন গাজা বিষয়ক সম্মেলনে আতিথেয়তা করবে সৌদি আরব

সকল