২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মেধাতালিকার ভিত্তিতে ভর্তি শেষেও ইবিতে খালি ৮৩ ভাগ আসন

ইসলামী বিশ্ববিদ্যালয় - ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তিতে প্রথম মেধাতালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। কিন্তু এখনো ইবির মোট আসনের ৮৩ ভাগই খালি রয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল এই তথ্য নিশ্চিত করেছে।

জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় থাকা দুই হাজার ৯৫ শিক্ষার্থীর মধ্যে তিন শ’ ৫০ জনের ভর্তি সম্পন্ন হয়েছে। বাকি শিক্ষার্থীরা ভর্তি না হওয়ায় এখনো ৮৩.২৯ ভাগ আসন খালি রয়েছে।

জানা যায়, গত ৪ ও ৫ জানুয়ারি দুই দিন প্রথম মেধাতালিকায় থাকা শিক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। এতে বিষয় বরাদ্দ পাওয়া শিক্ষার্থীদের মধ্য থেকে ৪০৭ জন ভর্তিচ্ছু অংশ নেয়। যা মোট আসনের ১৯.৪৩ শতাংশ।

মেধাতালিকায় থাকা ভর্তিচ্ছুদের বৃহৎ অংশ সাক্ষাৎকারে অংশ না নেওয়ায় পরবর্তী সময়ে আবারও সাক্ষাৎকার নেওয়া হয়। ১১ জানুয়ারি পর্যন্ত চলে তাদের ভর্তি প্রক্রিয়া।

এতে বিজ্ঞানভিত্তিক ‘এ’ ইউনিটে ৫৫০টি আসনের মধ্যে ৪৬ জন, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১০৯৫টি আসনের মধ্যে ২১৮ জন ও ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের মধ্যে ৮৬ জন ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

খালি আসনগুলোতে ভর্তির জন্য আগামী ১৯শে জানুয়ারি দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করবে কর্তৃপক্ষ। এই তালিকায় স্থানপ্রাপ্তদের ২৫ জানুয়ারির মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। এরপরও আসন খালি থাকলে ২ ফেব্রুয়ারি তৃতীয় মেধাতালিকা প্রকাশ করবে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ে শূন্য আসন, ভর্তি ও এ সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (iu.ac.bd) থেকে জানা যাবে।


আরো সংবাদ



premium cement