২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বিয়ে হওয়া শিক্ষার্থীদেরও ক্লাসে ফেরানোর চেষ্টা করছি : শিক্ষামন্ত্রী

জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ওরিয়েন্টশন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী - ছবি : নয়া দিগন্ত

শিক্ষামন্ত্রী ডা: দীপুমনি বলেছেন, করোনা মহামারীর কারণে কিছু প্রত্যন্ত অঞ্চলে দেখা গেছে স্বাভাবিক সময়ের চেয়ে বাল্যবিয়ে বেশি হয়েছে। আমরা সেই বাল্যবিয়ে হয়ে যাওয়া মেয়েদের আবার ক্লাসে ফিরিয়ে আনতে চেষ্টা করছি।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির সম্মেলন কক্ষে অধিভুক্ত কলেজসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তি শিক্ষার্থীদের ওরিয়েন্টশন প্রোগ্রাম (ভার্চুয়ালি) উদ্বোধন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এই কথা বলেন।

তিনি বলেন, করোনাকালে কত পরিমাণ শিক্ষার্থী ঝরে গেছে, কী কারণে ঝরেছে সেটা আমাদের নিরূপণ করতে হবে। সেটা নিয়ে আমরা এখনই কাজ করছি।

মহামারীর কারণে অনেকেই স্থানান্তরিত হয়ে গেছে। এক শহর থেকে আরেক শহরে বা শহর থেকে গ্রামে চলে গেছে। স্থানান্তরিত হলেও যে যেখানে আছে সেখানকার শিক্ষা প্রতিষ্ঠানে যাতে তারা ক্লাস করে সেজন্যও চেষ্টা চালানো হচ্ছে জানান শিক্ষামন্ত্রী।

ডা: দীপুমনি বলেন, এ মুহূর্তে আমরা শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাসের সংখ্যা বাড়াতে পারছি না। নতুন বছর শুরু হলে তখন সংক্রমণ আরো কমে গেলে ক্লাসের সংখ্যা বাড়াতে পারবো বলে আশা করছি। অভিভাবকরা পুরোপুরি স্বস্তিতে না থাকায় স্কুল-কলেজে শিক্ষার্থীদের উপস্থিতি কিছু ক্ষেত্রে কম আছে। ধীরে ধীরে সব ক্লাস শুরু হলে উপস্থিতি আবার বাড়বে, এটা নিশ্চিত।

এ সময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অধ্যাপক মো: মশিউর রহমান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মো: ফয়জুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আরো কিছুদিন গেলে আমরা বুঝতে পারবো সত্যিকার কোন কারণে কতজন ক্লাসে আসছে না, কিংবা কতজন সত্যিই ঝরে গেছে। তখন প্রতিটি ক্ষেত্রে আমাদের পক্ষে স্পেসিফিক ব্যবস্থা নেয়া সহজ হবে। আমরা এ বিষয়টি দেখছি।

ডা: দীপুমনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আপনারা এই কোভিডের সময়ে অনলাইনে ও সামনাসামনি ক্লাস শুরু করতে যাচ্ছেন। এখন অনেক চ্যালেঞ্জ। আপনাদের অনেক নতুন স্বপ্ন রয়েছে। সেই স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দিতে হবে। সেজন্যে সরকার ও জাতীয় বিশ্ববিদ্যালয় আপনাদের পাশে আছে।

অনার্স শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে মন্ত্রী বলেন, এ সিদ্ধান্ত শুধু শিক্ষা মন্ত্রণালয়ের ওপর নির্ভর করে না। তাদের এমপিওভুক্তির বিষয়টি অর্থমন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত। তৃতীয় শিক্ষকের ব্যাপারে আমরা এ মুহূর্তে কোন সুখবর দিতে পারছি না। তবে এ বিষয়ে আমরা কাজ করছি।

এদিন বিকেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয় চত্বরে কবুতর ও বেলুন উড়িয়ে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলরুমে কেক কাটেন ও আলোচনায় অংশ নেন শিক্ষামন্ত্রী ডা: দীপুমনি।

আলোচনায় আরো অংশ নেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ভিসি অধ্যাপক মো: মশিউর রহমান। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন বিশিষ্ট কণ্ঠশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও ঢাকার সরকারি সঙ্গীত কলেজ, সুরেরধারা কলেজ অব মিউজিকের শিল্পীরা।


আরো সংবাদ



premium cement